১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

‘উর্দু ভারতেরই ভাষা : ছিল আছে থাকবে’

- ছবি : সংগৃহীত

উর্দুকে ভারতের ভাষা দাবি করে ভারতের রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) এক শীর্ষ নেতা বলেছেন, এটি ভারতের ছিল, ভারতেরই আছে, ভারতেরই থাকবে। ভারতের নয়াদিল্লিতে এক সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

গত সোমবার নয়াদিল্লিতে ন্যাশনাল কাউন্সিল ফল প্রমোশন অব উর্দু ল্যাঙ্গুয়েজের (এনসিপিইউএল) আয়োজনে শুরু হয় ষষ্ঠ বিশ্ব উর্দু সম্মেলন। এতে মূল ভাষণ দেন প্রখ্যাত লেখক, গবেষক সাইয়েদ তাকি আবিদি। স্বাগত বক্তব্য দেন সংস্থার প্রধান নির্বাহী শেখ আকিল আহমদ। এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরএসএস নেতা ইন্দ্রেশ কুমার। সম্মেলনটি আজ বুধবার শেষ হবে।

তাকি আবিদি তার বক্তব্যে উর্দু ভাষাভাষীদের এ ভাষাটি সংরক্ষণের তাগিদ দেন। তিনি প্রশ্ন করেন, কেউ কি আমাদেরকে বাসাবাড়িতে উর্দু সাইনবোর্ড বসাতে নিষেধ করেছে? কেউ কি আমাদেরকে উর্দুতে চিঠি লিখতে বাধা দেয়? কেউ কি আমাদেরকে উর্দু শুনতে বাধা দেয়? তিনি বলেন, বরং দেশে যত পিএইচডি হচ্ছে তার বেশিরভাগই হচ্ছে উর্দুতে। তিনি দুঃখ প্রকাশ করে বলেন, এর অবস্থা হচ্ছে, ভবনের সপ্তমতলায় খুব সুন্দর ডেকোরেশন, অথচ তার ভিত্তিই দুর্বল।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ইন্দ্রেশ কুমার বলেন, উর্দু ভাষা একটি ভারতীয় ভাষা। এটি ভারতীয় ভাষা ছিল, ভারতীয় ভাষা আছে এবং ভারতীয় ভাষা থাকবে। তিনি আরো দাবি করেন, উর্দু ভাষা ভালবাসা, ঐক্য ও শান্তির ভাষা।

 

আরো পড়ুন : ২০২৫ সালের পর পাকিস্তান ভারতের অংশ হয়ে যাবে!
নয়া দিগন্ত অনলাইন, ১৭ মার্চ ২০১৯, ১৬:০২

আগামী ২০২৫ সালের পর পাকিস্তান ভারতের অংশ হয়ে যাবে- এমনই মন্তব্য ভারতের হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের (আরএসএস) শীর্ষ নেতা ইন্দ্রেশ কুমারের।

শনিবার কাশ্মীর ইস্যুতে মুম্বাইয়ে এক সমাবেশে তিনি এ মন্তব্য করেন। খবর ইন্ডিয়ান এক্সপ্রেসের।

খবরে প্রকাশ, উগ্রবাদী সংগঠনটির এ নেতা বলেন, ১৯৪৭ সালের আগে পাকিস্তান ছিল না। ১৯৪৫ সালের আগে মানুষ পাকিস্তানকে হিন্দুস্তানের অংশ বলত। ২০২৫ সালের পর এটি আবারো হিন্দুস্তানের অংশ হয়ে যাবে।

আরএসএস নেতা আরো বলেন, ‘লিখে রাখুন, পাঁচ-সাত বছর পর করাচি, লাহোর, রাওয়ালাপিন্ডি ও শিয়ালকোটে ঘরবাড়ি কিনতে বা ব্যবসা করতে পারবেন আপনারা।’

‘অখণ্ড ভারতের’ স্বপ্ন দেখা এ নেতার দাবি- দিল্লি এটা নিশ্চিত করেছে যে, বাংলাদেশ সরকারও এ ব্যাপারে অনুকূলে রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের মতো সীমানা হবে অখণ্ড ভারতের।

তার বক্তৃতায় ছিল চীনের পাকিস্তানের সহায়তার প্রসঙ্গও। তিনি বলেন, ‘আমরা জেনেছি চীন পাকিস্তানকে আন্তর্জাতিকভাবে গ্রাস করতে চায়। চীন পাকিস্তানকে সহায়তা করতে চায়, কারণ আমরা তাদের বিরুদ্ধে অস্ত্র ছাড়াই যুদ্ধে জয়ী হয়েছি। আমরা ডোকলাম থেকে চীনকে সরিয়ে দিয়েছি। যেখানে বিশ্ব জানে চীন পরাজিত হয় না, সেখানে আমরা তাদের পরাজিত করেছি। আর এ জন্যই তারা ক্ষুব্ধ।’

আরএসএস সমর্থিত সংগঠন মুসলিম রাষ্ট্রীয় মঞ্চ আয়োজিত এ সমাবেশে কুমার জম্মু-কাশ্মিরের বিশেষ মর্যাদা নিয়ে প্রশ্ন তুলেন। বলেন, সংবিধান বলছে দেশ এক, নাগরিকত্ব এক আর পতাকাও এক। সব রাজ্যের জন্য এটা প্রযোজ্য হলে কাশ্মিরের জন্য কেন আলাদা সংবিধান, পতাকা ও নাগরিকত্ব থাকবে?- প্রশ্ন তার।


আরো সংবাদ



premium cement
ফরিদপুরের গণপিটুনিতে নিহত ২ নির্মাণশ্রমিক জাতিসঙ্ঘে ফিলিস্তিনি সদস্যপদ লাভের প্রস্তাবে যুক্তরাষ্ট্রের ভেটো তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান

সকল