০৩ ডিসেম্বর ২০২০

ওরাল অ্যান্টিসেপটিক ভয়ঙ্কর করোনাকে ঠেকিয়ে দিতে পারে

ওরাল অ্যান্টিসেপটিক ভয়ঙ্কর করোনাকে ঠেকিয়ে দিতে পারে - প্রতীকী

মাউথওয়াশ বা ওরাল অ্যান্টিসেপটিক ব্যবহার করার পর দেহে ভাইরাস লোড কমিয়ে দেয়। তাই মাউথওয়াশ কিংবা ওরাল অ্যান্টিসেপটিক ভয়ঙ্কর করোনাভাইরাসকে ঠেকিয়ে দিতে পারে। এমনটাই বলছে সাম্প্রতিক এক গবেষণা।

করোনাভাইরাসের ওপরে মাউথওয়াশের প্রভাব নিয়ে সম্প্রতি একটি গবেষণা চালায় মার্কিন যুক্তরাষ্ট্রের পেন স্টেট কলেজ অব মেডিসিন।

গবেষকদের দাবি, মাউথওয়াশ বা ওরাল অ্য়ান্টিসেপটিক করোনাভাইরাসকে অকেজো করে দিতে পারে। দেখা গেছে মাউথওয়াশ বা ওরাল অ্যান্টিসেপটিক ব্যবহার করার পর দেহে ভাইরাস লোড কমিয়ে দেয়।

ওই গবেষণায় নেতৃত্বে ছিলেন কলেজের বিশিষ্ট মাইক্রোবায়োলজিস্ট ও ইমিউনোলজিস্ট ক্রেগ মায়ার্স।

গবেষণায় দেখা গেছে যে মাউথওয়াশ বা ওরাল অ্যান্টিসেপটিকের করোনাভাইরাসকে নিস্ক্রিয় করে দেয়ার ক্ষমতা রয়েছে। ফলে ধীরে ধীরে তা দেহের ভাইরাস লোডও কমাতে পারে।

গবেষক মায়ার্স বলেছেন, করোনা টিকার জন্য আমরা এখন অপেক্ষা করছি। এই অবস্থায় সংক্রমণ ঠেকানো এখন বেশি জরুরি। মাউথওয়াশ কিংবা ওরাল অ্যান্টিসেপটিক অনেকের বাড়িতেই থাকে। ফলে তা ব্যবহার করা অনেক সহজ। সূত্র: জি নিউজ বাংলা


আরো সংবাদ

রাশিয়াতেও আগামী সপ্তাহ থেকে সবার জন্য করোনা টিকা, ঘোষণা পুতিনের ফাখরিজাদে হত্যাকাণ্ডে ইরানি জনগণ ব্যাপকভাবে ক্ষুব্ধ : সিএনএন বিশ্বে ২৪ ঘণ্টায় প্রায় ৭ লাখ মানুষের করোনা শনাক্ত পদ কাগজ-কলমে, কাজ নেই নেই ভাতা ও পদমর্যাদা পরমাণু সক্ষমতা বাড়াতে ও পরিদর্শন বন্ধ করতে নতুন আইন পাস ইরানে শিবগঞ্জে আগুনে নগদ দু'লক্ষ টাকাসহ ৭ ঘর পুড়ে ছাই করোনা-আক্রান্ত দম্পতি মারা গেলেন একই দিনের একই সময়ে ধূমপায়ীরা করোনার ড্রপলেট ছড়াতে পারেন অবশেষে রোনালদো জিতলেন ‘গোল্ডেন ফুট অ্যাওয়ার্ড’ ম্যারাডোনাকে শ্রদ্ধা জানাতে গিয়ে জরিমানা গুণতে হচ্ছে মেসিকে পাঠ্যসূচিতে থাকলেও গুরুত্ব হারাচ্ছে ইসলাম শিক্ষা

সকল