১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


ওয়ার্কার্স পার্টির ৬ নেতার প্রতিনিধিত্ব বাতিল

ওয়ার্কার্স পার্টির ৬ নেতার প্রতিনিধিত্ব বাতিল - ছবি : সংগ্রহ

বর্জনের ডাক দেয়ায় বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির ছয় নেতার কংগ্রেসে তাদের প্রতিনিধিত্ব বাতিল করা হয়েছে। তবে কংগ্রেসে আসা প্রতিনিধিদের মতামতের ভিত্তিতে তাদের বিরুদ্ধে আরো কী ব্যবস্থা গ্রহণ করা হতে পারে।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির দশম কংগ্রেস প্রস্তুতি সম্পর্কে গণমাধ্যমে প্রকাশিত এক সংবাদ ব্রিফিং এতথ্য জানান হয়। আগামী ২ থেকে ৫ নভেম্বর ঢাকায় অনুষ্ঠিত হবে ওয়ার্কার্স পার্টির ১০ম কংগ্রেস। কংগ্রেসে যাদের প্রতিনিধিত্ব বাতিল করা হয়েছে তাদের মধ্যে দুজন পলিটব্যুরোর সদস্য। বাকি চারজন কেন্দ্রীয় কমিটির সদস্য। সম্প্রতি এক বিবৃতিতে পার্টির ওই ছয় সদস্য এ কংগ্রেস বর্জনের ঘোষণা দিয়ে গণমাধ্যমে বিবৃতি দেন। বিবৃতিতে সই করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য নুরুল হাসান ও ইকবাল কবির জাহিদ, কেন্দ্রীয় সদস্য জাকির হোসেন, মোফাজ্জেল হোসেন, অনিল বিশ্বাস ও তুষার কান্তি দাস।

এদিকে বুধবার কংগ্রেস প্রস্তুতি কমিটির বৈঠক অনুষ্ঠিত হয় ওয়ার্কার্স পার্টি কার্যালয় চত্বরে। কংগ্রেস প্রস্তুতি কমিটির আহ্বায়ক ফজলে হোসেন বাদশা সাংবাদিকদের মাঝে সংশ্লিষ্ট বিষয়গুলো তুলে ধরেন।

তিনি জানান, নবম কংগ্রেসের দীর্ঘ সময় পর অনুষ্ঠেয় দশম কংগ্রেস অনুষ্ঠানের সকল কাজ সমাপ্তির পথে। গত জুন মাসে কেন্দ্রীয় কমিটির সভায় দশম কংগ্রেসের সূচি ঘোষণার পর জুলাই মাস জুড়ে পার্টির রাজনৈতিক দলিল নিয়ে জেলায় জেলায় কর্মীসভা অনুষ্ঠিত হয়েছে। এ সকল সভায় পার্টির রাজনৈতিক প্রস্তাব ও সাংগঠনিক রিপোর্টের ব্যাখ্যা করা হয়। সেপ্টেম্বর মাসে পার্টির নিম্নতম ইউনিটে সহাস্ত্রাধিক শাখা সম্মেলন হয়েছে। এর ভিত্তিতে ইউনিয়ন, পৌরসভা, উপজেলা ও থানা সম্মেলন সমাপ্ত হয়েছে। এসব সম্মেলনে পার্টির আভ্যন্তরীণ রাজনৈতিক বির্তক ও মতামত সংগঠিত হয়েছে।

তিনি বলেন, অক্টোবর মাসজুড়ে পার্টির ৫৭টি সাংগঠনিক জেলা ও তিনটি কেন্দ্রীয় শাখাসহ মোট ৬০টি সম্মেলন হয়েছে। পার্টি সভ্য সংখ্যার আনুপাতিক হার অনুযায়ী এবারের কংগ্রেস আট শ' প্রতিনিধি কংগ্রেসের কাউন্সিল অংশ নেবেন।

ব্রিফিংয়ে ফজলে হোসেন বাদশা জানান, কেন্দ্রীয় কমিটির যে ছয়জন সদস্য কংগ্রেস বর্জনের আহ্বান জানিয়ে পত্রিকায় বিবৃতি দিয়েছেন তাদের কংগ্রেস প্রতিনিধিত্ব স্থগিত করা হয়েছে। কংগ্রেস প্রতিনিধিদের সংখ্যাগরিষ্ঠের মতামতের ভিত্তিতে আগামী কেন্দ্রীয় কমিটি তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেবে।
প্রেস ব্রিফিংয়ে প্রস্তুতির কমিটির সদস্য আনিসুর রহমান মল্লিক কামরূল আহসান ও তপন দত্ত উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
ভারত-মিয়ানমার সীমান্তে কাঁটাতারের বেড়া নিয়ে বিক্ষোভ বাড়ছে আগামীকাল বঙ্গোপসাগর এলাকায় শুরু হচ্ছে মাছ শিকারে নিষেধাজ্ঞা মিয়ানমারে রোহিঙ্গা মুসলমানদের ২টি গ্রামে আরাকান আর্মির হামলা ‘কিরগিজস্তানকে আমাদের গভীর উদ্বেগ জানিয়েছি, কোনো বাংলাদেশী শিক্ষার্থী গুরুতর আহত হয়নি’ আওয়ামী লীগ পরগাছায় পরিণত হয়েছে : জিএম কাদের গোপনে ইসরাইলে অস্ত্র সরবরাহ, ভারতীয় জাহাজ আটকে দিলো স্পেন বন্ধুর বাড়ি থেকে যুবকের হাত-পা বাঁধা লাশ উদ্ধার রাণীনগরে ১৪ কেজি ওজনের লক্ষ্মী-নারায়ণ মূর্তি উদ্ধার কিরগিজস্তানে থাকা আতঙ্কিত বাংলাদেশী শিক্ষার্থীরা দেশে ফিরতে চায় আধুনিক প্রযুক্তির জ্ঞান অর্জন করে দেশ গঠনে ভূমিকা পালন করতে হবে : মোবারক হোসাইন ওএমএস বিতরণে গাফলতি হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে : খাদ্যমন্ত্রী

সকল