২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ওটিতে ব্যবহার উপযোগী হিজাব প্রচলন করলেন ব্রিটিশ চিকিৎসক

অপারেশন থিয়েটারে এক সহকর্মীর সাথে ডা. ফারাহ রোসলান(বামে) -

ব্রিটেনের একটি হাসপাতালের অপারেশন থিয়েটারে(ওটি) কাজ করছেন হিজাব পরিহিতা এক চিকিৎসক। সর্বোচ্চ সতর্কতার কারণে ওটিতে হাসপাতাল কর্তৃপক্ষের সরবরাহ করার পৃথক পোশাক পরতে হয় সবাইকে। কিন্তু হাসপাতালে হিজাবের কোন ব্যবস্থা নেই। কোন ডাক্তার তার নিজের ব্যক্তিগত হিজাব ব্যবহার করতে চাইলেও হাসপাতাল কর্তৃপক্ষ তা নিয়ে ওটিতে ঢোকার অনুমতি দেবে না।

এমনই সমস্যায় তার সমাধান বের করে রীতিমতো হিরো বনে গেছেন রয়েল ডার্বি হাসপাতালের ডাক্তার ফারাহ রোসলান। হাসপাতালের অপারেশন থিয়েটারে একবার ব্যবহার উপযোগী হিজাব বা স্কার্ফের ব্যবস্থা করেছেন তিনি। ব্রিটেনের লিংকনশায়ার এলাকায় কাজ করেন মালয়েশিয়ান বংশোদ্ভুত ফারাহ রোসলান। পড়াশোনা করেন ইউনিভার্সিটি হসপিটালস অব ডার্বি এন্ড বারটন এনএইচএস ট্রাস্ট এর অধীন মেডিক্যাল কলেজ থেকে। পড়াশোনা শেষে সেখানেই কাজ করছেন জুনিয়র চিকিৎসক হিসেবে।

একদিন কাজ করার সময় অপারেশন থিয়েটারে সিনিয়র ডাক্তারদের কাছ থেকে বাধার সম্মুখীন হন হিজাব নিয়ে। হিজাব ছাড়া কাজ করতেও স্বাচ্ছন্দ বোধ করছিলেন না তিনি। কিন্তু তাই বলে তার কাজ বন্ধ থাকেনি। ওটিতে ব্যবহারের জন্য বিকল্প হিজাব বের করে ফেললেন নিজেই।

কিভাবে হিজাব পরে অপারেশন থিয়েটারে কাজ করা যায় তা ভাবতেই ‘ওয়ান টাইম’ বা একবার ব্যবহার উপযোগী হিজাবের ধারনা আসে ফারাহ রোসলানের মাথায়। আর তার ভাবনা হাসপাতাল ট্রাস্টকে জানাতেই তারা স্বাচ্ছন্দে গ্রহণ করেন ফারাহর ধারণা। ট্রাস্ট হাসপাতাল কর্তৃপক্ষকে নির্দেশ দেন একবার ব্যবহার উপযোগী হিজাব তৈরি করার।

এ বিষয়ে হাসপাতালের কনসালটেন্ট সার্জন গিল টিয়েরনি জানান, ইউনিভার্সিটি হসপিটালস অব ডার্বি এন্ড বারটন এনএইচএস ট্রাস্ট প্রথম ব্রিটেনে এ ধরনের স্কার্ফ বা হিজাব ব্যবহারের প্রচলন করলো। তবে এটি ছোটদের ব্যবহার উপযোগী নয়। আমরা মনে করি সারাদেশের হাসপাতালের জন্য এটা একটি সাধারণ ঘটনা- তবে অনেকের জন্য তা খুবই প্রয়োজন। এটি তৈরিতে খরচ খুবই কম এবং এর ব্যবহার অনেক বাড়বে বলে মনে হয়।

নিজের ধারণা হাসপাতাল কর্তৃপক্ষ গ্রহণ করায় কৃতজ্ঞ ডাক্তার ফারাহ রোসলান। অনুভূতি প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, আমরা আমাদের ঈমান বা বিশ্বাসের কারণে হিজাব ব্যবহার করি। আর অপারেশন থিয়েটারে কাজ করি একাগ্রচিত্ত ও আবেগ নিয়ে। হিজাবের বিষয়টি এ দুইয়ের মাঝে সমস্যা হয়ে দেখা দিলে আমার মাথা থেকে সমাধান বের হয়। হাসপাতাল কর্তৃপক্ষ আমার পরিকল্পনা গ্রহণ করায় আমি খুবই খুশি। প্রত্যাশা করি জাতীয়ভাবে অন্যান্য হাসপাতালও এ ধারণা অনুসরণ করবে।

এদিকে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস (এনএইচএস) জানিয়েছে, একবার ব্যবহার উপযোগী স্কার্ফ বা হিজাব জাতীয়ভাবে পরিচিত হতে পারে। যে কোন হাসপাতাল এটি ব্যবহার করতে পারে। তবে স্ব স্ব হাসপাতাল তাদের ট্রাস্টের সিদ্ধান্ত মোতাবেক তারা ব্যবহার করবে। কেন্দ্রীয়ভাবে এনএইচএস কোন হাসপাতালকে তা ব্যবহারে বাধ্য করবে না।


আরো সংবাদ



premium cement