৩০ নভেম্বর ২০২০

নিরাপদ সড়ক দিবসে পাথওয়ে'র উদ্যোগের আলোচনা সভা-র‌্যালী অনুষ্ঠিত

নিরাপদ সড়ক দিবসে পাথওয়ে'র উদ্যোগের আলোচনা সভা-র‌্যালী অনুষ্ঠিত - ছবি - সংগৃহীত

বর্তমান সরকারের সময়ে ব্যাপক উন্নয়নের ফলে সড়ক-মহাসড়কে যানচলাচলে গতি বেড়েছে। কিন্তু বেপরোয়া গতিতে গাড়ী চালানো এবং বিপদজনক ওভারটেকিং বেড়ে যাওয়ার কারণে সড়ক দুর্ঘটনাও বাড়ছে। নিরাপদ সড়ক নিশ্চিতে পরিবহনের চালক-শ্রমিকদের পাশাপাশি যাত্রী পথচারিদের সচেতনতা বাড়াতে হবে বলে জানিয়েছেন পাথওয়ের নির্বাহী পরিচালক মো. শাহিন।

তিনি বলেছেন, সরকার, পরিবহন কর্তৃপক্ষ ও যাত্রী পথচারীদের সচেতনতা ও ঐকান্তিক সহযোগীতায় সম্ভব নিরাপদ সড়ক নিশ্চিত করা।

মুজিব বর্ষের শপথ, সড়ক করবো নিরাপদ” প্রতিপাদ্যকে ধারণ করে বৃহস্পতিবার জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২০ উপলক্ষ্যে ব্যতিক্রমধর্মী র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করেবেসরকারী উন্নয়ন সংস্থা 'পাথওয়ে'।

ব্যানার ও ফেস্টুন হাতে বিভিন্ন শ্রেণী পেশার নারীদের অংশগ্রহণে রাজধানী মিরপুরের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে র‌্যালীটি। পরে মিরপুর-১০ গোলচত্বরে ও সংগঠনটির কার্যালয়ে পৃথক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় উপস্থিত ছিলেন পাথওয়ের নির্বাহী পরিচালক মো.শাহিন, দৈনিক সকালের সময় পত্রিকার সম্পাদক নূর হাকিম, চালক, যাত্রীসহ নারী পথচারীবৃন্দ।

সভায় পাথওয়ের নির্বাহী পরিচালক মো.শাহিন বলেন, উল্টোপথে গাড়ী চালাবেন না, যান্ত্রিক ত্রুটিযুক্ত ও ফিটনেসবিহীন গাড়ি রাস্তায় চালাবেন না। বৈধ কাগজপত্র ছাড়া গাড়ি রাস্তায় নামাবেন না, ওভারটেকিং করবেন না। গাড়ি চালনাকালে মোবাইলফোন ব্যবহার করবেন না।

সভায় উপস্থিত চালক হেলপার, পথচারীদের ট্রাফিক আইন, ট্রাফিক সাইন এবং ট্রাফিক নির্দেশনা,জেব্রা ক্রসিং, ফুটওভারব্রিজ ও আন্ডারপাস দিয়ে রাস্তা পারাপারের সঠিক নিয়ম বিস্তারিত আলোচনা করেন পাথওয়ের প্রশিক্ষকবৃন্দ।

এখানে উল্লেখ্য যে, সমাজের তৃতীয় লিঙ্গের মানুষদের জীবনমান উন্নয়ন ও স্বাবলম্বী করতে ব্যতিক্রমধর্মী উদ্যোগ হিসেবে 'ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ' দিয়ে আসছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল। পাশপাশি সেলাই মেশিন ব্যবহার প্রশিক্ষণ দিচ্ছে প্রতিষ্ঠানটি।


আরো সংবাদ