৩০ সেপ্টেম্বর ২০২০

করোনায় বাংলাদেশকে এডিবির আরো ৩ মিলিয়ন ডলার সহায়তা


করোনাভাইরাস মহামারি মোকাবিলায় জরুরিভাবে প্রয়োজনীয় চিকিৎসা সরবরাহের জন্য বাংলাদেশকে অতিরিক্ত তিন মিলিয়ন মার্কিন ডলার অনুদান অনুমোদন করেছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)।

এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এডিবি-কর্তৃক পরিচালিত এশিয়া প্যাসিফিক অঞ্চলের করোনা বিপর্যয় মোকাবিলা তহবিলে জাপান সরকার এ অনুদানের অর্থ সহায়তা দিচ্ছে।

বাংলাদেশে এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, ‘এ সহায়তা সরকারের তাৎক্ষণিক প্রয়োজন মেটাতে এবং উপযুক্ত চিকিৎসা পরিষেবা সরবরাহ করার জন্য জরুরি আর্থিক, সরঞ্জাম এবং অন্যান্য প্রতিবন্ধকতা দূর করতে সহায়তা করবে।’

তিনি বলেন,  অনুদানটি কোভিড-১৯ মোকাবিলায় প্রয়োজনীয় ওষুধ, চিকিৎসা সরঞ্জাম এবং সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য অর্থ সরবরাহ করবে।

‘বাংলাদেশকে কোভিড-১৯ মহামারির স্বাস্থ্য ও অর্থনৈতিক প্রভাব হ্রাস করতে এবং দেশের মহামারি-পরবর্তী আর্থ-সামাজিক পুনরুদ্ধারকে ত্বরান্বিত করতে এডিবি প্রতিশ্রুতিবদ্ধ,’ যোগ করেন মনমোহন প্রকাশ।

এডিবির এ নতুন সহায়তার ফলে বাংলাদেশে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় তাদের ঋণ এবং অনুদানের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৬০৩ মিলিয়ন ডলার।

এর আগে, গত ৭ মে করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির সামাজিক ও অর্থনৈতিক প্রভাব কমানোর প্রচেষ্টা জোরদার করতে এডিবি ৫০০ মিলিয়ন ডলার ঋণ চুক্তি অনুমোদন করে।

এছাড়াও ৩০ এপ্রিল করোনাভাইরাস মহামারি মোকাবিলায় বাংলাদেশকে জরুরি স্বাস্থ্যসেবা খাতে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ সহায়তা অনুমোদন করে এডিবি। ইউএনবি


আরো সংবাদ

শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি নিয়ে নতুন সিদ্ধান্ত মন্ত্রণালয়ের (১২৯৪২)ড. কামাল ও আসিফ নজরুল ঢাবি এলাকায় অবা‌ঞ্ছিত : সন‌জিত (১১৭২৬)‘সনজিতকে ক্যাম্পাসে দেখতে চায় না ঢাবি শিক্ষার্থীরা’ (১০৩২০)এমসি কলেজে গণধর্ষণ : সাইফুরের যত অপকর্ম (৯০২০)আজারবাইজান ৬টি গ্রাম আর্মেনিয়ার দখল মুক্ত করেছে (৮৩৪১)নতুন বিধ্বংসী ক্ষেপণাস্ত্র সামনে আনলো ইরান (৫৭১১)যে কারণে এই শীতেই ভারত-চীন মারাত্মক যুদ্ধের আশঙ্কা রয়েছে (৫৬৫০)অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত (৫২২৯)আজারবাইজান-আর্মেনিয়ার মধ্যে সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৯ (৫১৬৭)ছাত্রলীগের ঢাবি সভাপতি বক্তব্য স্পষ্টত সন্ত্রাসবাদের বহিঃপ্রকাশ (৫১৫০)