২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনার কারণে চলতি বছর হজ বাতিলকারী দেশের সংখ্যা বাড়ছেই

চলতি বছর হজ পালিত হবে কিনা তা নিয়ে এখনো সৌদি আরব কোনো সিদ্ধান্ত জানায়নি। - ছবি : পার্সটুডে

প্রাণঘাতী করোনাভাইরাসের প্রকোপের কারণে চলতি বছর হজ পালিত হবে কিনা তা নিয়ে সৌদি সরকারের সিদ্ধান্তহীনতার মধ্যেই হজ বাতিলকারী দেশের সংখ্যা বাড়ছে। এ পর্যন্ত বিভিন্ন দেশের শতকরা প্রায় ২০ ভাগ হজযাত্রীর পক্ষ থেকে জানানো হয়েছে যে, তারা এ বছর হজ পালন করতে যাবেন না।

এ পর্যন্ত বেশ কয়েকটি মুসলিম ও অমুসলিম দেশ হজে লোক পাঠানো হবে না বলে জানিয়ে দিয়েছে। সিঙ্গাপুর সর্বপ্রথম হজ বাতিলের ঘোষণা দেয়। এরপর ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, ভারত, মালয়েশিয়া, ব্রুনাই ও দক্ষিণ আফ্রিকা এই দলে যোগ দিয়েছে। এই সাত দেশের মধ্যে রয়েছে সর্বোচ্চ মুসলিম জনসংখ্যা অধ্যুষিত ইন্দোনেশিয়া।

হজের আনুষ্ঠানিকতা পালনের জন্য এই সাত দেশের মোট কোটা চার লাখ ২০ হাজার অর্থাৎ মোট হজ পালনকারী মুসলিম নাগরিকদের শতকরা ২০ ভাগ রয়েছেন এই সাত দেশে।

করোনাভাইরাসের প্রকোপের কারণে চলতি বছর হজ পালিত হবে কিনা তা নিয়ে এখনো সৌদি আরব কোনো সিদ্ধান্ত জানায়নি। গত মার্চ মাসে সৌদি আরবে করোনা রোগী শনাক্ত হওয়ার পর ওমরাহ পালন বন্ধ করে দিয়েছিল রিয়াদ। সেইসাথে কাবাশরীফ জিয়ারতও বন্ধ রাখা হয়েছিল; যদিও পরবর্তীতে সামাজিক দূরত্ব বজায় রেখে স্বল্প পরিষদে আল্লাহর ঘর জিয়ারতের অনুমতি দেয়া হয়। সৌদি সূত্র মতে, প্রতিবছর অন্তত ২৫ লাখ মুসলমান হজ পালনের জন্য দেশটি সফরে যান।

সূত্র : পার্সটুডে


আরো সংবাদ



premium cement
বৃষ্টির নামাজ আদায়ের নিয়ম আজও স্বর্ণের দাম ভরিতে ৬৩০ টাকা কমেছে শিক্ষাপ্রতিষ্ঠান ২৮ এপ্রিল খুলে দেয়ার প্রস্তুতি, ক্লাস চলবে শনিবারও মিরসরাইয়ে জুস খাইয়ে অজ্ঞান করে লুট, মূল হোতা গ্রেফতার বৃষ্টি কামনায় ঈশ্বরগঞ্জে জামায়াতে ইসলামীর ইসতিসকার নামাজ আদায় কুবিতে আল্টিমেটামের পর ভিসির কার্যালয়ে তালা ঝুলাল শিক্ষক সমিতি সাজেকে সড়ক দুর্ঘটনায় ৫ শ্রমিক নিহতের খবরে ঈশ্বরগঞ্জে শোক দুর্যোগে এশিয়ায় সবচেয়ে বেশি মৃত্যু কেন বাংলাদেশে? জবিতে ভর্তি পরীক্ষায় আসন বেড়েছে ৫০টি বিএনপি ক্ষমতায় আসতে মরিয়া হয়ে উঠেছে : ওবায়দুল কাদের মাটির নিচে পাওয়া গ্রেনেড মাইন মর্টার শেল নিষ্ক্রিয় করল সেনাবাহিনী

সকল