২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

অনিশ্চয়তায় মাদার টেক্সটাইলের কয়েক হাজার শ্রমিক ও মালিক

পুড়ে যাওয়া মিলের কিছু অংশ - ছবি : নয়া দিগন্ত

একদিকে করোনার দ্বিতীয় আঘাত অন্যদিকে ভয়াবহ আগুনে পুড়ে যাওয়া গাজীপুর শ্রীপুরের মাদার টেক্সটাইলের কয়েক হাজার শ্রমিক-কর্মচারী এখন অনিশ্চিয়তা পড়েছে। কারখানার ৫টি ইউনিটের মধ্যে তিনটিই ব্যাপক ক্ষতিগ্রস্ত হওয়ায় প্রায় এক শ’ কোটি টাকার বেশি আর্থিক ক্ষতির মুখে পড়েছেন প্রতিষ্ঠানটির মালিক। মাদার টেক্সটাইল দেশীয় বাজারে পুনর্ব্যবহারযোগ্য সুতার সরবরাহকারী প্রতিষ্ঠান। আগুনের কারণে তাদের সুতা উৎপাদন ব্যাহত হচ্ছে। যার প্রভাব পড়তে পারে বাজারে। এমনিতেই পুরনো এই কারখানাটি নানামুখী সংকটে বিপর্যস্ত। এর মধ্যেই এই ভয়াবহ অঙ্গিকান্ড। নতুন করে আবার কিভাবে এই প্রতিষ্ঠানটিকে পুরোপুরি চালু করবেন তা নিয়ে হতাশ পরিবারসহ করোনায় আক্রান্ত মাদার টেক্সটাইলের ব্যবস্থাপনা পরিচালক এলিজা সুলতান। তার সাথে আলাপকালে তিনি এই হতাশার কথা ব্যক্ত করেন।

গাজিপুরের কাশিমপুরে অবস্থিত মাদার টেক্সটাইলের কারখানা গত শনিবার পরিদর্শন করে দেখা যায় আগুনে পোড়া গন্ধে চারদিকে একাকার হয়ে আছে। বড় বড় মেশিন পুড়ে শেষ হয়ে গেছে। কোন কিছুই যেন আর ব্যাবহারের উপযোগী নেই। করোনা সংকটেও কারখানাটি শ্রমিক-কর্মচারীদের বেতন ভাতা পরিশোধ করে আসছিল। সরকার ঘোষিত প্রণোদনার কোনো সুযোগ না পাওয়া সত্তেও তারা যথারীতি ব্যাংকের কিস্তি ও তিতাস গ্যাসের সব বকেয়া পরিশোধ করে সুতার নিয়মিত মান বজায় রেখেছিল বলে জানান ব্যবস্থাপনা পরিচালক এলিজা সুলতান।

সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানান গেছে, মাদার টেক্সটাইল মিলস্ লিমিটেড দেশের অন্যতম বৃহৎ রপ্তানীযোগ্য সূতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। ঘন্টায় ১০ মেগাওয়াট বিদ্যুৎ প্রয়োজন হয় তাদের। এছাড়া দৈনিক ১০০ টন সুতা উৎপাদন ক্ষমতা সম্পন্ন কারখানাটিতে ৬ হাজার লোকের কর্মসংস্থান। বর্তমানে কারখানাটি বন্ধ আছে। সরকারি পৃষ্টপোষকতা ছাড়া কারখানাটি চালু করা সম্ভব নয় বলে দাবি সংশ্লিষ্টদের।

জানা গেছে, ইংল্যান্ড ও অস্ট্রিয়ায় ১০০ টনের একটা অর্ডারও পেয়েছিল মিলটি। সাধারণত জুট কাপড় প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে নানা রঙের রঙিন সুতা তৈরি করা কারখানাটি এখন বন্ধ রয়েছে। কারখানাটিতে মূলত ২০ ধরণের রঙিন সুতা তৈরি হয়। যা দেশীয় বাজারে ৮০ শতাংশ চাহিদা পূরণ করে থাকে। বর্তমানে কারখানাটি বন্ধ ফলে রঙিন সুতার দাম বাড়ার আশঙ্কা তৈরি হয়েছে। করোনা সংকটের কারণে এর আগে বন্ধ ছিল কারখানাটি। কালারভেদে পাউন্ড প্রতি রঙিন সুতার দাম ৪০ থেকে ৬০ টাকা। কিন্তু কারখানাটি বন্ধ থাকার কারণে প্রতি পাউন্ডে দাম বেড়েছিল ১৫ থেকে ২০ টাকা। সারাদেশে লোকাল রঙিন সুতার ৮০ শতাংশ সরবরাহ করে মাদার টেক্সটাইল।

