২২ জুন ২০২১
`

বিশ্বে করোনায় আক্রান্ত ১৪ কোটি ছাড়াল

বিশ্বে করোনায় মৃত্যু ৩০ লাখ ছুঁইছুঁই -

করোনাভাইরাস মহামারীতে বিশ্বে আক্রান্তের সংখ্যা ১৪ কোটি ছাড়িয়েছে। সেইসাথে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে ৩০ লাখ ১২ হাজারের বেশি।

শনিবার আন্তর্জাতিক সময় (জিএমটি) ৭টা ১১ মিনিটে ওয়ার্ল্ডওমিটারে করোনার সংক্রমণ নিয়ে সবশেষ প্রকাশিত তথ্যে এমনটাই দেখা গেছে।

শনিবার পর্যন্ত বিশ্বের ২২১টি দেশ ও অঞ্চলে করোনাভাইরাসে আক্রন্ত হয়েছে ১৪ কোটি পাঁচ লাখ ৫২ হাজারের বেশি মানুষ। এর মধ্যে গত এক দিনে আক্রান্ত হয়েছে আট লাখের বেশি।

আক্রান্তদের মধ্যে শুধু যুক্তরাষ্ট্রেই রয়েছে তিন কোটি ২৩ লাখ ছয় হাজার প্রায়। আর করোনা সংক্রমণে বিশ্বে দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এই সংখ্যা দেড় কোটি ছুঁই ছুঁই। এ ছাড়া দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিলে আক্রান্ত সংখ্যা এক কোটি ৩৮ লাখের বেশি।

বিশ্বে সবচেয়ে বেশি আক্রান্ত পাঁচটি দেশের মধ্যে এরপরে রয়েছে ফ্রান্স ও রাশিয়া। এর মধ্যে ফ্রান্সে আক্রান্ত ৫২ লাখ ছাড়িয়েছে আর রাশিয়ায় এ সংখ্যা ৪৬ লাখের বেশি।

করোনাভাইরাস সংক্রমণ বা কোভিড-১৯ রোগে আক্রান্তদের মধ্যে বিশ্বে এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৩০ লাখ ১২ হাজার সাড়ে সাত শ’র বেশি মানুষের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১২ হাজারের অধিক। অবশ্য আগের দিনের তুলনায় এ সংখ্যা কিছুটা কম। আগের দিন বিশ্বে করোনায় মৃত্যু হয়েছে ১৪ হাজারেরও বেশি।

সংক্রমণের মতোই মৃত্যু পরিসংখ্যানেও বিশ্বে সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনায় মারা গেছে পাঁচ লাখ ৭৯ হাজার ৯৪২ জন। সর্বাধিক মৃত্যুর হিসেবে বিশ্বে শীর্ষ তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রাজিল। দেশটিতে মারা গেছে তিন লাখ ৬৯ হাজারের বেশি মানুষ। তৃতীয় অবস্থানে থাকা উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে এ পর্যন্ত করোনায় মৃত্যু হয়েছে দুই লাখ সাড়ে ১১ হাজারের বেশি। শীর্ষ পাঁচটি দেশের মধ্যে এরপরে আছে ভারত ও ব্রিটেন। এশিয়ার দেশগুলোর মধ্যে করোনায় সবচেয়ে বিপর্যস্ত ভারতে এ পর্যন্ত মৃত্যু হয়েছে এক লাখ ৭৫ হাজার ৬৭৩ জনের। আর ব্রিটেনে এই সংখ্যা এক লাখ ২৭ হাজার ২২৫।

সূত্র : ওয়ার্ল্ডওমিটার



আরো সংবাদ