২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


কাশ্মিরে সেনা গাড়িবহরে আবারো বিস্ফোরণ

বিস্ফোরণে বিধ্বস্ত গাড়িটি পরীক্ষা করছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা - ছবি : সংগৃহীত

ভারত অধিকৃত জম্মু কাশ্মিরে আবারো নিরাপত্তা বাহিনীর গাড়িবহরকে লক্ষ্য করে বিস্ফোরণের ঘটনা ঘটেছে। তবে প্রাথমিক খবরে তেমন কোনো হতাহতের খবর পাওয়া যায়নি।

ভারতের সেনা সূত্রের উদ্ধৃতি দিয়ে জি নিউজ জানায়, আজ শনিবার জম্মু-কাশ্মীরের রামবনে বানিহালের কাছে জম্মু-শ্রীনগর জাতীয় সড়কে আধা-সামরিক বাহিনী সিআরপিএফের গাড়িবহরের পাশে একটি স্যান্ট্রো গাড়িতে বিস্ফোরণটি ঘটে। তাতে নিরাপত্তাবাহিনীর একটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

তবে এই ঘটনার পেছনে স্বাধীনতাকামী গোষ্ঠীর কোনো ভূমিকা রয়েছে কি না, তা এখনো পর্যন্ত নিশ্চিতভাবে জানা যায়নি। তবে আপাতত সিআরপিএফে সূত্রে বলা হচ্ছে, সিলিন্ডার ফেটে ওই বিস্ফোরণ ঘটে থাকতে পারে। যে গাড়িতে বিস্ফোরণটি ঘটেছে, সেটি চূর্ণ-বিচূর্ণ হয়ে গেছে।

রিপোর্টাররা জানান, সিআরপিএফ সদস্যদের বহনকরা একটি গাড়িবহর ওই এলাকা দিয়ে অতিক্রম করার সময় ওই বিস্ফোরণটি ঘটে।
বানিহালের পুলিশ জানায়, ওই গাড়িতে থাকা সিলিন্ডারটি বিস্ফোরিত হলে এ দুর্ঘটনা ঘটে। এরপর সেটিতে আগুন ধরে যায়। তবে হতাহতের ব্যাপারে পুলিশও কিছু জানায়নি।

আর সিআরপিএফের পক্ষ থেকে বলা হচ্ছে, ওই গাড়ি থেকে তাদের গাড়িবহর যথেষ্ট দূরে ছিল। আর অবস্থা দেখে মনে হচ্ছে না, এটি কোনো ধরনের হামলা ছিল। তবে এ ব্যাপারে তদন্ত চলছে।

 

আরো পড়ুন : পুলওয়ামা ঘটনাকে ‘জঙ্গি হামলা’ বলেনি পাকিস্তান : ক্ষুব্ধ ভারত
নয়া দিগন্ত অনলাইন, ২৮ মার্চ ২০১৯, ১২:৪৪

কাশ্মিরের পুলওয়ামায় আত্মঘাতী হামলা নিয়ে নাশকতার ঘটনার ব্যাপারে ভারতের হাতে কিছু তথ্য দিয়েছে পাকিস্তান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে, পুলওয়ামার ঘটনা নিয়ে ভারতের রিপোর্ট হাতে পাওয়ার পরই ইসলামাবাদের পক্ষ থেকে কিছু তথ্য দেয়া হয়েছে। কিন্তু এসব তথ্য বা বিবৃতিতে পুলওয়ামার ঘটনাটিকে ‘ঘটনা’র বেশি কিছু বলেনি পাকিস্তান। ফলে এ বিষয়ে ক্ষুব্ধ ভারতীয় পক্ষ।

ওই প্রেস বিজ্ঞপ্তিতে পাকিস্তান বলেছে, ২৭ ফেব্রুয়ারি ভারত পুলওয়ামা ঘটনার ব্যাপারে নথি তুলে দেয়ার পর পাকিস্তান এ ব্যাপারে বিস্তারিত সহযোগিতা করেছে। আঞ্চলিক নিরাপত্তা ও শান্তি রক্ষায় হাত বাড়িয়ে দিয়েছে। তবে ভারতের কাছে আরো প্রমাণ চাওয়া হয়েছে যাতে তদন্ত এগিয়ে নিয়ে যাওয়া যায়।


খবরে বলা হয়, পুলওয়ামার হামলার ঘটনায় ভারত পাকিস্তানকে কিছু তথ্যপ্রমাণ দেয়ার পর ইসলামাবাদ এ ব্যাপারে আরো কিছু তথ্যপ্রমাণ চেয়েছে। পাশাপাশি পাকিস্তানের ‘সন্ত্রাসী গোষ্ঠী’গুলোর যেসব ঘাঁটির ব্যাপারে ভারত প্রতিবাদ জানিয়ে আসছে সে সব ব্যাপারেও দিল্লির কাছে তথ্য চাওয়া হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র সচিব তেহমিনা জানজুয়া গত বুধবার ভারতের হাইকমিশনার অজয় বিসারিয়াকে ডেকে পাঠান। এ সময় তারা পুলওয়ামার ঘটনায় নিয়ে ‘প্রাথমিক তথ্যপ্রমাণ’ আদানপ্রদান করেন। পরে জানজুয়া সাংবাদিকদের জানান, ‘আমরা বিষয়টিকে এগিয়ে নিয়ে যেতে ভারতের থেকে আরো তথ্যপ্রমাণ চেয়েছি।’

ভারত এর আগে ফেব্রুয়ারির ২৭ তারিখ নয়াদিল্লিতে দায়িত্বপ্রাপ্ত পাক হাইকমিশনারের হাতে কিছু তথ্য তুলে দিয়েছিল। পুলওয়ামা হামলার পরদিনই ইমরান খান বলেছিলেন, ভারতের থেকে ‘বিশ্বাসযোগ্য তথ্যপ্রমাণ’ পেলে তদন্ত প্রক্রিয়ায় পাকিস্তান সহযোগিতা করবে।

এদিকে এ পর্যন্ত পাকিস্তান তার কোনো বিজ্ঞপ্তিতে বা প্রতিবেদনে পুলওয়ামার ওই ঘটনাকে কোনো কিছু দিয়ে বিশেষায়িত করেনি। বরং তারা এটিকে ‘ঘটনা’ বলেই উল্লেখ করে আসছে। ভারত এটিকে ‘সন্ত্রাসী হামলা’, ‘জঙ্গি হামলা’ বলেই উল্লেখ করে আসছে। ভারতের দাবি পাকিস্তানও এগুলোকে সেভাবেই বিশেষায়িত করুক। কিন্তু ইসলামাবাদের কোনো বিবৃতিতেই সে রকম কিছু দেখা যায়নি।

ভারত এক্ষেত্রে আনুষ্ঠানিকভাবে অবশ্য কিছু জানায়নি। কিন্তু ভারতের গণমাধ্যমগুলো বিষয়টিকে বেশ গুরুত্বের সাথে দেখছে। এমনকি কোনো কোনো সংবাদমাধ্যমে এটিকে ‘পাকিস্তানের বজ্জাতি’ বলেও উল্লেখ করছে। তারা দাবি করছে, পাকিস্তানকে কোনো ভাবেই এ ধরনের ঘটনা থামাবার উদ্যোগ নেবে না, এটি তারই প্রমাণ।


আরো সংবাদ



premium cement