১৭ জানুয়ারি ২০২১
`

ভাসানচরে স্থানান্তর নিয়ে রোহিঙ্গাদের স্বাধীন সিদ্ধান্ত নিশ্চিতের আহ্বান জাতিসঙ্ঘের

ভাসানচর - ছবি - সংগৃহীত

ভাসানচরে স্থানান্তরের ক্ষেত্রে রোহিঙ্গা শরণার্থীরা যেন প্রাসঙ্গিক, নির্ভুল এবং হালনাগাদ তথ্যের ওপর ভিত্তি করে তথ্যসমৃদ্ধ এবং স্বাধীন সিদ্ধান্ত নিতে পারে তা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে জাতিসঙ্ঘ।

রোহিঙ্গাদের ভাসানচরে স্থানান্তরের বিষয়ে নিজেদের অবস্থান তুলে ধরে বুধবার এক বিবৃতিতে সংস্থাটি জানায়, ‘ওই স্থানান্তরের প্রস্তুতিমূলক কার্যক্রমে অথবা শরণার্থীদের শনাক্ত করার প্রক্রিয়ায় জাতিসঙ্ঘকে সম্পৃক্ত করা হয়নি। স্থানান্তরের সার্বিক কর্মকাণ্ড সম্পর্কে জাতিসংঙ্ঘের কাছে পর্যাপ্ত তথ্য নেই।’

বিবৃতিতে জাতিসঙ্ঘ জানায়, বাংলাদেশ সরকারের রোহিঙ্গা শরণার্থীদের কক্সবাজার থেকে বঙ্গোপসাগরে অবস্থিত ভাসানচরে প্রারম্ভিক স্থানান্তরের কাজ আগামী কিছুদিনের মধ্যে শুরু করার সম্ভাবনা বিষয়ক কিছু প্রতিবেদন সম্পর্কে তারা অবগত।

যেসকল শরণার্থী স্বেচ্ছায় ভাসানচরে স্থানান্তরিত হতে চাইবেন সেখানে তাদের শিক্ষা, স্বাস্থ্যসেবা ও জীবিকার নিশ্চয়তা এবং উক্ত দ্বীপ থেকে মূল ভূখণ্ডে চলাচলের স্বাধীনতাসহ সকল মৌলিক অধিকার নিশ্চিত করার বিষয়েও গুরুত্বারোপ করেছে জাতিসঙ্ঘ।

‘এটি ভাসানচরে একটি কার্যক্ষম ও নিরাপদ জনপদের ভিত্তি হিসেবে কাজ করবে,’ বিবৃতিতে জানিয়েছে জাতিসঙ্ঘ।

বাংলাদেশ সরকারের ভাসানচর প্রকল্পের ঘোষণার সময় থেকে এই পরিকল্পনা সম্পর্কে সম্যক ধারণা সৃষ্টির লক্ষ্যে জাতিসঙ্ঘ গঠনমূলক আলোচনার প্রস্তাব রেখেছে এবং সরকারের সাথে নীতিগত, পদ্ধতিগত এবং বাস্তবায়ন সম্পর্কিত বিষয়গুলো বিবেচনা করেছে।

তবে এখনো এই আলোচনা চালিয়ে যাওয়ার জন্য নিজেদের আগ্রহের কথা জানিয়েছে জাতিসঙ্ঘ।

সূত্র : ইউএনবি



আরো সংবাদ