১৬ জুন ২০২১
`

মিয়ানমারে রাতভর ধরপাকড়, রাস্তায় হাজারো লোকের বিক্ষোভ

মিয়ানমারে রাতভর ধরপাকড়, রাস্তায় হাজারো লোকের বিক্ষোভ -

মিয়ানমারে জান্তা কর্তৃপক্ষের দমনপীড়ন উপেক্ষা করেই সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে রোববার হাজার হাজার লোক রাস্তায় বিক্ষোভ করেছে।

এদিকে ইয়াংগুনের কিছু কিছু এলাকায় রাতভর ধরপাকড় চালিয়ে অং সান সুচির রাজনৈতিক দলের অনেককেই গ্রেফতার করা হয়েছে।

শনিবার সরকারি সংবাদ মাধ্যমে ঘোষণা করা হয়েছে, সরকারি চাকরিজীবীরা অব্যাহতভাবে কাজ বয়কট করতে থাকলে তাদেরকে চাকরি থেকে বরখাস্ত করা হবে। সোমবার থেকে এ পদক্ষেপ কার্যকর হবে।

কিন্তু বিক্ষোভকারীরা কর্তৃপক্ষকে উপেক্ষা করেই ইয়াংগুনের অন্তত সাতটি এলাকায় এবং আরো পাঁচটি শহর ও আঞ্চলিক শহরে তাদের সমাবেশ অব্যাহত রেখেছে।

গত ১ ফেব্রুয়ারি দেশটির গণতান্ত্রিক নেত্রী অং সান সুচিসহ গুরুত্বপূর্ণ নেতাদের আটক করে সেনাবাহিনী। তাদের মুক্তির দাবি ও সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারে ব্যাপক গণবিক্ষোভ চলছে।
বুধবার দেশটিতে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা ঘটে। জাতিসঙ্ঘ বলছে ওই দিন নিরাপত্তা বাহিনীর হামলায় অন্তত ৩৮ জন প্রাণ হারিয়েছে যা এ যাবত সবচেয়ে বেশি সংখ্যক প্রাণহানির ঘটনা।

জাতিসঙ্ঘের মানবাধিকার সংস্থা বলছে, বিক্ষোভ শুরুর পর এ পর্যন্ত অন্তত ৫৪ জন নিহত হয়েছেন। তবে এ সংখ্যা আরো বেশি বলেই ধারণা করা হচ্ছে। এ পর্যন্ত আটক করা হয়েছে ১৭ শ’রও বেশি লোককে।

এদিকে এনএলডি’র একজন কর্মকর্তা সু উইন নিশ্চিত করেছেন, তাদের পার্টির কয়েকজন কর্মকর্তাকে গ্রেফতার করা হয়েছে। তবে এ সংখ্যা ঠিক কত তা নির্দিষ্ট করে বলতে পারেননি।
সূত্র : বাসস



আরো সংবাদ