২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


কর্নাটকে হিজাবে বিধিনিষেধ ধর্মীয় ও নাগরিক অধিকার হরণের শামিল : চরমোনাই পীর

-

ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির ও চরমোনাইর পীর মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম, ভারতের কর্নাটক প্রদেশের স্কুলে হিজাব পরিহিতা ছাত্রীদের হেনস্তার ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেছেন, এ ধরনের ঘটনা চরম অমানবিক।
গতকাল শনিবার এক বিবৃতিতে পীর সাহেব চরমোনাই ভারতের কর্নাটকে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাবের ওপর বিধিনিষেধের প্রতিবাদ করে বলেন, হিজাব পরিধান মুসলিম নারীদের ধর্মীয় ও নাগরিক অধিকার। ভারতের কর্নাটকের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে মুসলিম ছাত্রীদের হিজাবের ওপর যে বিধিনিষেধ দেয়া হচ্ছে তা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ভারতের বিভিন্ন প্রদেশসহ যেসব দেশে মুসলিম নারীদের হিজাব ব্যবহারের ওপর বিধিনিষেধ আরোপ করেছে তা অবিলম্বে প্রত্যাহার করতে হবে। অন্যথায় বিশ্বব্যাপী প্রতিবাদের আগুন ছড়িয়ে পড়বে।
তিনি বলেন, বর্তমান ভারতের বিজেপি সরকার ক্ষমতায় আসার পর থেকে নামাজ, কোরবানিসহ হিজাব নিষিদ্ধের পাঁয়তারা করে এবং মুসলিমদের হত্যাযজ্ঞে মেতে উঠে। তিনি বলেন, ভারতের সেকুলার সংবিধান অনুযায়ী নিজস্ব ধর্মীয় বিধান পালন ও পোশাক পছন্দের বিষয়টি একজন মানুষের সাংবিধানিক অধিকার। কিন্তু কট্টর হিন্দুত্ববাদী বিজেপি সরকার কর্নাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব নিষিদ্ধের মতো সংবিধানবিরোধী নির্লজ্জ সিদ্ধান্ত নিয়েছে। এর জেরে ভারতে মুসলিমবিদ্বেষের ঘটনা ঘটেছে। তিনি বাংলাদশের সরকারকে ভারতের উগ্রতার প্রতিবাদ করার দাবি জানান। বিজ্ঞপ্তি।

 


আরো সংবাদ



premium cement