১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে চীনকে ভূমিকা পালনের আহ্বান ওয়ার্কার্স পার্টির

- সংগৃহীত

রোহিঙ্গা সমস্যার জন্য বাংলাদেশ কখনোই দায়ী নয়। মিয়ানমার বরং এই সমস্যা বাংলাদেশের উপর চাপিয়ে দিয়েছে। রোহিঙ্গা জনগোষ্ঠীর বিরুদ্ধে মিয়ানমার সেনাবাহিনীর গণহত্যা, তাদের আবাসনে অগ্নিসংযোগ, নারীদের ধর্ষণ ও শিশু হত্যা তাদের নিজ বাসভূমি ছেড়ে আসতে বাধ্য করেছে। বাংলাদেশ মানবিক কারণে তাদের আশ্রয় দিয়েছে। কিন্তু এখন দু’বছর অতিবাহিত হয়ে যাওয়ার পরও মিয়ানমার তাদের ফিরিয়ে নিচ্ছে না। মিয়ানমার ও বাংলাদেশের বন্ধু হিসেবে চীন এক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করতে পারে।

চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের দপ্তরে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির দ্বিপক্ষীয় বৈঠকে দলীয় সভাপতি রাশেদ খান মেনন এ কথা বলেন। শনিবার চীনের রাজধানী বেইজিংয়ে রোহিঙ্গা ইস্যুতে চীনের ভাইস মিনিস্টার ও চীনা কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক বিভাগের দক্ষিণ এশিয়া বিভাগের প্রধান গুয়ো ইয়াজুওর সাথে ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেননের এই বৈঠক হয়। বৈঠকের শুরুতে রাশেদ খান মেনন চীনের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকীতে চীনের প্রেসিডেন্ট ও সিপিসি-র সাধারণ সম্পাদক শি জিনপিংকে ওয়ার্কার্স পার্টির অভিনন্দন বার্তা হস্তান্তর করেন।

বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পক্ষ থেকে দেয়া সংবাদ বিজ্ঞপ্তিতে আরো বলা হয়- এই দ্বিপক্ষীয় আলোচনায় রাশেদ খান মেননের সাথে ছিলেন পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের দায়িত্বপ্রাপ্ত আলী আহমেদ এনামুল হক এমরান। অপরদিকে চীনা ভাইস মিনিস্টারের সাথে ছিলেন মা জুয়োসং হু জিয়াদং এবং তান ওয়েই।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- বৈঠকে চীনা ভাইস মিনিস্টার রোহিঙ্গা জনগোষ্ঠীর প্রত্যাবসনে চীনের অব্যাহত সহযোগিতার আশ্বাস দিয়ে বলেন, সমস্যাটি যেন আরো জটিল না হয় সে ব্যাপারে সতর্ক থেকে এগুতে হবে।


আরো সংবাদ



premium cement