২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ব্লেদ হ্রদের ডাক

-

আজ তোমরা জানবে ব্লেদ হ্রদ সম্পর্কে । এ হ্রদে ১৯৬৬, ১৯৭৯, ১৯৮৯ ও ২০১১ সালে ‘বিশ্ব দাঁড়ের নৌকা
বিজয়ী নির্ধারণী প্রতিযোগিতা’ অনুষ্ঠিত হয়।
লিখেছেন এম জেড হক বাবলু

জানো, স্লোভেনিয়া মধ্য ইউরোপের একটি দেশের নাম? এটি একটি সুন্দর দেশ। এ দেশের সুন্দরতম হ্রদ ব্লেদ। হ্রদটি হিমেল (গ্লেসিয়াল) হ্রদ হিসেবে পরিচিত। পর্বতমালা আর জঙ্গলের মায়াবী নৈসর্গিক পরিবেশে উত্তর-পশ্চিম স্লোভেনিয়ার জুলিয়ান আল্প্সে এর অবস্থান। কাছেই ব্লেদ শহর।
নয়নাভিরাম হ্রদ-এলাকা পর্যটকদের জনপ্রিয় গন্তব্যস্থল। হ্রদের উত্তর উপকূলের উঁচু স্থানে রয়েছে একটি মধ্যযুগীয় দুর্গ।
ব্লেদ হ্রদে রয়েছে একটি সুন্দর দ্বীপ। নাম তার ব্লেদ দ্বীপ। এটি স্লোভেনিয়ার একমাত্র প্রাকৃতিক দ্বীপ। এ দ্বীপে কিছু দালান বা স্থাপনা রয়েছে। প্রধান দালানটি একটি গির্জা। এটি নির্মিত হয় ১৫ শতকে। এখানে নিয়মিত বিয়ের অনুষ্ঠান হয়। এখানকার ৫২ মিটার উঁচু বুরুজ আকর্ষণীয়। গির্জা-দালানে উঠতে ৯৯ ধাপের সিঁড়ি বেয়ে উঠতে হয়, যা অনেকের কাছে দারুণ রোমাঞ্চকর।
দাঁড়ের নৌকা প্রতিযোগিতার জন্য হ্রদটির খ্যাতি আছে। এখানে ১৯৬৬, ১৯৭৯, ১৯৮৯ ও ২০১১ সালে বিশ্ব দাঁড়ের নৌকা বিজয়ী নির্ধারণী প্রতিযোগিতা (ওয়ার্ল্ড রৌয়িং চ্যাম্পিয়নশিপ) অনুষ্ঠিত হয়।
ব্লেদ হ্রদের দৈর্ঘ্য দুই হাজার ১২০ মিটার, প্রস্থ এক হাজার ৩৮০ মিটার। এর সর্বোচ্চ গভীরতা ৩০ দশমিক ৬ মিটার। আর সাগরতল থেকে উচ্চতা ৪৭৫ মিটার।
তথ্যসূত্র : ওয়েবসাইট


আরো সংবাদ



premium cement
রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য বেনাপোল সীমান্তে ৭০ লাখ টাকার স্বর্ণের বারসহ পাচারকারী আটক ৪ বিভাগে হতে পারে বজ্রসহ বৃষ্টি!

সকল