১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫
`

আমিরাতের প্রাচীনতম মসজিদ আল বিদিয়া

-

উন্নত ও সুশৃংখল দেশ হিসেবেই পরিচিত সংযুক্ত আরব আমিরাত। আরব বিশ্বের দেশ হওয়ার কারণে দেশটির রয়েছে ইসলামিক ঐতিহ্য। যে অঞ্চলগুলোতে প্রথম দিকে ইসলামের বিস্তার লাভ করেছে তার মধ্যে এই দেশটি অন্যতম। এখানকার একটি উল্লেখযোগ্য নিদর্শন আল বিদিয়া মসজিদ।

আল বিদিয়া মসজিদ (مسجد البدية) আরব আমিরাতের প্রাচীনতম মসজিদ ও ঐতিহাসিক প্রত্মতাত্বিক নিদর্শন যা দেশটির উজ্জ্বল অতীতের সাক্ষী হিসেবে এখনো দাড়িয়ে আছে। আমিরাতে ঐতিহ্যবাহী ও প্রাচীন নিদর্শনের অন্যতম একটি হচ্ছে ফুজাইরার আল বিদিয়া মাটির মসজিদ। ফুজাইরা শহর থেকে ৫০ কিলোমিটার উত্তরে আল বিদিয়া নামক স্থানে ৫৩ বর্গমিটার (৫৭০ বর্গফুট) আয়তন জুড়ে মসজিদটি অবস্থিত। এটি অটোমান(ওসমানীয়) মসজিদ নামেও পরিচিত।

মসজিদের পেছনে পাহাড়ের ওপর রয়েছে দুটি দুর্গ

অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় ফুজাইরা প্রত্নতাত্ত্বিক অধিদপ্তর ১৯৯৭-৯৮ সালে মসজিদটির নির্মাণকাল নিয়ে অনুসন্ধান করে। অনুসন্ধানের রিপোর্টে, মসজিদটি ১৪৪৬ খ্রিস্টাব্দে নির্মাণ করা হয়েছে বলে ধারণা করা হয়। তবে লোক মুখে শোনা যায়, ইসলামের তৃতীয় খলিফা হযরত ওসমানের (রা.) সময় ইসলাম প্রচারের জন্য আগত কিছু সাহাবা পাহাড় কেটে এই মসজিদটি তৈরি করেন।

প্রায় ৫৭৩ বছর বয়সী আল বিদিয়া মসজিদ স্বতন্ত্র বৈশিষ্টের অধিকারী। এর আকর্ষণীয় স্থাপত্যশৈলী সবাইকে অবাক করবে। যাতে অত্যন্ত দক্ষ ডিজাইনারের ছোঁয়া লক্ষ করা যায়। মসজিদটি যেখানে অবস্থিত সেই জায়গাটিও এক অনন্য পরিবেশ- একদিকে পর্বতশ্রেণী দ্বারা বেষ্টিত, অপরপাশে সাগর। বড় ও ছোট আকারের পাথর এবং কাদা মাটি দ্বারা মূলত মসজিদটি নির্মিত হয়।

ওজুখানা

সম্পূর্ণ কাঁচামাটি ও পাথরের তৈরি আল বিদিয়া মসজিদ। চারপাশের দেয়াল ছাড়া একটি মাত্র মাটির পিলারের উপর ভর করে আছে ৫ শ’ বছরেরও অধিক পুরনো এই প্রাচীন মসজিদ। কাঁচা মাটি দিয়ে পলেস্তারা করা হয়েছে দেয়ালে। বিভিন্ন সময় সংস্কার করা হলেও বর্তমানে দেয়ালের কিছু কিছু জায়গা থেকে পলেস্তারা খসে পড়েছে। তবে সময়ের সঙ্গে কয়েকবার দেয়ালের রঙও পরিবর্তন করা হয়েছে। মূল মসজিদে কোনো জানালা নেই। তবে বাতাস যাতায়াতের জন্য মূল ফটকের কিছুটা অংশ প্রায় সময় খোলা থাকে।

আলো আসার জন্য ছোট ছোট কয়েকটা ফাঁকা রাখা হয়েছে। মসজিদের ছাদে ভিন্ন রকমের চারটি গোল গম্বুজ, ছোট মেহরাব ও একটি মিম্বার ভেতরের দেয়ালের কারুকাজ- সব কিছুতেই রয়েছে দারুণ নির্মাণশৈলী। কোরআন রাখার জন্য দেয়ালের চারপাশে বক্স করা আছে।

