২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

রাশিয়ার জবাব হবে ত্বরিত ও ভয়াবহ : পুতিন

জাতির উদ্দেশে দেয়া ভাষণে পাশ্চাত্যের প্রতি হুঁশিয়ারি
-

রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন তার দেশের জাতীয় নিরাপত্তা সীমারেখা অতিক্রম করার ব্যাপারে পাশ্চাত্যকে কঠোরভাবে হুঁশিয়ারি করে দিয়ে বলেছেন, রাশিয়ার রেড লাইন অতিক্রম করলে মস্কোর জবাব হবে ‘ত্বরিত ও ভয়াবহ’। তিনি বুধবার জাতির উদ্দেশে দেয়া তার বার্ষিক ভাষণে এ সতর্কবাণী উচ্চারণ করেন।
ইউক্রেন সীমান্তে রুশ সেনা সমাবেশ বৃদ্ধিকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রসহ পাশ্চাত্যের সাথে রাশিয়ার উত্তেজনা যখন বেড়ে যাচ্ছে তখন পুতিন এ হুঁশিয়ারি দিলেন। পূর্ব ইউক্রেনে রুশ সমর্থিত সশস্ত্র বিচ্ছিন্নতাবাদীদের সাথে ইউক্রেনের সেনাবাহিনীর গত সাত বছরের অস্ত্রবিরতি ভেঙে গিয়ে সাম্প্রতিক সপ্তাহগুলোতে দু’পক্ষের মধ্যে সংঘর্ষ বেড়েছে।
মার্কিন সরকার ও তার ইউরোপীয় মিত্ররা ইউক্রেন সীমান্ত থেকে সৈন্য সরিয়ে নিতে ক্রেমলিনের প্রতি আহ্বান জানিয়েছে। প্রেসিডেন্ট পুতিন তার ভাষণে বলেন, ‘আমি আশা করব রাশিয়ার রেড লাইন ক্রস করার ধৃষ্টতা কেউ দেখাবে না। আর প্রতিটি ক্ষেত্রে রেড লাইন অতিক্রম করার বিষয়টি আমরাই নির্ধারণ করব।’ তিনি আরো বলেন, ‘রাশিয়ার একান্ত নিরাপত্তা স্বার্থের বিরুদ্ধে যারাই উসকানিমূলক হুমকি সৃষ্টি করবে মস্কো তাদেরকে অনুতপ্ত করবে যে রকম অনুতপ্ত তাদেরকে অতীতে কখনো হতে হয়নি।’
রুশ প্রেসিডেন্ট বলেন, কোনো কোনো দেশে যেকোনো বিষয়ের জন্য রাশিয়াকে দোষারোপ করা অভ্যাসে পরিণত হয়ে গেছে। তার পরও মস্কো সংযত রয়েছে এবং এ ধরনের বৈরিতার ব্যাপারে পাল্টা পদক্ষেপ নেয়নি। তবে কেউ যদি রাশিয়ার ভালো উদ্দেশ্যকে তার উদাসীনতা বা দুর্বলতা বলে মনে করে, সেতু পুড়িয়ে কিংবা উড়িয়ে দেয়ার কথা ভেবে থাকে তাহলে মনে রাখা দরকার রাশিয়ার জবাবও হবে যথার্থ, দ্রুত ও কঠোর।
ইউক্রেন সীমান্তে সেনা সমাবেশের ব্যাপারে পশ্চিমা দেশগুলোর উদ্বেগ প্রত্যাখ্যান করে রাশিয়া বলেছে, নিজের সীমান্তের যেকোনো স্থানে সেনা মোতায়েনের অধিকার মস্কোর রয়েছে এবং এর মাধ্যমে কাউকে হুমকি দেয়া হচ্ছে না। তবে একইসাথে ইউক্রেনের পূর্বাঞ্চলের নিয়ন্ত্রণ গ্রহণ করার ব্যাপারে দেশটির সরকারকে সতর্ক করে দিয়ে রাশিয়া বলেছে, রাশিয়া ওই অঞ্চলের বেসামরিক নাগরিকদের জীবন রক্ষার পদক্ষেপ নেবে।

 


আরো সংবাদ



premium cement
চুয়েট শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত, ক্লাসে ফেরার সিদ্ধান্ত আমদানি ব্যয় কমাতে দক্ষিণাঞ্চলের সূর্যমুখী তেলের আবাদ পাকুন্দিয়ায় গানের আসরে মারামারি, কলেজছাত্র নিহত আবারো হার পাকিস্তানের, শেষ সিরিজ জয়ের স্বপ্ন পাটকেলঘাটায় অগ্নিকাণ্ডে ৩ দোকান পুড়ে ছাই ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা শুরু দোয়ারাবাজারে পরকীয়া সন্দেহে স্ত্রীকে হত্যা : স্বামীর আমৃত্যু কারাদণ্ড গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত

সকল