২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

অবশেষে ব্যর্থ চন্দ্রযান-২ থেকে তোলা ছবি প্রকাশ করলো ভারত

- সংগৃহীত

গত সেপ্টেম্বর মাসের ৭ তারিখ। একেবারে শেষ মুহূর্তে থমকে যায় ভারতের স্বপ্ন। পৃথিবী থেকে দীর্ঘ ৪৭ দিনের যাত্রা শেষে চাঁদের মাটি থেকে মাত্র ২.১ কিলোমিটার দূরে থাকতেই চন্দ্রযান-২ এর ল্যান্ডার বিক্রমের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায় ভারতের মহাকাশ গবেষণাকারী প্রতিষ্ঠান ইসরোর। নিরাপদ ল্যান্ডিংয়ের বদলে চাঁদের বুকে আঁছড়ে পড়ে ভারতের চন্দ্রযান বিক্রম।

ভারত সফলভাবে চাঁদে অবতরণকারী চতুর্থ দেশ হতে পারতো। মহাকাশযানটি চাঁদের কক্ষপথে প্রবেশ করে ২০শে অগাস্ট এবং ৭ই সেপ্টেম্বর ভারতীয় সময় সন্ধ্যা নাগাদ চাঁদের বুকে অবতরণ করার কথা ছিল। এর একমাস আগে সেটি পৃথিবী থেকে চাঁদের উদ্দেশ্যে রওনা হয়। বিক্রম নামের এই অবতরণকারী যানটি চাঁদে নামার কয়েক মুহূর্ত আগে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়, যেটি চাঁদের দক্ষিণ মেরুতে নামার কথা ছিল।

এদিকে চন্দ্রাভিযান ব্যর্থ হওয়ার পর চন্দ্রযান-২ এর তোলা চন্দ্রপৃষ্ঠের প্রথম ছবি প্রকাশ করেছে ইসরো। চন্দ্রযান ২ এর হাই রেজুলিশন ক্যামেরায় তোলা এই ছবিতে চাঁদের দক্ষিণ মেরুতে স্পষ্ট দেখা যাচ্ছে ছোট গহ্বরগুলিও। এছাড়া সৌরবিকিরণ মাপতে চন্দ্রযান ২-এর এক্সরে স্পেক্ট্রোমিটার ‘কাজ শুরু করেছে’ বলে জানিয়েছে ইসরো।

চন্দ্রযান ২-এর অরবিটার হাই রেজুলিশন ক্যামেরায় তোলা ছবি প্রকাশ করে ইসরো। ছবিতে দেখা যাচ্ছে চাঁদের দক্ষিণ মেরুর বগোলাস্কি-ই গহ্বরের অংশবিশেষ। ১৪ কিলোমিটার দীর্ঘ ও ৩ কিলোমিটার গভীর এই গহ্বরের খুঁটিনাটি ধরা পড়েছে চন্দ্রযান ২ এর ক্যামেরায়। চন্দ্রপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার উচ্চতা থেকে তোলা এই ছবি।

উল্লেখ্য, গত ৭ সেপ্টেম্বর চাঁদের মাটিতে আছড়ে পড়ে চন্দ্রযান ২-এর ল্যান্ডার 'বিক্রম'। থার্মাল ইমেজ থেকে বিক্রমের চাঁদের মাটিতে আছড়ে পড়ার কথা জানালেও যানটির সঙ্গে আর কোনো যোগাযোগ স্থাপন করতে পারেননি ইসরোর বিজ্ঞানীরা। এমনকী চাঁদের পৃষ্ঠে বিক্রমের কোনো ছবিও প্রকাশ করা হয়নি ভারতীয় মহাকাশ সংস্থার পক্ষ থেকে। সূত্র : জি নিউজ।


আরো সংবাদ



premium cement