২৭ জানুয়ারি ২০২০

সারা জাগানো তুর্কি সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’ দেখে ইসলাম গ্রহণ

বিশ্বে আলোড়ন সৃষ্টি করা সুপারহিট তুর্কি টিভি সিরিয়াল ‘দিরিলিস আরতুগ্রুল’ বা দেখে অনুপ্রাণিত হয়ে ইসলাম গ্রহণ করেছেন মেক্সিকান দম্পতি। মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে একটি সম্মেলনে এই সিরিয়ালটির অভিনেতাদের একজনের সাথে সাক্ষাত করার পরে ইসলাম গ্রহণ করেন ওই মেক্সিকান দম্পতি।

সিরিয়ালটিতে আবদুর রহমান আল্প চরিত্রে অভিনয় করা সেলাল আল একটি মুসলিম সংস্থার অনুষ্ঠানে উপস্থিত হয়েছিলেন। তিনি মুসলিম আমেরিকান সোসাইটির (এমএএস) ২২তম বার্ষিক সভায় অংশ নিয়ে সিরিয়াল এবং তুরস্ক সম্পর্কে আলোচনা করেছিলেন। তিনি যাকাত ফাউন্ডেশনের অতিথি হয়ে এসেছিলেন। পরে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের মুসলমানদের এই সংস্থা কতৃক আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত সবার সাথে দেখা করেন।

অনুষ্ঠানের শেষে এক মেক্সিকান দম্পতি এই বিখ্যাত অভিনেতার হাতে কালেমায়ে শাহাদাত পড়ে ইসলাম গ্রহণ করেছিলেন।

মেক্সিকান দম্পতি বলেন, ‘আমরা তুর্কি টিভি সিরিজ ‘দিরিলিস আরতুগ্রুল’ দেখে এবং বিশ্বজুড়ে তুরস্কের মানবিক কার্যক্রমে প্রভাবিত হয়ে ইসলাম গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছি।’

মুসলিম হওয়ার পরে অভিনেতা সেলাল আল ওই দম্পতিকে ইংরেজি ও স্প্যানিশ ভাষার দুটি কুরআন ও তুরস্কের পতাকা উপহার দিয়েছেন।

অভিনেতা সেলাল আল বলেন, ‘‘এটা আমাদের জন্য আনন্দের বিষয় যে বিশ্বের মানুষেরা তুরস্কের মানবিক কর্মকাণ্ডে খুব আগ্রহী। লস অ্যাঞ্জেলেসে এর উদাহরণ দেখে আমি অনেক খুশি।’’

ত্রয়োদশ শতাব্দীর আনাতোলিয়ায় উসমানিয়া খিলাফতের প্রতিষ্ঠাতার পিতা আরতুগ্রুল গাজীর জীবনী নিয়ে ‘দিরিলিস আরতুগ্রুল’ সিরিয়ালটি নির্মাণ করা হয়।

সিরিয়ালটিতে আরতুগ্রুল গাজী ও তার সাথীদের নাইটস টেম্পলার ও মঙ্গল আক্রমণকারীদের বিরুদ্ধে পরিচালিত বিভিন্ন যুদ্ধ দেখানো হয়।

তুরস্ক বিশ্বের শীর্ষ পাঁচটি সিরিজ-রফতানিকারী দেশগুলির একটি। লাতিন আমেরিকা থেকে এশিয়ায় দর্শকদের কাছে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে তুর্কি সিরিয়ালগুলো।

তুরস্কের সংস্কৃতি মন্ত্রণালয়ের সূত্রে জানা গেছে, দেড় শতাধিক দেশে তুরস্কের কয়েক ডজন সিরিজ পাঁচ কোটিরও বেশি দর্শক দেখেছে।

‘দিরিলিস আরতুগ্রুল’ সিরিজটি বাংলায়ও দেখানো হয়েছে। ২০১৪ সালের ১০ ডিসেম্বর তুরস্কের টিআরটি-১ টেলিভিশনে প্রথম সম্প্রচারিত হয়। ২০১৬ সালের ১৪ নভেম্বর থেকে বাংলাদেশের একুশে টেলিভিশনে সিরিজটির বাংলা সম্প্রচার শুরু হয় "সীমান্তের সুলতান" নামে এবং একই বছর ২৩শ ডিসেম্বর এর সম্প্রচার স্থগিত করা হয়। পরবর্তীতে বাংলাদেশের মাছরাঙা টিভিতে ২ এপ্রিল ২০১৭ থেকে "দিরিলিস আরতুগ্রুল" নামে পুনরায় এর সম্প্রচার শুরু হয়। ইয়েনি শাফাক।


আরো সংবাদ

হামলার পর ইশরাকের বাসায় এসে যা বললেন ব্রিটিশ হাইকমিশনার (১৫৭৬৮)ওমর আবদুল্লাহকে দেখে চিনতেই পারলেন না, কষ্টে মুষড়ে পড়ছেন মমতা (১৩০৮৮)হামলার পর জরুরি সংবাদ সম্মেলন ডেকে যে ঘোষণা দিলেন ইশরাক (৯০৮৩)চীনের পক্ষে করোনা ভাইরাস নিয়ন্ত্রণ সম্ভব না, বলছেন বিজ্ঞানীরা (৬৯৫২)স্ত্রী হিন্দু, তিনি মুসলিম, ছেলেমেয়েরা কোন ধর্মাবলম্বী? মুখ খুললেন শাহরুখ (৬৫৮৮)সাকিবের বাসায় প্রাধানমন্ত্রীর রান্না করা খাবার (৬৪৭৬)শ্বাসরোধ করে হত্যার রুদ্ধশ্বাস রহস্যের উদঘাটন (৫৬৬১)কোলে তুলে দেড়ঘণ্টা লাগাতার উদ্দাম নাচ, হিজড়াদের 'অত্যাচারে' নবজাতকের মৃত্যু (৫১০৯)সারা বিশ্বে ছড়িয়ে পড়ছে করোনা ভাইরাস (৪৭৮১)ইশরাকের গণসংযোগ জনস্রোতে পরিণত (৪৫৯৬)