২১ জুলাই ২০১৯

র’এর নতুন প্রধান সামন্ত গোয়েল

সামন্ত গোয়েল - ছবি : সংগৃহীত

ভারতের শীর্ষস্থানীয় দুই গোয়েন্দা সংস্থার প্রধান পদে নতুন নিয়োগ দিয়েছে দেশটির সরকার। বৈদেশিক গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং বা ‘র’- এর প্রধান করা হয়েছে সামন্ত গোয়েলকে তিনি আগে একই সংস্থার অপারেশন প্রধান ছিলেন। অন্য দিকে আভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা ইন্টেলিজেন্স ব্যুরোর প্রধান হিসেবে নিয়োগ দেয়া হয়েছে অরবিন্দ কুমারকে।

এনডিটিভি অনলাইন জানিয়েছে, র’-এর বর্তমান প্রধান অনীল ধর্মসেনার কাছ থেকে দায়িত্ব বুঝে নেবেন সামন্ত গোয়েল।
অন্যদিকে ইন্টেলিজেন্স অরবিন্দ কুমার দায়িত্ব বুঝে নেবেন বর্তমান প্রধান রাজিব জৈনের কাছ থেকে। অরবিন্দ এতদিন আইবির কাশ্মির ডেস্কের দায়িত্বে ছিলেন।

কর্মকর্তাদের বরাত দিয়ে এনডিটিভি জানিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রী এ ফাইলে স্বাক্ষর করে পাঠিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রীর অফিসে। নতুন দায়িত্ব পাওয়া ওই দুই কর্মকর্তা আগামী ৩০ জুন দায়িত্ব গ্রহণ করবেন। সামন্ত গোয়েল এবং অরবিন্দ কুমার দু’জনেই ১৯৮৪ ব্যাচের আইপিএস অফিসার।

১৯৯০ এর দশকে পাঞ্জাবে যখন উগ্রপন্থিদের প্রচণ্ড বাড়বাড়ন্ত ছিল তখন গোয়েল তা মোকাবিলায় ‍গুরুত্বপূর্ণ ভুমিকা রাখেন। পরে দুবাইয়ে ও লন্ডনে তাকে ইনচার্জ কনসুলার পদে দায়িত্ব দেয়া হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন সিনিয়র কর্মকর্তা এ কথা জানিয়েছেন। অন্যদিকে অরবিন্দ কুমার আসাম মেঘালয় ক্যাডারের একজন কর্মকর্তা। তিনি বিহারে এজেন্সির প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন। দীর্ঘদিন তিনি প্রশাসনিক ও এজেন্সির বিভিন্ন শাখায় তদন্তের কাজ করেছেন।


আরো সংবাদ




gebze evden eve nakliyat instagram takipçi hilesi