১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ইসরাইল-আমিরাত টেলিফোন সেবা চালু

- ছবি : সংগৃহীত

ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে বিতর্কিত চুক্তির প্রেক্ষাপটে দুই দেশের পররাষ্ট্র মন্ত্রী পর্যায়ে প্রথমবারের মতো ফোনে কথা শুরু হয়। ইসরাইলি পররাষ্ট্র মন্ত্রী গাবি আসকানজি আরব আমিরাতের পররাষ্ট্র মন্ত্রী আব্দুলাহ বিন জায়েদ আল-নাহিয়ানের সাথে রোববার টেলিফোনে কথা বলেন।

ইসরাইলি ব্রডকাস্টিং কর্পোরেশন জানায়, এসময় শীর্ষ স্থানীয় দুই কূটনীতিক সম্পর্ক সাধারণীকরণের ব্যাপরে চুক্তি মানার গুরুত্বের উপর বিশেষ জোর দিয়েছেন।

তাদের কথোপকথনের ব্যাপারে এর বেশি কিছু জানা যায়নি।

রোববারের এই যোগাযোগের পর দুই দেশের মধ্যে টেলি যোগাযোগ স্থাপিত হল।

এদিকে ইসরাইলি যোগাযোগ মন্ত্রী ইয়াজ হান্দেল ইসরাইলি ওয়েবসাইটগুলোকে খুলে দেয়ায় আরব আমিরাতকে ধন্যবাদ জানান।

তিনি বলেন, এখন অনেক অর্থনৈতিক সুযোগ উন্মুক্ত হবে এবং অগ্রগতির জন্য উভয় রাষ্ট্রের এই আস্থা তৈরির পদক্ষেপগুলো বিশেষ গুরুত্বপূর্ণ।

ইসরাইলের আঞ্চলিক সযোগিতা বিষয়ক মন্ত্রী আফির আকুসিন বলেন, এই চুক্তি ইসরাইলের অর্থনীতিকে জোরদার করবে এবং সৌর শক্তি, প্রযুক্তি, কৃষি-সহ অন্যান্য ক্ষেত্রে উল্লেখযোগ্য বিকাশের সুযোগ সৃষ্টি করবে।

গত বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সংযুক্ত আরব আমিরাত ও ইসরাইলের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার জন্য একটি চুক্তির ঘোষণা করেছিলেন। আনাদুলো এসেন্সি


আরো সংবাদ



premium cement
শিগগিরই মাগুরায় রেললাইন চালু হবে : রেলমন্ত্রী সংসদ ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগের ২ গ্রুপের সংঘর্ষে ছাত্রলীগকর্মী নিহত জুজুৎসুর সম্পাদকের যৌন নিপীড়নের তথ্য দিলো র্যা ব পানচাষীদের পরিশ্রমের ফসল জিআই স্বীকৃতি : প্রতিমন্ত্রী বগুড়ায় অবৈধ মজুদকৃত ১ লাখ ডিম উদ্ধার তথ্যের জন্য সাংবাদিকরা শতবার কেন্দ্রীয় ব্যাংকে যেতে পারেন : ডেপুটি গভর্নর ইসরাইলি হামলায় ৪০ ফিলিস্তিনি নিহত আফগানিস্তানে গুলিতে ৩ স্প্যানিশ ও ৩ আফগান নিহত বিভিন্ন অপরাধে সাতজনের ফাঁসি কার্যকর করল ইরান কিরগিস্তানে আতঙ্কে বাংলাদেশী শিক্ষার্থীরা ‘প্রাচীন হিব্রুদের সাথে ইসরাইলি ইহুদিদের জেনেটিক সংযোগ নেই’

সকল