মসজিদের সামনে একটি পানির কূপ ও পেছনে দুটি দুর্গ আছে। দুর্গ দুটি মসজিদের পেছনের অংশে পাহাড়ের উপরে অবস্থিত। দুর্গ দুটি সম্পর্কেও মতপার্থক্য রয়েছে এখানকার বাসিন্দাদের মধ্যে। কারো মতে আজান দেয়ার জন্য ব্যবহৃত হতো এই দুর্গ, আবার কারো মতে সাহাবারা যুদ্ধের সময় নিরাপত্তার জন্য তৈরি করেছিলেন দুর্গ দুটি। দুর্গের চূড়ায় উঠলে একদিকে আরব উপসাগরের অংশ বিশেষ দেখা যায়। অপরদিকে খেজুর বাগানের নয়নাভিরাম দৃশ্য দর্শনার্থীদের মুগ্ধ করে খুব সহজে।

কূপ

বর্তমানে মসজিদের ভেতরে কিছু কোরআন শরিফ, চারটি বাতি, দুটি এসি, মাইক, একটি দেয়ালঘড়ি ও একটি বিদ্যুৎ চালিত পাখা আছে। আল বিদিয়া মসজিদে জুমার নামাজ অনুষ্ঠিত না হলেও প্রতিদিন এখানে পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করেন মুসল্লিরা।

২০০৩ সালের মার্চে দুবাই মিউনিসিপ্যালিটি নিজস্ব অর্থায়নে মসজিদের বাহ্যিক সৌন্দর্য বৃদ্ধি ও পর্যটকদের সুবিধার্থে নির্মাণ করেছে মহিলা ও পুরুষদের জন্য আলাদা অজুখানা, বিশ্রাম কক্ষ, পাহাড়ের উপরে দুর্গে যাতায়াতের জন্য পাথরের সিঁড়ি, সীমানা প্রাচীরসহ মসজিদের পাশে তৈরি করা হয়েছে একটি বাগান। এ ছাড়া এখানে দুটি দোকানও রয়েছে। সংযুক্ত আরব আমিরাতের জাতীয় দিবসে আমিরাতের ঐতিহ্যবাহী জিনিসপত্রের প্রদর্শনী অনুষ্ঠিত হয় এখানে।

ফুজিরাহসহ পুরো আমিরাতের অনত্যম দর্শনীয় স্থান এটি। প্রতিদিন আল বিদিয়া মসজিদ প্রাঙ্গণ বিভিন্ন দেশ থেকে আসা পর্যটকদের ভিড়ে মুখরিত হয়।

আল বিদিয়া মসজিদের অবস্থান ফুজিরাহ শহরের দিব্বা-খোরফাক্কান সড়ক হয়ে শারম থেকে মাত্র তিন কিলোমিটার ও সানদী বিচ থেকে মাত্র সাত কিলোমিটার দক্ষিণে আল বিদিয়া নামক স্থানে। দর্শণার্থীদের জন্য প্রতিদিন সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এটি উন্মুক্ত থাকে। এ ছাড়াও এখানে আসা পর্যটকরা ঘুরে দেখার সুযোগ রয়েছে ফুজিরাহ, খোরফাক্কান ও কালবা বিচ। পর্যটকদের জন্য রয়েছে উন্নতমানের খাবার হোটেল, থাকার জন্য রয়েছে কয়েক কিলোমিটারের মধ্যেই ফুজিরাহ রোটেনা, লি মেরডিয়াম ও খোরফাক্কান ওশিয়্যানিক হোটেল। নামাজ আদায়ের জন্য রয়েছে নতুনভাবে তৈরি নান্দনিক শেখ জায়েদ মসজিদ।


আরো সংবাদ



premium cement
ইরানের ওপর চাপ বাড়াচ্ছে পাশ্চাত্যের দেশগুলো সিদ্ধিরগঞ্জে দুর্ধর্ষ ডাকাতি, নগদ টাকাসহ ৮০ লাখ টাকার মালামাল লুট প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনীর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী পরীমণির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানার আবেদন স্থায়ী যুদ্ধবিরতি না হওয়ায় গাজায় মানবিক প্রচেষ্টা সম্পূর্ণ ব্যর্থ : রাশিয়া পিকআপচালককে হত্যা করে রেললাইনে লাশ ফেল গেল দুর্বৃত্তরা এক মাস না যেতেই ভেঙে গেলো রাজকীয় বিয়ে! ইউক্রেনে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত ১৭ নোয়াখালীতে মেলায় সংর্ঘষ নিহত ১ কবরস্থান থেকে বৃদ্ধার বস্তাবন্দি লাশের রহস্য উন্মোচন : পুত্রবধূ ও নাতনি গ্রেফতার মিরসরাইয়ে বজ্রপাতে কৃষকের তিন গরুর মৃত্যু

সকল