২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

দিনাজপুর তাপ বিদ্যুৎকেন্দ্রে দক্ষ শ্রমিক নিয়োগের দাবিতে সড়ক অবরোধ

- ছবি : নয়া দিগন্ত

দিনাজপুরের বড়পুকুরিয়া কয়লাভিত্তিক ২৭৫ মেগা ওয়াট বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিটের দক্ষ ও অভিজ্ঞ ১৫৪ জন শ্রমিকের নিয়োগের দাবিতে সড়ক অবরোধ কর্মসূচি পালন করেছে স্থানীয় শ্রমিকরা। শনিবার সকাল ৬টা থেকে বিকেল ৩টা পর্যন্ত এ কর্মসূচি পালন করা হয়।

জানা যায়, বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির ব্যানারে চাকরি প্রত্যাশী শ্রমিকরা লাল কাপড়ের ঝান্ডা হাতে নিয়ে ফুলবাড়ি-পার্বতীপুর মহাসড়কের তাপবিদ্যুৎ কেন্দ্রের সম্মুখ সড়কে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করে। শ্রমিকদের সঙ্গে সংহতি জানিয়ে অন্যান্য শ্রমিকসহ স্থানীয়রাও কর্মসূচিতে যোগ দিয়েছেন।

অবরোধ কর্মসূচির কারণে ওই সড়কে চলাচলকারী সব ধরনের যানবাহন চলাচল বন্ধ হয়ে যাওয়ায় বিকল্প পথে যানবাহনগুলো চলাচল করছে।

দিনাজপুর বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎকেন্দ্র আন্দোলন পরিচালনা কমিটির সভাপতি হাবিবুর রহমান ও সাধারণ সম্পাদক আবু সাঈদ বলেন, ২০১৬-১৭ অর্থবছরে বড়পুকুরিয়া কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎকেন্দ্রের তৃতীয় ইউনিট নির্মাণের সময় চুক্তি ভিক্তিকভাবে তারা নির্মাণকাজে যোগ দেন। দীর্ঘদিন কাজ করে বিদ্যুৎকেন্দ্রের উৎপাদন ও উন্নয়ন কাজে ব্যাপক অভিজ্ঞতা ও দক্ষতা অর্জন করেছেন। সেইসব অভিজ্ঞ ও দক্ষ শ্রমিকদের বিদ্যুৎকেন্দ্রে নিয়োগের দাবিতে গত দুই বছর থেকে নিয়মতান্ত্রিকভাবে আন্দোলন সংগ্রাম করে যাচ্ছেন।

তারা বলেন, অবহেলিত এসব শ্রমিকদের রুটিরুজির বিষয়টি মাথায় রাখেননি কেউই। উপরন্তু বিদ্যুৎকেন্দ্র কর্তৃপক্ষ কৌশলে দক্ষ ও অভিজ্ঞ শ্রমিকদের বাদ দিয়ে অন্যত্র থেকে শ্রমিক নিয়োগের অপচেষ্টাও করেছেন। কিন্তু শ্রমিকদের আন্দোলনের কারণে সেই অপচেষ্টা ব্যর্থ হয়েছে। দাবি পূরণ না হওয়া পর্যন্ত তাদের রাজপথ অবরোধ কর্মসূচি অব্যাহত থাকবে বলেও জানান আন্দোলনকারী শ্রমিকরা।


আরো সংবাদ



premium cement
যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু হিলিতে ভটভটি-মোটরসাইকেলের সংঘর্ষে নিহত ২ ‘গাজার ধ্বংসাবশেষ পরিষ্কার করতে ১৪ বছর লাগতে পারে’ সখীপুরে ছাগল চুরির মামলায় মা-ছেলে কারাগারে ‘অন্যায়ের সাথে নয়া দিগন্তের সাংবাদিকরা কখনোই আপোষ করেন না’ রাজশাহীতে হলে ঢুকতে না দেয়ায় রাস্তায় বিসিএস পরীক্ষার্থীর কান্না

সকল