১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বনাথান আনন্দকে খেলানোর চেষ্টা

-

আগামীকাল থেকে শুরু হচ্ছে জয়তু শেখ হাসিনা আন্তঃর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা। চলবে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত। প্রধানমন্ত্রীর ৭৪তম জন্মবার্ষিকী উপলক্ষে সার্ক দাবা কাউন্সিল আয়োজিত এই আসরে প্রতিদ্বন্দ্বিতাও করবেন ৭৪ জন দাবাড়–। এর মধ্যে গ্র্যান্ডমাস্টারের সংখ্যা ১৪ জন। তবে এর বাইরে সাবেক বিশ্বচ্যাম্পিয়ন (২০০০ সালে থেকে ২০১৩ পর্যন্ত পাঁচ) ভারতের সুপার গ্র্যান্ডমাস্টার বিশ্বনাথান আনন্দকে খেলানোর চেষ্টা করা হচ্ছে। গতকাল টুর্নামেন্ট উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানান, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামীম। তিনি বলনে, ‘আমরা আনন্দের এজেন্টের সাথে যোগাযোগ করছি। চেষ্টা করছি আনন্দকে এই টুর্নামেন্টে খেলাতে। আনন্দ খেলা মানে এই টুর্নামেন্টের ভালো একটা ব্র্যান্ডিং হবে।’ অবশ্য আনন্দ খেললে তাকে বড় অঙ্কের টাকা দেয়া লাগতে পারে।
শামীম আরো জানান, ‘আমরা ভারত থেকে যে পাঁচজন গ্র্যান্ডমাস্টারকে চেয়েছি টুর্নামেন্টির জন্য আনন্দ সে তালিকার বাইরে। ইতোমধ্যে ভারত তাদের দুইজন গ্র্যান্ডমাস্টারের খেলা নিশ্চিত করেছে।’ কানাডিয়ান বিশ্ববিদ্যালয়ের পৃষ্ঠপোষকতায় এই অনলাইন টুর্নামেন্টে খেলবেন বাংলাদেশের তিন গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, রিফাত বিন সাত্তার ও এনামুল হোসেন রাজীব। এ ছাড়া ইন্দোনেশিয়া ও ফিলিপাইনের দুইজন করে গ্র্যান্ডমাস্টার, রাশিয়া, সিঙ্গাপুর ও ভিয়েতনামের একজন করে গ্র্যান্ডমাস্টার এই টুর্নামেন্টে অংশ নিচ্ছে। মালয়েশিয়ার একজন আন্তর্জাতিক মাস্টার, আফগানিস্তান, নেপাল, ভুটান, মালদ্বীপ, পাকিস্তান ও শ্রীলঙ্কার দুইজন করে দাবাড়– এই টুর্নামেন্টে লড়বেন। বাংলাদেশের আরো ৪৯ জন দাবাড়–র এ আসরে অংশ নেবেন।
টুর্নামেন্টের প্রাইজমানি ৬ হাজার ডলার। চ্যাম্পিয়ন দাবাড়– পাবেন ১২ শ’ ডলার। রানার্সআপ ৮০০ ডলার। এ ছাড়া বাংলাদেশী দাবাড়–দের জন্য বিশেষ অর্থ পুরস্কারের ব্যবস্থা করা হয়েছে। স্থানীয়দের নিজেদের মধ্যে যে প্রথম হবেন তার জন্য ৭০০ ডলার, দ্বিতীয় ও তৃতীয় হওয়া দাবাড়–রা পাবেন ৫০০ ও ৩০০ ডলার করে।

 


আরো সংবাদ



premium cement
শিবপুরে মোটরসাইকেলের ধাক্কায় পথচারীর নিহত চকরিয়ায় ত্রিমুখী সংঘর্ষে নিহত ১, আহত ৩ গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি

সকল