২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

মেক্সিকোতে ৩০ বছরের মধ্যে সবচেয়ে বড় তেলখনি আবিষ্কার

- সংগৃহীত

তেলসমৃদ্ধ অঞ্চল উপসাগরীয় উপকূলে তিন দশকের মধ্যে নিজেদের সবচেয়ে বড় তেলের খনি আবিষ্কারের ঘোষণা দিয়েছে মেক্সিকো। শুক্রবার দেশটি জানায়, তাদের তাবাসকো প্রদেশের কাস্কুই ফিল্ডে আবিষ্কৃত তেলক্ষেত্রটি ১৯৮৭ সালের পরে আবিষ্কার হওয়া সবচেয়ে বড় ক্ষেত্র।

রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি পেট্রোলিওস ম্যাক্সিকানোসের প্রধান অক্টাভিও রোম্যারো জানান, উপকূল এলাকার এ তেলক্ষেত্রে ৫০ কোটি ব্যারেল অপরিশোধিত তেলের মজুদ রয়েছে।

তিনি আরও জানান, কাস্কুইয়ের ফিল্ডের তেলক্ষেত্রটিতে গত জুনে প্রথম কূপ খনন করা হয় এবং সেখন থেকে এখন প্রতিদিন প্রায় সাড়ে ৪ হাজার ব্যারেল তেল উৎপাদিত হচ্ছে।

প্রায় ৩৪ বর্গকিলোমিটার এলাকা জুড়ে থাকা খনিতে ১১টি কূপ খননের পরিকল্পনা করা হয়েছে। যেখান থেকে ২০২০ সালে প্রতিদিন ৬৯ হাজার ব্যারেল এবং ২০২১ সালে প্রতিদিন ১ লাখ ১০ হাজার ব্যারেল করে তেল ও সেই সাথে ৪১০ কোটি ঘনফুট প্রাকৃতিক গ্যাস উত্তোলন করা হবে। সূত্র : ইউএনবি।


আরো সংবাদ



premium cement
বিলাশপুরে আ’লীগ ২ গ্রুপের সংঘর্ষ : ২ শতাধিক ককটেল বিষ্ফোরণ, আহত ৫ রাঙ্গামাটিতে ডাম্প ট্রাক খাদে পড়ে নিহত ৬ প্রতিবাদ সমাবেশকারীদের গ্রেফতারের নিন্দা জামায়াতের ‘সংসদ সদস্যরা নির্বাচনী প্রচারণায় অংশ নিতে পারবেন না’ ফরিদপুরে বেইলি ব্রিজ অপসারণ করে স্থায়ী ব্রিজ নির্মাণের দাবিতে মানববন্ধন ঈশ্বরদীতে তাপমাত্রা ৪১.২ ডিগ্রি বাংলাদেশকে এভিয়েশন হাব হিসেবে গড়তে সহযোগিতা করতে চায় যুক্তরাজ্য অশ্লীল নৃত্য পরিবেশনের অভিযোগে ৫ জন‌ আটক ঈশ্বরদীতে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ তীব্র তাপদাহে খাবার স্যালাইন ও শরবত বিতরণ করল একতা বন্ধু উন্নয়ন ফাউন্ডেশন গলাচিপায় পানিতে ডুবে ২ শিশুর মৃত্যু

সকল