১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


হালদা নদীতে আরো একটি মৃত ডলফিন উদ্ধার

হালদা নদীতে আরো একটি মৃত ডলফিন উদ্ধার - ছবি : সংগৃহীত

চট্টগ্রামের প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র হালদা নদীতে আরো একটি মৃত্যু ডলফিন উদ্ধার করা হয়েছে। এ নিয়ে তিন দিনের ব্যবধানে দু’টি মৃত ডলফিন উদ্ধার হলো। নৌপুলিশ জানায়, সোমবার সকালে হাটহাজারী উপজেলার রামদাস মুন্সীরহাট এলাকায় থেকে ডলফিনটি উদ্ধার করা হয়।

হালদা গবেষক অধ্যাপক মঞ্জুরুল কিবরিয়া জানান, সকালে নদীতে ডলফিন ভাসতে দেখে এলাকাবাসী পুলিশকে জানায়। পরে নৌপুলিশ নদী থেকে মৃত ডলফিনটিকে ভাসমান অবস্থায় উদ্ধার করে।

তিনি বলেন, মাছ ধরার জালের কারণে ডলফিনটির মৃত্যু হতে পারে। পরে নৌপুলিশের সহযোগিতায় সেটিকে মাটিচাপা দেয়া হয়।

এর আগে, গত ৩০ সেপ্টেম্বর নৌপুলিশ একই এলাকা থেকে একটি মৃত ডলফিন উদ্ধার করেছিল।

পরিবেশবিদদের জরিপে দেখা গেছে, হালদায় লাল ডলফিন ছিল ১৭০টি। পরিবেশবাদি ও হালদা তীরবর্তী মানুষের অভিযোগ, যান্ত্রিক নৌযান ও বালুবাহী ড্রেজারের ডুবন্ত যান্ত্রিক পাখার আঘাতে ডলফিনগুলো মারা যাচ্ছে।

প্রসঙ্গত, ২০১৭ সালের সেপ্টেম্বর থেকে এ পর্যন্ত হালদা নদী থেকে ৩১ মৃত ডলফিন উদ্ধার করা হয়েছে। উদ্ধার হওয়া মৃত ডলফিনের বেশির ভাগের গায়ে আঘাতের চিহ্ন ছিল। ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচারের (আইইউসিএন) লাল তালিকাভুক্ত অতি বিপন্ন প্রজাতির মিঠাপানির ডলফিন। সংস্থাটির মতে বিশ্বের বিভিন্ন নদীতে এ জাতীয় ডলফিন আছে মাত্র ১ হাজার ১০০টি।

সূত্র : ইউএনবি

দেখুন:

আরো সংবাদ



premium cement
আশ্রয়প্রার্থীদের তৃতীয় দেশে পাঠাতে চায় ইউরোপীয় ইউনিয়ন শি এবং পুতিন চীন-রাশিয়ার কৌশলগত সম্পর্ক গভীর করার অঙ্গীকার করলেন চাঁপাইনবাবগঞ্জে আম কুড়াতে গিয়ে বজ্রপাতে শিশুর মৃত্যু চবির ঝর্ণায় ডুবে স্কুলছাত্রের মৃত্যু বেনাপোল বন্দরে টানা ৫ দিন আমদানি-রফতানি বন্ধ মালয়েশিয়ায় বাংলাদেশী শ্রমিকের ২ লাখ টাকায় বিক্রি হওয়ার অভিজ্ঞতা কুমিল্লায় নিয়ন্ত্রণ হারিয়ে বাস উল্টে নিহত ৫ গাইবান্ধা শহরে চুরি পট্টিতে আগুনে ১৫টি দোকান পুড়ে ছাই আরব লিগের প্রতি হামাসের আহ্বান গাজায় যুদ্ধবিরতির আদেশ দিতে জাতিসঙ্ঘ শীর্ষ আদালতের প্রতি দ. আফ্রিকার আহ্বান দীর্ঘ ভ্রমণ শেষে যুক্তরাষ্ট্রে পৌঁছেছে বাংলাদেশ দল

সকল