২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

মুন্সীগঞ্জে রাসেল ভাইপার!

মুন্সীগঞ্জে রাসেল ভাইপার! - ছবি : নয়া দিগন্ত

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলায় বিষধর রাসেল ভাইপার (চন্দ্রবোড়া) সাপের সন্ধান মিলেছে। রোববার বিকালে উপজেলার দিঘিরপাড় ইউনিয়নের মিতারাঁ এলাকার পুকুরে সাপটির সন্ধান পাওয়া যায়। স্থানীয় অপু মন্ডল (৩২) নামের ব্যাক্তি সাপটিকে উদ্ধার করে একটি লোহার খাঁচার ভরে রেখেছেন।

চট্টগ্রাম ভেনম রিসার্চ সেন্টারের কর্মকর্তা বোরহান বিশ্বাস ছবি দেখে সাপটি রাসেল ভাইপার নিশ্চিত করে জানান, সোমবার সাপটিকে উদ্ধার করে নিয়ে যাওয়া হবে। যা ভেনম রিচার্স সেন্টারে এন্টি ভেনম তৈরীর কাজে ব্যবহার করা হবে। এদিকে পুকুরে বিষধর এই সাপ উদ্ধারের পর স্থানীয় এলাকাবাসীর মধ্যে আতঙ্ক ছড়িয়ে পরে।

অপু মন্ডল জানান, পুকুরটিতে মাছ ধরার জন্য প্রস্ততি নেয়া হচ্ছিল। সকালে পুকুরটি পরিষ্কার পরিচ্ছন্নের কাজ চলছিল। এ সময় কচুরিপানার ভিতরে একটি ৪-৫ ফিটের একটি সাপ দেখা যায়। প্রথমে মনে হয়েছিল, অজগর সাপ। এরপর খোঁজখবর নিয়ে নিশ্চিত হওয়া গেছে এটি রাসেল ভাইপার।

বিশ্বব্যাপী কিলিং মেশিন খ্যাত রাসেল ভাইপার সাপ আক্রমণের ক্ষেত্রে এতই ক্ষিপ্র যে, ১ সেকেন্ডের ১৬ ভাগের ১ ভাগ সময়ের ভেতরে কামড়ের সম্পূর্ণ প্রক্রিয়া সম্পন্ন করতে পারে। কামড়ের পর শরীরের আক্রান্ত স্থানে টিস্যু নষ্ট হয়ে পচন শুরু হয় সাথেসাথে। সময়মতো চিকিৎসা না নিলে মৃত্যু অবধারিত।


আরো সংবাদ



premium cement
‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল লিবিয়ায় নিয়ে সালথার যুবককে নির্যাতনের ঘটনায় মামলা, গ্রেফতার ১ মনুষ্য চামড়ায় তৈরি বইয়ের মলাট সরানো হলো হার্ভাড বিশ্ববিদ্যালয় থেকে আওয়ামী লীগকে বর্জন করতে হবে : ডা: ইরান আমরা একটা পরাধীন জাতিতে পরিণত হয়েছি : মেজর হাফিজ তরুণীর লাশ উদ্ধারের পর প্রেমিকসহ ৪ জনের বিরুদ্ধে মামলা

সকল