২৬ ফেব্রুয়ারি ২০২১
`

ওরাল অ্যান্টিসেপটিক ভয়ঙ্কর করোনাকে ঠেকিয়ে দিতে পারে

ওরাল অ্যান্টিসেপটিক ভয়ঙ্কর করোনাকে ঠেকিয়ে দিতে পারে - প্রতীকী

মাউথওয়াশ বা ওরাল অ্যান্টিসেপটিক ব্যবহার করার পর দেহে ভাইরাস লোড কমিয়ে দেয়। তাই মাউথওয়াশ কিংবা ওরাল অ্যান্টিসেপটিক ভয়ঙ্কর করোনাভাইরাসকে ঠেকিয়ে দিতে পারে। এমনটাই বলছে সাম্প্রতিক এক গবেষণা।

করোনাভাইরাসের ওপরে মাউথওয়াশের প্রভাব নিয়ে সম্প্রতি একটি গবেষণা চালায় মার্কিন যুক্তরাষ্ট্রের পেন স্টেট কলেজ অব মেডিসিন।

গবেষকদের দাবি, মাউথওয়াশ বা ওরাল অ্য়ান্টিসেপটিক করোনাভাইরাসকে অকেজো করে দিতে পারে। দেখা গেছে মাউথওয়াশ বা ওরাল অ্যান্টিসেপটিক ব্যবহার করার পর দেহে ভাইরাস লোড কমিয়ে দেয়।

ওই গবেষণায় নেতৃত্বে ছিলেন কলেজের বিশিষ্ট মাইক্রোবায়োলজিস্ট ও ইমিউনোলজিস্ট ক্রেগ মায়ার্স।

গবেষণায় দেখা গেছে যে মাউথওয়াশ বা ওরাল অ্যান্টিসেপটিকের করোনাভাইরাসকে নিস্ক্রিয় করে দেয়ার ক্ষমতা রয়েছে। ফলে ধীরে ধীরে তা দেহের ভাইরাস লোডও কমাতে পারে।

গবেষক মায়ার্স বলেছেন, করোনা টিকার জন্য আমরা এখন অপেক্ষা করছি। এই অবস্থায় সংক্রমণ ঠেকানো এখন বেশি জরুরি। মাউথওয়াশ কিংবা ওরাল অ্যান্টিসেপটিক অনেকের বাড়িতেই থাকে। ফলে তা ব্যবহার করা অনেক সহজ। সূত্র: জি নিউজ বাংলা



আরো সংবাদ


বান্দরবানে ভাল্লুকের আক্রমণে আহত ৩ লেখক মুশতাককে নির্যাতন করে হত্যা করা হয়েছে : মির্জা ফখরুল এবার চীনের উইঘুর নীতিকে গণহত্যা বললো নেদারল্যান্ড মুক্তিযোদ্ধার তালিকা থেকে নাম বাদ, শোকেই মৃত্যু ষড়যন্ত্রকারীরা সব সময় সক্রিয় : স্বরাষ্ট্র মন্ত্রী জনসন এন্ড জনসনের ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্র দেশের ভাবমূর্তি উজ্জ্বল করতে হবে : প্রধানমন্ত্রী লেখক মুশতাকের মৃত্যুর প্রতিবাদে শাহবাগ মোড় অবরোধ শ্রীলঙ্কায় ইমরান খানের সফর, তুলে নেয়া হলো লাশ দাফনের নিষেধাজ্ঞা খুলনায় বিএনপি সামাবেশের আগে ১৮ রুটের বাস বন্ধ হাইতিতে কারাগার ভেঙে আসামিদের পলায়ন, গুলিতে জেল পরিচালকসহ বেশ কয়েকজন নিহত

সকল