২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান

- ফাইল ছবি

আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান বৃহস্পতিবার ধ্বংস করেছে আজারবাইজান। আজারবাইজানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

এক বিবৃতিতে তারা জানিয়েছে, আর্মেনিয়ার যুদ্ধবিমানগুলো গোবাদলির দিকে আজারবাইজানের অবস্থানের উপর দিয়ে উড়ছিল।

মন্ত্রণালয়টি আরো জানায়, সু-২৫ যুদ্ধবিমানগুলোকে বৃহস্পতিবার বিকেলে গুলি করে ধ্বংস করা হয়।

গত ২৭ সেপ্টেম্বর যুদ্ধ শুরু হওয়ার পর থেকে আর্মেনিয়া বারবার আজারবাইজানের সাধারণ নাগরিক ও নিরাপত্তা বাহিনীগুলোকে আক্রমণ করে যাচ্ছে। এমনকি ১০ অক্টোবরের পর থেকে তিনটি মানবিক যুদ্ধবিরতিও তারা লঙ্ঘন করেছে।

আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূমি হিসেবে স্বীকৃত নাগরনো-কারবাখে সর্বশেষ যুদ্ধবিরতি কার্যকর হয়েছে গত শনিবার।

সাবেক সোভিয়েত ইউনিয়নের অংশ দুই প্রতিবেশীর মধ্যে ১৯৯১ সালে বিরোধের সৃষ্টি হয়, যখন আর্মেনিয়ান সেনাবাহিনী আপার কারাবাখ দখল করে নেয়।

আন্তর্জাতিক বিভিন্ন সংগঠনের মতো জাতিসঙ্ঘ নিরাপত্তা কাউন্সিলের চারটি রেজুলিউশনে এবং জাতিসঙ্ঘের দুটি সাধারণ অধিবেশনে দখলকৃত অঞ্চল থেকে আর্মেনিয় বাহিনী প্রত্যাহারের দাবি করা হয়েছে।

নাগোরনো-কারাবাখ ও সাতটি সংলগ্ন অঞ্চলসহ আজারবাইজানের প্রায় ২০ শতাংশ অঞ্চল প্রায় তিন দশক ধরে দখল করে আছে আর্মেনিয়া।

অঞ্চলটি থেকে আর্মেনিয়ার দখলদার বাহিনীকে প্রত্যাহারের দাবি জানিয়েছে তুরস্ক এবং এ ব্যাপারে বাকুকে সমর্থন জানিয়েছে দেশটি।

সূত্র : ইয়েনি সাফাক


আরো সংবাদ



premium cement
অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা ভিয়েনায় মুসলিম বিশ্বের রাষ্ট্রদূতদের ইফতারে ইসলামিক রিলিজিয়াস অথোরিটি আমন্ত্রিত এবার বাজারে এলো শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

সকল