১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`
জামালপুর জেলা দিয়ে বিতরণ শুরু

বন্যায় ক্ষতিগ্রস্ত ১২ জেলায় ১৩,৩২৫ কৃষককে ধানের বীজ দিচ্ছে বিএসএ

-

দেশের বন্যাকবলিত ক্ষতিগ্রস্ত কৃষকদের পুনর্বাসন সহায়তায় এগিয়ে এসেছে বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশন (বিএসএ)। সাম্প্রতিক সময়ে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত সিলেটসহ দেশের ১২ জেলার ১৩ হাজার ৩২৫ কৃষকের মাঝে ধানের বীজ সরবরাহ করছে বেসরকারি এই বীজ সরবরাহকারী সংগঠনটি। প্রতিজন কৃষককে প্রকারভেদে দুই থেকে তিন কেজি করে বীজ দিচ্ছে বিএসএস। গতকাল বৃহস্পতিবার জামালপুর সদর, সরিষাবাড়ী ও বখশিগঞ্জ উপজেলায় বীজ বিতরণের মাধ্যমে সহায়তা কার্যক্রম শুরু করে সিড অ্যাসোসিয়েশন। কৃষি সম্প্রসারণ অধিদফতরের (সংশ্লিষ্ট জেলা) ব্যবস্থাপনায় এতে বীজ সহায়তা দিচ্ছে বায়ারক্রপ সায়েন্স বাংলাদেশ লিমিটেড, সুপ্রিম সিড কোম্পানি লিমিটেড ও এসিআই।
বাংলাদেশ সিড অ্যাসোসিয়েশনের নির্বাহী পরিচালক ফখরুল ইসলাম জানান, ১২ জেলায় মোট ১৩ হাজার ৩২৫ জন কৃষককে ৩০ টন (২৮ হাজার কেজি) বীজ সরবরাহ করা হবে। কৃষককে এক বিঘায় চাষাবাদের জন্য রোপা আমন মৌসুমের উপযোগী এই ধানবীজ দেয়া হচ্ছে। এর মধ্যে সিলেট অঞ্চলের চার জেলায় ইনব্রিড জাত ও বাকি আট জেলায় হাইব্রিড জাতের ধানবীজ দেয়া হচ্ছে।
হাইব্রিড ধানবীজ দিচ্ছে বায়ারক্রপ সায়েন্স বাংলাদেশ লিমিটেড, সুপ্রিম সিড কোম্পানি লিমিটেড ও ইনব্রিড জাতের বীজ দিচ্ছে এসিআই। হাইব্রিড ধানবীজপ্রাপ্ত কৃষকরা দুই কেজি করে এবং ইনব্রিড ধানবীজপ্রাপ্তরা ৩ কেজি করে পাবেন। হাইব্রিডের মধ্যে এরাইজ ১০ টন, ব্রি-৬ জাতের ১০ টনসহ মোট ২০ টন এবং ইনব্রিড জাতের মধ্যে ব্রি-৮৭ জাতের ১ টন ও ব্রি ৭২ জাতের ৯ টনসহ সর্বমোট ৩০ টন বীজ সহায়তা দেয়া হচ্ছে।
কৃষকের তালিকা করেছেন সংশ্লিষ্ট জেলার কৃষি সম্প্রসারণের কর্মকর্তারা। জেলার ডিডির মাধ্যমে পর্যায়ক্রমে এই বীজ ১২ জেলার বাছাইকৃত কৃষকের হাতে দেয়া হবে বলে জানান ফখরুল ইসলাম।
বীজপ্রাপ্ত ১২ জেলার মধ্যে টাঙ্গাইলের ১২ উপজেলায় দুই হাজার কৃষককে চার হাজার কেজি, শেরপুর জেলার পাঁচ উপজেলায় এক হাজার কৃষককে দুই হাজার কেজি, জামালপুরের সাত উপজেলায় এক হাজার কৃষককে দুই হাজার কেজি, সিরাজগঞ্জের আট উপজেলায় দুই হাজার কৃষককে চার হাজার কেজি, বগুড়ার তিন উপজেলায় এক হাজার কৃষককে দুই হাজার কেজি, গাইবান্ধার সাত উপজেলায় এক হাজার কৃষককে দুই হাজার কেজি, কুড়িগ্রামের ৯ উপজেলায় এক হাজার কৃষককে দুই হাজার কেজি, লালমনিরহাটের চার উপজেলায় এক হাজার কৃষককে দুই হাজার কেজি, সিলেটের চার উপজেলার এক হাজার কৃষককে তিন হাজার কেজি, মৌলভীবাজারের সাত উপজেলায় ৬৫৯ কৃষককে দুই হাজার কেজি, হবিগঞ্জের সাত উপজেলায় ৬৬৬ কৃষককে দুই হাজার কেজি এবং সুনামগঞ্জের চার উপজেলায় এক হাজার কৃষককে তিন হাজার কেজি বীজ সহায়তা দেয়া হচ্ছে।


আরো সংবাদ



premium cement