১৮ মে ২০২৪, ০৪ জৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলকদ ১৪৪৫
`


বিতর্ক সৃষ্টি করে ভারতে রাষ্ট্রপতির মনোনয়নে রাজ্যসভায় রঞ্জন গগৈ

রঞ্জন গগৈ - সংগৃহীত

ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভার সদস্য মনোনীত হয়েছেন দেশটির সাবেক প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। তার নাম মনোনীত করেছেন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। সোমবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে। এদিকে, সাবেকন প্রধান বিচারপতি গগৈয়ের এই মনোনয়ন ঘিরে বিতর্ক দেখা দিয়েছে। গগৈকে রাজ্যসভায় মনোনীত করার সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন তৃণমূল এমপি মহুয়া মৈত্র।

২০০১ সালে গৌহাটি হাইকোর্টের বিচারপতি হিসেবে জুডিশিয়াল সার্ভিসে রঞ্জন গগৈয়ের কর্মজীবন শুরু। ২০১০ সালে তিনি পঞ্জাব ও হরিয়ানায় বদলি হন। ২০১২ সালের ২৩ এপ্রিল তাকে সুপ্রিম কোর্টের বিচারপতি পদে উন্নীত করা হয়। ২০১৮ সালের ৩ অক্টোবর দেশের ৪৬তম প্রধান বিচারপতি হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন তিনি। গত ১৭ নভেম্বর সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি পদ থেকে অবসর নেন রঞ্জন গগৈ। দেশের প্রধান বিচারপতি হিসেবে তাঁর কার্যকালে কয়েকটি সংবেদনশীল মামালায় রায় দিয়েছে সর্বোচ্চ আদালত। এর মধ্যে উল্লেখযোগ্য হলো অযোধ্যা রামমন্দির মামলার রায়। এই সাংবিধানিক বেঞ্চের মাথায় ছিলেন বিচারপতি গগৈ।

এ দিকে, রঞ্জন গগৈকে রাজ্যসভার সদস্য করা নিয়ে কার্যত প্রশ্ন তুলেছেন মহুয়া মৈত্র। রঞ্জন গগৈকে রাজ্যসভায় মনোনীত করার সিদ্ধান্তে কেন তিনি বিস্মিত হবেন না, টুইটারে সৈই প্রশ্ন করেছেন তৃণমূল কংগ্রেসের এইে এমপি। একইসঙ্গে দেশের প্রধান বিচারপতি হিসেবে গগৈয়ের আমলে সংবাদমাধ্যমের শিরোনামে আসা বেশ কয়েকটি ঘটনাও উল্লেখ করেছেন তিনি।
সূত্র : এই সময়

 


আরো সংবাদ



premium cement
বৈশ্বিক গুরুত্বপূর্ণ ইস্যুতে অভিজ্ঞতা বিনিময়ের অনবদ্য প্লাটফর্ম নারী স্পিকারদের সামিট : স্পিকার কম সময়ে মস্তিষ্কের টিউমার শনাক্ত করতে সক্ষম এআই টুল! নতুন টি-টোয়েন্টি টুর্নামেন্ট নিয়ে আসছে বিসিবি ‘সুইজারল্যান্ড শান্তি’ সম্মেলনে চীনকে যোগ দেয়ার আহ্বান জেলেনস্কির রাশিয়া-ইরান একক ব্রিকস মুদ্রা তৈরির কাজ করছে : ইরান আড়াইহাজারে ট্রাকচাপায় যুবকের মৃত্যু তালাকপ্রাপ্ত বাবা-মায়ের যৌথ হেফাজতে থাকতে পারবে সন্তান, জাপানে বিল পাস কালিহাতীতে বজ্রপাতে ২ শ্রমিকের মৃত্যু ধোলাইখালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের আগুন নিয়ন্ত্রণে টেক্সাসে ঝড়ে মৃতের সংখ্যা বেড়ে ৭ বেনাপোল ঘিবা সীমান্ত দিয়ে ভারতে যাওয়ার কালে মিয়ানমার নাগরিকসহ আটক ৪

সকল