৩০ অক্টোবর ২০২০

ফেস মাস্ক বাড়াচ্ছে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাও

ফেস মাস্ক বাড়াচ্ছে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাও - ছবি : সংগৃহীত

কোভিড-১৯ থেকে বাঁচতে ফেস মাস্ক কতটা কার্যকর এ কথা সবারই জানা। কিন্তু ফেসমাস্ক কি শরীরের অভ্যন্তরীণ রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে?

সম্প্রতি একটি মেডিক্যাল জার্নালে প্রকাশ পাওয়া নতুন এক রিসার্চ পেপারে বলা হয়েছে, ফেস মাস্ক যেমন মানুষকে ভাইরাসের হাত থেকে বাঁচায়, তেমনই ভাইরাস সংক্রমণের ফলে হওয়া রোগ থেকে বাঁচাতেও সাহায্য করে ইমিউনিটি বা শরীরের অভ্যন্তরীণ রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত এই সমীক্ষায় জানানো হয়েছে, মানুষ যদি ফেস মাস্ক পরে থাকে তবে ভাইরাসের ছড়িয়ে পড়ার হাত থেকে রক্ষা পাবে। জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্র সত্য বলে প্রমাণও হয়েছে। যত দিন করোনার ভ্যাকসিন না আসছে, ততদিন ফেস মাস্ক পরে থাকলে তা টিকার মতোই মানুষকে সুরক্ষিত রাখবে।

দ্য টেলিগ্রাফ ইউকে-র সংবাদ অনুযায়ী, প্রথমে যেমন ভাবে করোনার ভাইরাস ছড়িয়ে পড়েছিল, তাতে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন। মাস্ক পরার ফলেই এই ভাইরাস অনেকাংশে প্রতিহত হয়। মাস্ক পরার ফলে কারো নাকের সর্দি অথবা ড্রপলেটও অন্য কারো গায়ে গিয়ে পড়তেও পারে না।বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার সময়ে ফেস মাস্ক পড়তে বিশ্ববাসীকে অনুরোধ জানায়। এতে ভাইরাসের হাত থেকে অনেকাংশে রক্ষা পাওয়া যাবে বলে তারা আশ্বাস দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যে পাওয়া অনেক বৈজ্ঞানিক পেপার প্রমাণ করেছে, হাঁচি-কাশির মাধ্যমে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস থেকে বাঁচতে ফেস মাস্ক পরা খুবই জরুরি।

সূত্র : নিউজ ১৮


আরো সংবাদ

ঘরে ফিরল ক্রিকেট, জিম্বাবুয়েকে ২৬ রানে হারালো পাকিস্তান ‘ফ্রান্সকে বয়কট করা ঈমানি দায়িত্ব’ মহানবী (সা:)-কে অবমাননার প্রতিবাদে বগুড়ায় তৌহিদি জনতার ঢল ফ্রান্স-ভারতসহ ইসলামের দুশমনদের পণ্য বর্জন করুন : মাওলানা আতাউল্লাহ হাফেজ্জী ঘরের মাঠে প্রথম ম্যাচেই জয় পেল পাকিস্তান আবদুল জলিলের ইন্তেকালে জামায়াতের শোক ফ্রান্সে ইসলামের অবমাননার প্রতিবাদে ঢাকায় ব্যাপক বিক্ষোভ ৫০ ফুট লম্বা অজগর নিয়ে তোলপাড়, জানুন আসল রহস্য(ভিডিও) বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ তুরস্কে শক্তিশালী ভূমিকম্পে নিহত ৪ চট্টগ্রামে ১৯,৭০০ ইয়াবাসহ মাদক ব্যবসায়ী গ্রেফতার

সকল

নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (৪০৩৯৪)অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৮১৬০)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১১০৪১)সরব হচ্ছেন হাজী সেলিমের ভিকটিমরা (৯৯১১)আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান (৯২২৮)র‌্যাবের শীর্ষ কমান্ডারদের উপর নিষেধাজ্ঞা জারির জন্য যুক্তরাষ্ট্রের সিনেটরদের আহ্বান (৭৮৩০)ঢাকায় আসছেন এরদোয়ান (৭৭৫৯)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৭৬৬৮)জি কে শামীমকে জামিনে সহায়তার অভিযোগে ডেপুটি অ্যাটর্নি জেনারেলকে দুদকে তলব (৬৭৫৫)অফিসে ধর্মীয় পোশাক, যে যুক্তি দিলেন জনস্বাস্থ্যের পরিচালক (৫৪৫৯)