০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


‌আমরা বুলেটের মুখোমুখি হতে জন্মাইনি : অরুন্ধতী রায়

অরুন্ধতী রায় - ছবি : সংগ্রহ

প্রতিবাদ করতে হলে প্রথমেই করুন, রুখে দাঁড়াতে হলে আগেই রুখে দাঁড়ান, এভাবেই সাম্প্রতিক নাগরিকত্ব ইস্যুতে ভারতের জনগণের প্রতি বার্তা দিতে দেখা গেল প্রথিতযশা লেখিকা অরুন্ধতী রায়কে। জাতীয় জনসংখ্যা নিবন্ধীকরণ আসলে জাতীয় নাগরিক পঞ্জিকরণেরই তথ্যসংগ্রহ হিসাবে কাজ করবে, এমন অভিযোগ তুলে তিনি বলেন, প্রথমেই এর বিরোধিতা করুন, এনপিআর করতে দেবেন না, প্রয়োজনে এনপিআরের সময়ে ভুল তথ্য এবং ঠিকানা দিয়ে এর বিরোধিতা করুন।

দিল্লি বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিয়ে লেখিকা অরুন্ধতী রায় দাবি করেন যে, জাতীয় নাগরিক পঞ্জিকরণ মুসলিমদের ক্ষেত্রে সমস্যা সৃষ্টি করবে। তিনি বলেন, "ওরা আপনার বাড়ি যাবে, আপনার নাম, ফোন নম্বর নেবে এবং আধার এবং ড্রাইভিং লাইসেন্সের মতো নথি দেখতে চাইবে এবং তারপর এনপিআর এনআরসি-র তথ্যসমগ্রে পরিণত হবে"।

"আমাদের এর বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে এবং এর বিরুদ্ধে লড়াই করার জন্যে নির্দিষ্ট পরিকল্পনা করে এগোনো দরকার। যখন ওরা আপনার বাড়িতে এনপিআরের জন্য তথ্যসংগ্রহে যাবেন এবং আপনার নাম জিজ্ঞাসা করবেন, আপনি তখন ওদের কাছে ভুল নাম বলুন। ঠিকানা চাইলে বলুন ৭, এতে ভালো রকমের বিভ্রান্তি তৈরি করা যাবে, মনে রাখবেন আমরা এখানে লাঠিপেটা বা গুলি খাওয়ার জন্যে জন্মগ্রহণ করিনি", বলেন তিনি।

অরুন্ধতী রায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিরও সমালোচনা করেন। লেখিকা বলেন যে, দিল্লিতে নিজের সভায় মিথ্যে বলেছেন প্রধানমন্ত্রী । মোদি বলেন যে এনআরসি গোটা দেশে প্রয়োগ করার বিষয়ে কেন্দ্রীয় সরকার কখনো কিছু বলেনি এবং দেশে কোনো আটক কেন্দ্র নেই।

"তিনি জেনেশুনেই মিথ্যে বলেছেন কারণ তিনি জানেন যে তার মিথ্যে ধরা পড়বে। তিনি মিথ্যা বলেছেন কারণ তাঁর হাতে সংবাদমাধ্যম রয়েছে", বলেন লেখিকা।


অরুন্ধতী রায় বলেন যে সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি'র বিরুদ্ধে যারা প্রতিবাদ করছেন তাদের বিভিন্ন রাজ্যের থেকে "সঠিক প্রতিশ্রুতি" আদায়ের জন্যও কাজ করা দরকার যে ওই রাজ্য সরকারগুলো নাগরিকত্ব নিয়ে এই পদক্ষেপগুলো বাস্তবায়িত করবে না।

তিনি অভিযোগ করেন যে দেশে ব্যাপক বিক্ষোভ সত্ত্বেও সরকার এনআরসি এবং সিএএ-র নিয়মকে এনপিআরের মাধ্যমে চাপিয়ে দেয়ার চেষ্টা করছে।

উত্তরপ্রদেশের পুলিশ মুসলিমদের উপর হামলা ও নিপীড়ন চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ করে অরুন্ধতী রায় বলেন, "উত্তর প্রদেশে মুসলিমদের উপর হামলা চলছে। পুলিশ ঘরে ঘরে ঢুকে অবাধে লুটপাট চালাচ্ছে"।

সূত্র : এনডিটিভি

 


আরো সংবাদ



premium cement
চলচ্চিত্রে সমস্যা ও উত্তরণে গোলটেবিল বৈঠক হ্যাটট্রিক হারে সিরিজ হাতছাড়া বাংলাদেশের নয়া দিগন্তে সংবাদ প্রকাশে বন্ধ হলো সেই বিলের মাটি কাটা বাংলাদেশী শিক্ষার্থীদের উচ্চ শিক্ষায় বৃত্তি বাড়াতে আগ্রহী রাশিয়া উখিয়া সীমান্ত দিয়ে বাংলাদেশী ১০ জেলেকে ধরে নিয়ে গেছে আরাকান আর্মি আইন-শৃঙ্খলা পরিস্থিতির অবনতিতে জামায়াতের উদ্বেগ এমপি-মন্ত্রী-সচিবের আত্মীয় এগুলো দেখার প্রয়োজন নেই : ভোটগ্রহণ কর্মকর্তাদের ইসি সচিব বগুড়ায় শজিমেক ছাত্রলীগের ২ গ্রুপে সংঘর্ষ, আহত ১৩ স্বর্ণের দাম ভরিতে আরো কমলো ১৮৭৮ টাকা গাজায় হামাস যোদ্ধা ও ইসরাইলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ চান্দিনায় বজ্রপাতে কৃষকের মৃত্যু

সকল