২৬ নভেম্বর ২০২২, ১১ অগ্রহায়ন ১৪২৯, ১ জমাদিউল আউয়াল ১৪৪৪ হিজরি
`

ফেস মাস্ক বাড়াচ্ছে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাও

ফেস মাস্ক বাড়াচ্ছে শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতাও - ছবি : সংগৃহীত

কোভিড-১৯ থেকে বাঁচতে ফেস মাস্ক কতটা কার্যকর এ কথা সবারই জানা। কিন্তু ফেসমাস্ক কি শরীরের অভ্যন্তরীণ রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে?

সম্প্রতি একটি মেডিক্যাল জার্নালে প্রকাশ পাওয়া নতুন এক রিসার্চ পেপারে বলা হয়েছে, ফেস মাস্ক যেমন মানুষকে ভাইরাসের হাত থেকে বাঁচায়, তেমনই ভাইরাস সংক্রমণের ফলে হওয়া রোগ থেকে বাঁচাতেও সাহায্য করে ইমিউনিটি বা শরীরের অভ্যন্তরীণ রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে।

নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত এই সমীক্ষায় জানানো হয়েছে, মানুষ যদি ফেস মাস্ক পরে থাকে তবে ভাইরাসের ছড়িয়ে পড়ার হাত থেকে রক্ষা পাবে। জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্র সত্য বলে প্রমাণও হয়েছে। যত দিন করোনার ভ্যাকসিন না আসছে, ততদিন ফেস মাস্ক পরে থাকলে তা টিকার মতোই মানুষকে সুরক্ষিত রাখবে।

দ্য টেলিগ্রাফ ইউকে-র সংবাদ অনুযায়ী, প্রথমে যেমন ভাবে করোনার ভাইরাস ছড়িয়ে পড়েছিল, তাতে বহু মানুষ অসুস্থ হয়ে পড়েন। মাস্ক পরার ফলেই এই ভাইরাস অনেকাংশে প্রতিহত হয়। মাস্ক পরার ফলে কারো নাকের সর্দি অথবা ড্রপলেটও অন্য কারো গায়ে গিয়ে পড়তেও পারে না।বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনার সময়ে ফেস মাস্ক পড়তে বিশ্ববাসীকে অনুরোধ জানায়। এতে ভাইরাসের হাত থেকে অনেকাংশে রক্ষা পাওয়া যাবে বলে তারা আশ্বাস দেয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যে পাওয়া অনেক বৈজ্ঞানিক পেপার প্রমাণ করেছে, হাঁচি-কাশির মাধ্যমে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস থেকে বাঁচতে ফেস মাস্ক পরা খুবই জরুরি।

সূত্র : নিউজ ১৮


আরো সংবাদ


premium cement
‘লস অ্যান্ড ড্যামেজ’ ক্ষতিপূরণ কি পাবেন উপকূলীয় উদ্বাস্তুরা? কুমিল্লায় মঞ্চে পৌঁছেছেন মির্জা ফখরুল বিশ্বকাপে ‘টবি’র ভবিষ্যদ্বাণী সত্য হচ্ছে দেশের সবচেয়ে শক্তিশালী ব্যাংকের স্বীকৃতি পেল ইসলামী ব্যাংক দেশের সার্বিক অগ্রগতির জন্য কাজ করছে সরকার : প্রধানমন্ত্রী ইরান 'অনুপ্রবেশ' ঠেকাতে সীমান্ত নিরাপত্তা জোরদার করছে গফরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় জেলে নিহত, আহত ২ বিশ্ব শান্তির জন্য উত্তর কোরিয়ার সাথে কাজ করতে আগ্রহী চীন নদী দখল ও পরিবেশ দূষণের বিরুদ্ধে সাভারে গণ-জমায়েত রাশিয়ার হামলার পর বিদ্যুৎ সরবরাহ স্বাভাবিক করার চেষ্টা ইউক্রেনের ইউক্রেনে যত দিন দরকার সাহায্য করবে ন্যাটো

সকল