২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ট্রাম্পের ভুল উচ্চারণ : নেট দুনিয়ায় সমালোচনা ঝড়

ট্রাম্পের ভুল উচ্চারণ : নেট দুনিয়ায় সমালোচনা ঝড় - ছবি: এনডিটিভি

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দিনের সফরে ভারতে অবস্থান করছেন। সোমবার বিকালে ভারতের আহমেদাবাদের মোতেরা স্টেডিয়াম ভাষণ দেন তিনি। ওই ভাষণে ভুল নামের উচ্চারণ নিয়ে নেট দুনিয়ায় সমালোচনা ঝড় উঠেছে।

ট্রাম্প ভাষণে ‘স্বামী বিবেকানন্দ’ উচ্চারণ করেন ‘স্বামী বিবেকামুন্নন’ ও ভারতীয় ক্রিকেটার ‘শচীন টেন্ডুলকার’ উচারণ করেন ‘সুচিন তেন্ডুলকর’। ভরতের দুইজন বিখ্যাত মানুষের নামের উচ্চারণ ভুল করায় নেট দুনিয়ায় সমালোচনার ঝড় ওঠে। এখানেই শেষ নয় মার্কিন প্রেসিডেন্ট গুলিয়েছেন হিন্দুদের ধর্মীয় গ্রন্থ ‘বেদ’ উচ্চারণেও। তিনি ‘দা ভেস্টাস’ বলে সম্বোধন করেছেন বেদকে। চা-ওয়ালা থেকে প্রধানমন্ত্রী। নরেন্দ্র মোদির এই যাত্রাপথকে প্রশংসার সুরে বাঁধতে গিয়ে থমকেছেন ডোনাল্ড ট্রাম্প। চি-ওয়ালা থেকে প্রধানমন্ত্রী হয়েছেন নরেন্দ্র মোদি। এদিন ভুল উচ্চারণের মাধ্যমে দাবি করেছেন তিনি। এমনকি, বলিউড ক্লাসিক শোলের প্রসঙ্গ টানতে গিয়ে সেই ছবির নামও ভুল উচ্চারণ করেন ডোনাল্ড ট্রাম্প। ‘শোজে’ ছবি গোটা বিশ্বের কাছে জনপ্রিয়, এদিন মোতেরাতে দাবি করেছন ট্রাম্প।

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা বলছেন, মসৃণ গতিতে চলতে থাকা তাঁর ভারত সফরে খানিকটা এক বালতি দুধে এক ফোটা চোনা এই ভুল উচ্চারণ।

ওই ভাষণে রাষ্ট্রপ্রধান হিসেবে প্রথম ভারত সফরে ১৩০ কোটির দেশকে কাছে টানতে চেষ্টার কসুর করেননি ট্রাম্প। হিন্দি টুইট হোক কিংবা ‘আমেরিকা, ভারতকে ভালবাসে।’ এমন একাধিক প্রসঙ্গ ডোনাল্ড ট্রাম্পের মোতেরার ভাষণে ছিল। (সূত্র: এনডিটিবি)


আরো সংবাদ



premium cement
ফরিদপুরে নিহতদের বাড়ি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী টিকটকে ভিডিও দেখে পুরস্কার, প্রভাব ফেলছে মানসিক স্বাস্থ্যে পাট শিল্পের উন্নয়নে জুট কাউন্সিল গঠন করা হবে: পাটমন্ত্রী মৃত্যুর মুখ থেকে ফিরেও নেতাকর্মীরা আবার ঘুরে দাঁড়িয়েছে : সালাম নবায়নযোগ্য জ্বালানি ৪০ শতাংশে উন্নীত করতে কাজ করছে সরকার : পরিবেশ সচিব সৌরশক্তি খাতে আবার মাথা তুলে দাঁড়াতে চায় জার্মানি ‘সরকারের সদিচ্ছার অভাবেই বিচার প্রক্রিয়ার ধীর গতি’ মোদি কি হিন্দু-মুসলমান মেরুকরণের চেনা রাজনীতিতে ফিরছেন? টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২

সকল