২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`
কোভিড-১৯

আবারো বন্ধ হতে পারে সৌদি আরবের মসজিদ

করোনা সংক্রমণ রোধে মসজিদে আসা মুসল্লীর তাপ পরীক্ষা করা হচ্ছে - ছবি : সংগৃহীত

সৌদি আরবের ইসলামিক অ্যাফেয়ার্স, দাওয়াহ অ্যান্ড গাইডেন্স মন্ত্রণালয়ের (ওজারাত আল-শুন আল-ইসলামিয়া ওয়াল দাওয়াহ ওয়াল ইরশাদ) দায়িত্বশীল মন্ত্রী ড. আবদুল লতিফ আল-শেখ জানিয়েছেন, সৌদি আরবে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যা বাড়লে সাময়িক সময়ের জন্য আবারো বন্ধ করা হতে পারে দেশটির সব মসজিদ।

শুক্রবার সৌদি আরবের রাষ্ট্রীয় আল-আখবারিয়া চ্যানেলের সাথে এক সাক্ষাতকারে এ কথা জানান তিনি।

আবদুল লতিফ আল-শেখ বলেন, করোনাভাইরাস সংক্রমণ বাড়ায় প্রয়োজনে মসজিদ বন্ধ করতে বিলম্ব করা হবে না।

তিনি বলেন, সরকারি দফতর বিশেষ করে স্বাস্থ্য ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাহায্য নিয়ে এই বিষয়ে মন্ত্রণালয় সিদ্ধান্ত নেবে।

তিনি আরো বলেন, মহামারী প্রতিরোধে ব্যবস্থা নেয়ার আগে দেশের শীর্ষ আলেমদের পরামর্শ নেয়া হবে।

এর আগে বৃহস্পতিবার আবদুল লতিফ আল-শেখ এক বার্তায় করোনা সংক্রমণ প্রতিরোধে মসজিদে নামাজের সময়সীমা বেঁধে দেয়াসহ নতুন বিধিনিষেধের ঘোষণা দেন।

করোনা সংক্রমণ রোধে নতুন নিয়মানুসারে মসজিদে আজান শেষ হওয়ার ১০ মিনিটের মধ্যে নামাজ শুরুর নির্দেশনা দেয়া হয়েছে। তবে ফজরের সময় ২০ মিনিট বিলম্বের অনুমতি দেয়া হয়েছে।

জুমার নামাজের নির্দেশনায় আজানের ৩০ মিনিট আগে মসজিদ খোলার এবং নামাজ শেষ হওয়ার ১৫ মিনিটের মধ্যে মসজিদ বন্ধ করার আদেশ দেয়া হয়েছে।

আবদুল লতিফ আল-শেখ ওই বার্তায় আরো বলেন, বাসা থেকে জায়নামাজ নিয়ে আসা ও মাস্ক পরাসহ করোনা প্রতিরোধে ইতোপূর্বে দেয়া দিকনির্দেশনা মেনে চলতে হবে।

পাশাপাশি তিনি মসজিদ কর্তৃপক্ষের কাছে মসজিদের অজুখানা পরিচ্ছন্ন রেখে তাতে সেনিটাইজিংয়ের ব্যবস্থা রাখার আহ্বান জানান।

সূত্র : উর্দু নিউজ


আরো সংবাদ



premium cement
ভারতে দ্বিতীয় পর্বে ৮৮ আসনে ভোট খালেদা জিয়ার সাথে মির্জা ফখরুলের ঘণ্টাব্যাপী বৈঠক গাজায় ইসরাইলের যুদ্ধের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ অব্যাহত পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা আটক জীবন্ত মানুষকে গণকবর আগ্রাসন ও যুদ্ধকে ‘না’ বলার আহ্বান মার্কিন মানবাধিকার প্রতিবেদনে আনা অভিযোগ ভিত্তিহীন : পররাষ্ট্র মন্ত্রণালয় বৃষ্টির জন্য সারা দেশে ইসতিস্কার নামাজ আদায় আরো ৩ দিনের হিট অ্যালার্ট তাপপ্রবাহ মে পর্যন্ত গড়াবে আঞ্চলিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকার ভূমিকা চায় যুক্তরাষ্ট্র বিদ্যুৎ গ্যাসের ছাড়পত্র ছাড়া নতুন শিল্পে ঋণ বিতরণ করা যাবে না

সকল