০৯ মে ২০২৪, ২৬ বৈশাখ ১৪৩১, ২৯ শাওয়াল ১৪৪৫
`


২০২৪ সালের এসএসসি পরীক্ষা কবে, জানাল শিক্ষা বোর্ড

২০২৪ সালের এসএসসি পরীক্ষা কবে, জানাল শিক্ষা বোর্ড - প্রতীকী ছবি

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারির মাঝামাঝি শুরু হবে। তবে পরীক্ষার সময়সূচি এখনো চূড়ান্ত হয়নি। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ বিভিন্ন মাধ্যমে যে রুটিন ছড়িয়েছে তা ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃক প্রকাশিত নয়।

রোববার (১০ ডিসেম্বর) আন্তঃশিক্ষা বোর্ড পরীক্ষা নিয়ন্ত্রক কমিটির আহ্বায়ক এবং ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি শুরু হবে। পরীক্ষার পূর্ণাঙ্গ সময়সূচি এখনো চূড়ান্ত হয়নি। ইতোমধ্যে ফেসবুক ও বিভিন্ন অনলাইন মাধ্যমে ছড়িয়ে পড়া এসএসসি পরীক্ষা-২০২৪ এর সময়সূচি দেখা যাচ্ছে, যা ঢাকা শিক্ষা বোর্ড কর্তৃক ইস্যুকৃত বা প্রকাশিত নয়। সময়সূচি চূড়ান্ত হলে সকল শিক্ষা বোর্ডের ওয়েবসাইট এবং জাতীয় পত্রিকাগুলোতে দেখা যাবে।’

এর আগে ২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা আগামী ১১ ফেব্রুয়ারি থেকে শুরু হচ্ছে—এ সংক্রান্ত একটি ভুয়া রুটিন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ছড়িয়ে পড়ে। ভাইরাল হওয়া রুটিনে দেখা যাচ্ছে, আগামী ১১ ফেব্রুয়ারি বাংলা প্রথম পত্রের পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে এ বছরের পরীক্ষা। এরপর আগামী ০৫ মার্চ বাংলাদেশ ও বিশ্ব পরিচয়ের পরীক্ষা দিয়ে শেষ হচ্ছে এ পরীক্ষা।

এ বিষয়ে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার বলেন, প্রতি বছর প্রশ্নফাঁসসহ এ ধরনের বিভিন্ন বিষয় নিয়ে একটি চক্র অপতৎপরতা চালিয়ে আসছে। আমরা তাদের বিষয়ে সজাগ রয়েছি। শিক্ষার্থী-অভিভাবকরা আমাদের অফিসিয়াল ওয়েবসাইট অনুসরণ করলে আশা করলি বিভ্রান্তি এড়াতে পারবেন।

২০২৪ সালের এসএসসি ও সমমান পরীক্ষা সব নিয়মিত, অনিয়মিত ও মানোন্নয়ন পরীক্ষার্থীদের পরীক্ষা পূর্ণাঙ্গ পাঠ্যসূচিতে অনুষ্ঠিত হবে। পরীক্ষার তারিখ চূড়ান্ত হলে বোর্ডের পক্ষ থেকে ওয়েবসাইটে রুটিন প্রকাশিত হবে।

করোনা মহামারীর কারণে দুই বছর থেকে এসএসসি ও এইচএসসি পরীক্ষা পিছিয়ে যাচ্ছে। ২০২৩ সালের এসএসসি পরীক্ষা পরীক্ষা গত ৩০ এপ্রিল থেকে শুরু হয়ে মে মাসে শেষ হয়। আগামী বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষা এপ্রিল মাসে এবং এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারিতে নেয়ার চেষ্টা থাকবে বলে জানিয়ে আসছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি।


আরো সংবাদ



premium cement
দেশে অনলাইন জুয়ার বিজ্ঞাপনের মহোৎসব চলছে : টিআইবি সন্তোষজনক ভোটার উপস্থিতিতে স্থানীয় নির্বাচন শান্তিপূর্ণভাবে হয়েছে : হাছান মাহমুদ বগুড়ায় ছটফট করতে করতে স্বামী-স্ত্রীর মৃত্যু ঝালকাঠিতে স্কুলছাত্রী ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেফতার ৪৬তম বিসিএস প্রিলির ফল প্রকাশ, উত্তীর্ণ ১০৬৩৮ কুয়াকাটায় গলায় ফাঁস দিয়ে যুবকের আত্মহত্যা হামাসের নৌ-কমান্ডার নিহত, দাবি ইসরাইলের মিঠাপুকুরে ৭০০ পিচ ইয়াবাসহ ইউপি সদস্য বাহাদুর গ্রেফতার জন্মনিয়ন্ত্রণ বড়ি খেলে কি মানুষ মোটা হয়? আরো যত ধারণা ও প্রশ্ন ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রাশিয়ার গোলাবর্ষণে নিহত ২ মান্দায় বজ্রপাতে ধানকাটা শ্রমিকের মৃত্যু

সকল