টেক্সটাইলটির পরিচালক (অপারেশন) মো. হানিফ বলেন, মাদার টেক্সটাইল দেশের অন্যতম বৃহৎ রফতানিযোগ্য সুতা উৎপাদনকারী প্রতিষ্ঠান। এটি দৈনিক ১০০ টন সুতা উৎপাদন করতে পারে। এই কারখানায় ৬ হাজার লোকের কর্মসংস্থান। বর্তমানে কারখানাটি বন্ধ আছে। সরকারি পৃষ্ঠপোষকতা ছাড়া এটি চালু করা সম্ভব না। তিনি জানান, করোনাকালীন সময়ে সরকারের প্রণোদনা না পাওয়া সত্ত্বেও শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা, বকেয়া গ্যাস বিল এবং ব্যাংকের ঋণের কিস্তি পরিশোধ করা হয়েছে।

বাংলাদেশ টেক্সটাইল মিলস অ্যাসোসিয়েশনের (বিটিএমএ) সাবেক সভাপতি জাহাঙ্গীর আলামিন সাংবাদিকদের বলেন, মাদার টেক্সটাইল দেশীয় বাজারে মোট সুতার বড় অংশ সরবরাহ করে থাকে, এটি সত্য। তিনি বলেন, ছবিতে মাদার টেক্সটাইলের আগুনের যে ভয়াবহ ক্ষয়ক্ষতি দেখলাম, তাতে মনে হচ্ছে সহসাই মেশিনারিজ রিপ্লেস করা সহজ হবে না। কারণ করোনার কারণে অনেক কিছুই আমদানি করা কঠিন হয়ে গেছে।

প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক এলিজা সুলতান করোনায় আক্রান্ত পুরো পরিবারসহ। ফোনে তিনি বলেন, নানা প্রতিকুলতার মধ্যেও মিলটি উৎপাদন অব্যাহত রেখে দেশের আর্থসামাজিক ক্ষেত্রে অনবদ্য বদান রেখে আসছিল। আগুনে পুড়ে যাওয়াতে মেশিনসমুহের পুনঃ স্থাপন করার জন্য ৮০ কোটি টাক্য প্রয়োজন। যার সংস্থান করা আমাদের পক্ষে কোনভাবেই সম্ভব নয়। এ অবস্থায় সরকারী কোন আর্থিক সহায়তা ছাড়া মেশিন আমদানি করে মেশিন পুনঃস্থাপন করে মিলটি চালু করা সম্ভব নয়। আর এটি চালু করা না গেলে কয়েক হাজার শ্রমিক ও কর্মচারীর পরিবার অনিশ্চয়তায় পড়বে। এক্ষেত্রে কোনো সরকারি আর্থিক সহায়তা না পেলে মিলটি ধ্বংসের হাত হতে রক্ষা করার কোনো উপায় নেই বলে তিনি জানান।

তিনি বলেন, মিলটি রক্ষা করতে না পারলে ব্যাংকে বৃহদাকার ঋণ পরিশোধ অনিয়মিত হয়ে যাবে। বিলুপ্ত হয়ে যাবে ৬ হাজার লোকের কর্মসংস্থান, হারিয়ে যাবে কোটি কোটি টাকার বৈদেশিক মুদ্রা অর্জনের উৎস। ফলে মিলটি পুনর্বাসনের লক্ষ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু দৃষ্টি আকর্ষণ করছি এবং সদয় সহায়তা কামনা করছি।


আরো সংবাদ



premium cement
মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত

সকল