১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

ঢাকা বাইপাস সড়ক উন্নয়নের দায়িত্ব পেল ৩ কোম্পানি

-

সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) আওতায় ঢাকা বাইপাস সড়কের উন্নয়ন করা হবে। এ জন্য চীনাসহ তিনটি কোম্পানির সাথে বাংলাদেশ সরকার গতকাল একটি চুক্তি স্বাক্ষর করেছে। এই তিন কোম্পানি হচ্ছেÑ সিচুয়ান রোড অ্যান্ড ব্রিজ গ্রুপ, শামিম এন্টারপ্রাইজ লিমিটেড এবং ইউডিসি কনসোর্টিয়াম লিমিটেড। এই প্রকল্পের আর্থিক পরামর্শক হিসেবে কাজ করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
এই প্রকল্পের মুখ্য কর্মকর্তা সৈয়দ আফসার এইচ উদ্দিন বলেছেন, বাংলাদেশের বেসরকারি সেবাখাতে এই প্রকল্প একটি নতুন মাত্রা যোগ করবে। এটি দেশের প্রথম অ্যাকসেস কন্ট্রোলড এক্সপ্রেসওয়ে। এই ল্যান্ডমার্ক প্রকল্প সারা বাংলাদেশজুড়ে জাতীয় এক্সপ্রেসওয়ের একটি পাইপলাইন তৈরি করবে।
এই প্রকল্পের বিষয়ে এডিবি বলেছে, ‘এডিবির লক্ষ্য হচ্ছে বাংলাদেশের সড়ক উন্নয়ন দ্রুততর করা এবং পরিচালনা ব্যয় কমিয়ে আনা। এ লক্ষ্যে এডিবি বাংলাদেশে বিভিন্ন এক্সপ্রেস নির্মাণে আর্থিক ও কারিগরি সহায়তা প্রদান করছে।
সড়ক ও সেতু মন্ত্রণালয়ের স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এক্সপ্রেসওয়েতে জয়দেবপুর-দেবগ্রাম-ভুলতা-মদনপুর রোডে একটি চার লেন টোলওয়ে এবং একটি দুই লেনের পরিষেবা সড়ক যোগ করা হবে। ৪৮ কিলোমিটার (কিমি) প্রকল্প ঢাকা মহানগরীর উত্তর-পূর্বে জোন এবং জাতীয় মহাসড়কের মধ্যে চট্টগ্রাম বন্দর নগর, পাশাপাশি এন ২, এন ৩ এবং এন ৪ মহাসড়কের অন্যান্য প্রধান শহরগুলোর দিকে সংযোগ সড়ক হিসেবে কাজ করবে।
সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এই তিন কোম্পানির কনসোর্টিয়াম ২৫ বছর মেয়াদে রেয়াতি সুবিধায় এই এক্সপ্রেসওয়ের নকশা, নির্মাণ, অর্থায়ন, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করবে। এক্সপ্রেসওয়েতে চলতে গাড়িগুলোকে কী পরিমাণ টোল দিতে হবে তাও নির্ধারণ করবে এই তিন কোম্পানির কনসোর্টিয়াম। বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এক্সপ্রেসওয়ে নির্মাণে ৩১০ কোটি টাকা দেয়া হবে। কনসোর্টিয়ামকে রাজস্বের গ্যারান্টি প্রদান করবে।

 


আরো সংবাদ



premium cement