২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

রাজার সাথে সাক্ষাত করছেন আনোয়ার ও আজিজা

সংবাদ সম্মেলনে আনোয়ার ইব্রাহিম ও তার স্ত্রী আজিজা -  ফাইল ছবি

মালয়েশিয়ার রাজনীতিতে এখন ঝড়ো হাওয়া বইছে। প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ নতুন সরকার গঠনের যে উদ্যোগ গ্রহণ করেছেন, তা সফল হবে কিনা সে প্রশ্নও দেখা দিয়েছে।

দৃশ্যত আনোয়ার ইব্রাহিমকে আবার ক্ষমতার কক্ষপথ থেকে সরিয়ে দেয়ার জন্যই মাহাথির মোহাম্মদ জোট ভেঙে পদত্যাগ করেছেন বলে রাজনৈতিক বিশ্লেষকেরা বলছেন। তবে আনোয়ার ইব্রাহিমও ছেড়ে দেবেন না বলে মনে করা হচ্ছে।

এক সপ্তাহ ধরে মালয়েশিয়ার রাজনীতিতে যে উত্তেজনার সৃষ্টি হয়েছিল, রোববার তা তীব্রতা পেয়েছে। আজ সোমবার একের পর এক ঘটনা সেটিতে নতুন মাত্রা যোগ করেছে।

উপপ্রধানমন্ত্রী ও আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ড. ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল ও তার স্বামী পিকেআর সভাপতি আনোয়ার ইব্রাহিম রাজা আবদুল্লাহ রিয়াতুদ্দিন আল মোস্তফা বিল্লাহর সাথে সাক্ষাত করতে যাচ্ছেন।
তাছাড়া নতুন জোট গড়ার তৎপরতাও লক্ষ্য করা যাচ্ছে। মাহাথির মোহাম্মদ সংখ্যাগরিষ্ঠতা লাভের মতো সদস্য যোগাড় করতে পারবেন কিনা সে প্রশ্নও উত্থাপিত হচ্ছে।


মাহাথিরের পদত্যাগ
মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ সোমবার তার পদত্যাগের কথা ঘোষণা করেছেন। নতুন সরকার গঠনের পথ পরিষ্কার করার জন্য তিনি এই সিদ্ধান্ত গ্রহণ করেন।
রয়টার্সের খবরে বলা হয়েছে, মাহাথিরের দল প্রবুমি বেরসাতু ক্ষমতাসীন সরকারি জোট পাকাতান হারাপান ত্যাগ করেছে।
এক সপ্তাহ ধরে আনোয়ার ইব্রাহিমের সাথে মাহাথিরের দ্বন্দ্বের জের ধরে মাহাথির পদত্যাগ করলেন। রোববার রাতে বলা হয় যে, মাহাথিরের দল নতুন সরকার গঠন করছে। এতে তার সম্ভাব্য উত্তরসূরী আনোয়ার ইব্রাহিমকে বাদ দেয়া হবে।

মাহাথির (৯৪) ও আনোয়ারে (৭২) মধ্যে দীর্ঘ দিন একটি সমঝোতার মাধ্যমে নির্বাচনে জয়ী হয়েছিলেন। কথা ছিল মাহাথির অবসর গ্রহণর পর আনোয়ার ইব্রাহিম তার উত্তরসূরি হবেন। কিন্তু এখন ওই চুক্তি থেকে বের হয়ে এসেছেন মাহাথির।
সূত্র : আল জাজিরা ও রয়টার্স ও অন্যান্য সূত্র


আরো সংবাদ



premium cement
টাঙ্গাইলে বৃষ্টির জন্য ইসতেসকার নামাজ ফুলগাজীতে ছাদ থেকে পড়ে স্কুলছাত্রের মৃত্যু দোয়ারাবাজারে শিশু হত্যা মামলার আসামিসহ গ্রেফতার ২ কাউখালীতে পানিতে ডুবে শিশুর মৃত্যু চুয়েট শিক্ষার্থীদের সড়কে অবস্থান অব্যাহত, ঘাতক বাসচালক গ্রেফতার তামাক পণ্যে সুনির্দিষ্ট করারোপের দাবিতে এনবিআর চেয়ারম্যানের কাছে ২৫ সংসদ সদস্যের চিঠি প্রাণিসম্পদ প্রদর্শনীতে মহিষের আক্রমণে বাবা-ছেলেসহ আহত ৪ গফরগাঁওয়ে গৃহবধূর ঝুলন্ত লাশ উদ্ধার তীব্র মাত্রায় হিংস্র হয়ে উঠেছে সরকার : মির্জা ফখরুল মিরসরাইয়ে মৃত্যুর ১৫ দিন পর ব্যাংক কর্মকর্তার কবর থেকে লাশ উত্তোলন দেশে দেড় হাজার মেগাওয়াট লোডশেডিং, দুর্ভোগে মানুষ

সকল