১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটেনের সেরা রাজনীতিবিদের স্বীকৃতি পেলেন মেয়র সাদিক খান

সাদিক খান - ছবি : সংগ্রহ

চলতি বছরে ব্রিটেনের সেরা রাজনীতিবিদ হিসেবে সাদিক খানের নাম ঘোষিত হয়েছে। দেশের রাজধানী শহরের জন্য লন্ডনের মেয়র সাদিক যে কাজ করেছেন, তার জন্যই তাকে এই পুরস্কার দেয়া হয়। ৪৮ বছরের সাদিকের বাবা-মা পাকিস্তান থেকে ব্রিটেনে চলে আসেন। তবে তার দাদার জন্ম হয়েছিল ভারতেই।

ব্রিটেনের ‘এশিয়ান ভয়েস’ নামে এক সাপ্তাহিকী বার্ষিক পলিটিক্যাল অ্যান্ড পাবলিক লাইফ অ্যাওয়ার্ডের আয়োজন করেছিল। সাদিক ছাড়া ওই অনুষ্ঠানে ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী গাভিন উইলিয়ামসন সেরা ক্যাবিনেটমন্ত্রী এবং ভারতীয় বংশোদ্ভূত রাজনীতিবিদ প্রীতি প্যাটেল বছরের সেরা এমপি ঘোষিত হয়েছেন।

প্যাটেল এর আগে ব্রিটেনের ক্যাবিনেটমন্ত্রীও ছিলেন। পুরস্কার পাওয়ার পর তিনি বলেন, ‘আমি আপনাদের জন প্রতিনিধি হিসেবেই কাজ করে যেতে চাই।’

ক্ষমা চাইলেন সেই শামীমার বাবা

শামীমা বেগমের বাবা তার মেয়ে যে ইসলামিক স্টেটে (আইএস) যোগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছিল, সেজন্য ব্রিটিশ জনগণের কাছে ক্ষমা চেয়েছেন।

আহমেদ আলী বলেছেন, তার মেয়ে ‘বুঝে করুক বা না বুঝে, সে ভুল করেছে’।


তবে তিনি মনে করেন যুক্তরাজ্যের উচিত শামীমা বেগমকে দেশে ফিরতে দেয়া, যেখানে ফেরার পর শামীমাকে বিচারের মুখোমুখি হতে হবে। শামীমা সিরিয়া থেকে ব্রিটেনে ফেরার ইচ্ছা ব্যক্ত করার পরই, দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী তার নাগরিকত্ব বাতিল করা হয়েছে বলে জানান।

বাংলাদেশের উত্তর-পূর্বাঞ্চলীয় জেলা সুনামগঞ্জে বসে আহমেদ আলী বিবিসিকে যখন এই সাক্ষাৎকার দেন, তখনো শামীমা বেগমের শিশুসন্তানটি মারা যায়নি।

নাগরিকত্ব বাতিল
২০১৫ সালে ইসলামিক স্টেট বাহিনীতে যোগ দিতে ১৫ বছর বয়সে শামীমা বেগম লন্ডন ছেড়ে সিরিয়ায় যান।

শামীমা বেগম ব্রিটেনে ফিরে আসতে চেয়েছিলেন, কিন্তু ব্রিটিশ সরকার তার নাগরিকত্ব বাতিল করে। ফেব্রুয়ারিতে টাইমস পত্রিকাকে সাক্ষাৎকার দেবার সময় শামীমা নয় মাসের অন্তঃসত্ত্বা ছিলেন।

তিনি সাক্ষাৎকারে বলেছিলেন, আইএসে যোগ দেয়া নিয়ে তিনি অনুতপ্ত নন, তবে ‘খিলাফতে’র দিন ফুরিয়ে আসছে বলে ধারণা।

সন্তান জন্মের কিছুদিন পর বিবিসিকে শামীমা বলেছিলেন, তিনি চান তার সন্তান যুক্তরাজ্যে বেড়ে উঠুক। কিন্তু নিউমোনিয়ায় ভুগে বৃহস্পতিবার তিন সপ্তাহর চেয়ে কম বয়সী শিশু জারাহ মারা গেছে।

যেহেতু শামীমার নাগরিকত্ব বাতিলের আগে শিশু জারাহর জন্ম, সে কারণে তাকে ব্রিটিশ নাগরিক বলে ভাবা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
গাজা মানবিক নরকে পরিণত হয়েছে : জাতিসঙ্ঘ প্রধান রাফা হামলার পরিকল্পনা ইসরাইলের ত্যাগ করা উচিত : চীন গাজা যুদ্ধে নতুন যে কৌশল অবলম্বন করল ইসরাইল হাসপাতালের শৌচাগারে মিলল নবজাতক শিশু ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার ঢাকা সফর স্থগিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বিসিডিপি গঠন করা হবে : পরিবেশমন্ত্রী অননুমোদিত জমি ভরাট কার্যক্রমের সন্ধান পেলে দ্রুত ব্যবস্থার নির্দেশ ভূমিমন্ত্রীর ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে এক ব্যক্তিকে গলা কেটে হত্যা ইসরাইলকে পারমাণবিক স্থাপনায় আঘাতের ব্যাপারে সতর্ক করলো আইআরজিসি সাংবাদিকতার পথিকৃৎ কাঙ্গাল হরিনাথ মজুমদারের ১২৮তম প্রয়াণ দিবসে স্মরণ সভা শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের শূন্য পদ দ্রুত পূরণের নির্দেশ

সকল