২৬ সেপ্টেম্বর ২০২০

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা

ইরাকে মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা - ছবি : সংগৃহীত

ইরাকের উত্তরাঞ্চলীয় কিরকুক প্রদেশে একটি মার্কিন সেনা ঘাঁটিতে রকেট হামলা হয়েছে। বৃহস্পতিবার স্থানীয় সময় রাত পৌনে ৯টার দিকে কে১ ঘাঁটিতে এ হামলার ঘটনা ঘটে। তবে এতে কেউ হতাহত হয়েছেন কি না তা এখনও জানা যায়নি।

এর আগে গত ২৭ ডিসেম্বর ওই ঘাঁটিতে অন্তত ৩০টি রকেট হামলা হয়েছিল। এতে এক মার্কিন কন্ট্রাক্টর প্রাণ হারান। এ ঘটনার জন্য ইরান-ঘনিষ্ঠ ইরাকি সামরিক গোষ্ঠী কাতায়িব হিজবুল্লাহকে দায়ী করে যুক্তরাষ্ট্র। পরে তাদের পাল্টা হামলায় প্রাণ হারান অন্তত ২৫ হিজবুল্লাহ সেনা।

এর কিছুদিন পরেই বাগদাদ বিমানবন্দরে ড্রোন হামলা চালিয়ে ইরানের অভিজাত বাহিনী আইআরজিসির কুদস ফোর্সের প্রধান জেনারেল কাসেম সোলেইমানি ও কাতায়িব হিজবুল্লাহর সহ-প্রতিষ্ঠাতা আবু আল-মুহান্দিসকে হত্যা করে যুক্তরাষ্ট্র।

বৃহস্পতিবার মার্কিন ঘাঁটিতে হামলাটি হয়েছে সোলেইমানি-মুহান্দিস হত্যার ঠিক ৪০ দিনের মাথায়। সেক্ষেত্রে এ হামলার সঙ্গে সোলেইমানি হত্যার ৪০ দিন শোকের সময়সীমার সম্পর্ক থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গত ৩ জানুয়ারি ভোরে ইরাকে রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে সোলেইমানি ও ইরান-সমর্থিত সশস্ত্র গোষ্ঠী আল-শাবির উপ-প্রধান আবু মাহদি আল মুহান্দিসের গাড়িবহরে ড্রোন হামলা চালায় মার্কিন বাহিনী। এতে তারাসহ আটজন প্রাণ হারান। এ নিয়ে ইরান-যুক্তরাষ্ট্র সম্পর্কের চরম অবনতি হয়। এ ঘটনার প্রেক্ষিতে ইরাকে অবস্থানরত পাঁচ হাজার মার্কিন সেনা প্রত্যাহারে বিল পাস করে দেশটির পার্লামেন্ট।


আরো সংবাদ

ইসরাইলের সঙ্গে সম্পর্ক তৈরি করতে সুদানের ওপর যুক্তরাষ্ট্রের মারাত্মক চাপ ফরিদপুরে আ’ লীগের সভাপতির অভিযোগে ছাত্রলীগের সহ-সভাপতি গ্রেফতার গাইবান্ধায় ডোবা থেকে দুই শিশুর লাশ উদ্ধার আফগানিস্তানে রাস্তার ধারে পেতে রাখা বোমায় নিহত ২ বাংলাদেশ থেকে সিঙ্গাপুর যেতে করোনা পরীক্ষার দরকার নেই নর্দমা পরিষ্কার করতে গিয়ে ধরা পড়ল দৈত্যাকার ইঁদুর! (ভিডিও) এমসি কলেজে ছাত্রলীগ কর্তৃক গণধর্ষণের ঘটনায় জামায়াতের নিন্দা হকার্স ইউনিয়ন সভাপতির উপর হামলাকারিদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার দাবি জামায়াতের শোক শেখ হাসিনা গরিবের মুখে হাসি ফুটিয়েছেন : পররাষ্ট্রমন্ত্রী নোয়াখালীতে আকিজ মটরসের ডিলার শোরুম উদ্বোধন

সকল

সীমান্তে মাইন, মুংডুতে ৩৪ ট্যাংক (১০৯১৫)যে কারণে এই মুহূর্তেই এ সরকারের পতন চান না নুর (১০২৬২)কেন বন্ধু প্রতিবেশীরা ভারতকে ছেড়ে যাচ্ছে? (৮১৭৮)সৌদি রাজতন্ত্রকে চ্যালেঞ্জ করে সৌদি আরবে বিরোধী দল গঠন (৮০২৬)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৭৪৬২)এমসি কলেজে গণধর্ষণ : আ’লীগ নেতারা ধামাচাপা দেয়ার চেষ্টা করেছিলেন! (৭০৪১)ঐক্যবদ্ধ হামাস-ফাতাহ, ১৫ বছর পর ফিলিস্তিনে ভোট (৬৫২৮)সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণ ছাত্রলীগ কর্মীদের (৫৭০৪)৫৪,০০০ রোহিঙ্গাকে পাসপোর্ট দিতে সৌদি চাপ : কী করবে বাংলাদেশ (৫১৪৫)আ’লীগ দলীয় প্রার্থী যোগ দিলেন স্বতন্ত্র এমপির সাথে (৪৭১৪)