০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫
`


চলনবিলের পাখির জন্য অন্য রকম ভালোবাসা

- ছবি : নয়া দিগন্ত

বসন্ত বরণ ও ভালোবাসা দিবসে চলনবিলের জীববৈচিত্র্য ও পাখি রক্ষায় ব্যতিক্রমধর্মী উদ্যোগ নিয়েছে স্থানীয় পরিবেশ কর্মীরা। এই শীতে চলনবিলের পাখি শিকারীকে ধরিয়ে দিলেই পুরস্কার হিসেবে একটি শীতবস্ত্র (কম্বল) দেয়া হচ্ছে। বিলের প্রকৃতি ও পাখি বাঁচাতে এ যেন এক অন্য রকম ভালোবাসা।

শুক্রবার কাক ডাকা ভোর থেকেই পাখি শিকারীদের ধরতে চলনবিলের জোড়মল্লিকা, খরমকুড়ি, শাহবাজপুর ও ভাগনাগরকান্দি বিলে অভিযান পরিচালনা করেন পরিবেশ কর্মীরা। এসময় বিলের প্রকৃতি ও পাখি রক্ষায় ব্যাপক প্রচারণার পাশাপাশি এই শীতে পাখি শিকারীদের ধরিয়ে দিলেই পুরস্কার হিসেবে একটি শীতবস্ত্র দেয়ার ঘোষণা দেয়া হয়। বিলপাড়ের মানুষদের সচেতন করতে লিফলেট বিতরণ ও পথসভা করেন তারা।

লিফলেট বিতরণ ও পথসভায় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশনের (বিবিসিএফ) সাংগঠনিক সম্পাদক মো. সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, প্রভাষক মনোয়ার সুলতান, পরিবেশকর্মী মহসিন আলম, তাইফুর রহমান, সাংবাদিক আব্দুর রশিদ প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম বলেন, শীতের আগমন উপলক্ষে প্রতি বছরের ন্যায় চলনবিলের পাখি শিকার বন্ধ ও বিলপাড়ের মানুষের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে চলনবিল এলাকায় মাইকিং, সভা-সেমিনারসহ বিভিন্ন সচেতনতামূলক কর্মসূচি পালন করা হচ্ছে।


আরো সংবাদ



premium cement
মন্ত্রী-এমপির স্বজনদের বিরত রাখা আ’লীগের নীতিগত সিদ্ধান্ত : কাদের মুসলিমদের ঐক্য ও সংহতি বাড়ানোর লক্ষ্যে গাম্বিয়ায় ওআইসির সম্মেলন শুরু ঢাকা সেনানিবাসে এএফআইপি ও সেনা প্রাঙ্গণ ভবন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী মিয়ানমার সীমান্তে মাইন বিস্ফোরণে ৩ বাংলাদেশী আহত মধুখালীতে নিয়ন্ত্রণ হারিয়ে ট্রাকচালক নিহত, আহত হেলপার বরিশালে নথুল্লাবাদ টার্মিনাল থেকে বাস চলাচল বন্ধ নয়া দিগন্তের শৈলকুপা সংবাদাতার ওপর দুর্বৃত্তদের হামলা ডিএমপির অভিযানে গ্রেফতার ৩৯ সুন্দরবনে জ্বলছে আগুন, নিয়ন্ত্রণে ৫ ইউনিট শায়েস্তাগঞ্জে সাবেক সেনা সদস্য ট্রাকচাপায় নিহত ইসরাইল-গাজা যুদ্ধবিরতি আলোচনা নিয়ে কায়রোতে জোরদার প্রচেষ্টা

সকল