২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫
`

রাঙ্গুনিয়ায় ভূমি অফিসে সীমাহীন দুর্নীতির অভিযোগ

-

রাঙ্গুনিয়া ভূমি অফিস ও তহশিল অফিসের গাফিলতি অনিয়ম দুর্নীতিতে অতিষ্ঠ হয়ে উঠেছে স্থানীয়রা। শিলক, পোমরা, তারাচরণ (টিসি) হাট, ঘাগড়া ইউনিয়ন ভূমি অফিসে নামজারি, জমাভাগ, খাজনা আদায় ও ভূমিসংক্রান্ত সংশোধনের নামে ভুক্তভোগীদের কাছ থেকে আদায় করা হচ্ছে মোটা অঙ্কের টাকা। চুক্তি মতো টাকা না দিলে ভূমিসংক্রান্ত কাজে আসা লোকদের মাসের পর মাস দুর্ভোগ পোহাতে হচ্ছে তাদের।
দক্ষিণ রাজানগর গ্রামের কৃষক মোহাম্মদ রবিউল বলেন, রাঙ্গুনিয়ার ভূমি অফিসগুলোতে দালাল ছাড়া কাছে ভেড়া যাচ্ছে না। সরকারি সেবাদানকারী সব প্রতিষ্ঠান এখন দালালদের নিয়ন্ত্রণে। কোনো কাজ করতে হলে ভুক্তভোগীকে দালাল ধরেই কাজ করতে হচ্ছে।
স্বনির্ভর ইউনিয়নের আবু তৈয়ব বলেন, ঘাগড়া ইউনিয়ন ভূমি অফিস, শিলক ইউনিয়ন ভূমি অফিস ও টিসি হাট ইউনিয়ন ভূমি অফিসে সেবা প্রাপ্তি ৭০ শতাংশ লোকই চরম হয়রানির শিকার। সরকারি নীতিমালা উপেক্ষা করে অতিরিক্ত হারে দাবিকৃত উৎকোচ না দিলে সেবা মিলছে না। চন্দ্রঘোনা কদমতলী গ্রামের কুন্তল ঘোষ জানায়, টিসি হাট ভূমি অফিসে সকাল থেকে বিকেল পর্যন্ত অপেক্ষা করেও কাক্সিক্ষত সেবা না পেয়ে অবশেষে চট্টগ্রাম শহরে ফিরে যেতে হয়েছে।
শিলক গ্রামের রমিজ উদ্দিন জানান, রাঙ্গুনিয়া উপজেলার ভূমি অফিসগুলো সীমাহীন দুর্নীতির আখড়ায় পরিণত হয়েছে। কতিপয় ভূমি কর্মকর্তা-কর্মচারীদের যোগসাজশে এসব কার্যক্রম চলছে। মালিকানার রেকর্ড জালিয়াতির মাধ্যমে চলছে ভূমিদস্যুদের দৌরাত্ম্য।
ভূমি অফিসের অনিয়ম ও অব্যবস্থাপনাসহ অতিরিক্ত হারে সেবার নামে টাকা আদায়ের বিষয়ে রাঙ্গুনিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) বলেন, খোঁজ নিয়ে তদন্তের ভিত্তিতে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।


আরো সংবাদ



premium cement
মেক্সিকোয় মেয়র প্রার্থী ছুরিকাঘাতে নিহত রাজশাহীর সর্বোচ্চ তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজসমূহেও ক্লাস বন্ধ ঘোষণা দেশীয় খেলাকে সমান সুযোগ দিন : প্রধানমন্ত্রী ফ্যাসিবাদের শোষণ থেকে জনগণকে মুক্ত করতে ঐক্যবদ্ধ হতে হবে : মিয়া গোলাম পরওয়ার সিংড়ায় প্রতিমন্ত্রীর শ্যালককে প্রার্থীতা প্রত্যাহারের নির্দেশ আ’লীগের চুয়াডাঙ্গায় হিট‌স্ট্রো‌কে যুবকের মৃত্যুর ৭ ঘণ্টা পর নারীর মৃত্যু ঢাকায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়াল, যশোরে দেশের সর্বোচ্চ ৪২.৬ শ্যালকদের কোপে দুলাভাই খুন : গ্রেফতার ৩ তীব্র গরমে কী খাবেন আর কী খাবেন না এবার তালতলী উপজেলা আওয়ামী লীগ সভাপতির আপত্তিকর ভিডিও ভাইরাল

সকল