২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সুপ্রিম কোর্ট বার নির্বাচন : সপ্তম বার সা. সম্পাদক বিএনপির খোকন

সুপ্রিম কোর্ট বার
সুপ্রিম কোর্ট বার নির্বাচন : সপ্তম বার সা. সম্পাদক বিএনপির খোকন - নয়া দিগন্ত

সুপ্রিম কোর্ট আইনজীবী (বার) সমিতির ২০১৯-২০ মেয়াদে সভাপতি পদে আওয়ামী লীগ সমর্থিত প্যানেল থেকে আবু (এ এম) আমিন উদ্দিন ও সম্পাদক পদে বিএনপি-জামায়াত সমর্থিত প্যানেল থেকে এম মাহবুব উদ্দিন খোকন নির্বাচিত হয়েছেন।

বিএনপি জামায়াত সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী (নীল) প্যানেল একটি সহ-সভাপতি, কোষাধ্যক্ষ ও একটি সহ-সম্পাদক, ৪টি সদস্যসহ মোট আট পদে জয়ী হয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে। আওয়ামী লীগ সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ (সাদা) প্যানেল পেয়েছে সভাপতি, একটি সহ-সভাপতি, একটি সহ-সম্পাদক ও ৩টি সদস্যসহ ছয়টি পদ।

এ এম আমিন উদ্দিন ৩২২৫ ভোট পেয়ে সভাপতি নির্বাচিত হন। আর সম্পাদক পদে ৩০৫৬ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন মাহবুব উদ্দিন খোকন।

শুক্রবার বেলা ১১টা ৪৫ মিনিটে ফলাফল ঘোষণা করেন নির্বাচন উপ-কমিটির আহবায়ক ও জ্যেষ্ঠ আইনজীবী এ. ওয়াই. মসিউজ্জামান।

এ এম আমিন উদ্দিন ২০০৬-০৭ মেয়াদে সুপ্রিম কোর্ট বারের সম্পাদক নির্বাচিত হয়ে দায়িত্ব পালন করেছিলেন। মাহবুব উদ্দিন খোকন এ নিয়ে টানা সাত বার সম্পাদক পদে নির্বাচিত হয়েছেন।

সহ-সভাপতি পদে আবদুল বাতেন (নীল) ও মো: জসিম উদ্দিন (সাদা), কোষাধ্যক্ষ পদে মো: ইমাম হোসেন (নীল), সহ-সম্পাদক পদে কাজী শামসুল ইসলাম শুভ (সাদা) ও শরিফ ইউ আহমেদ (নীল)।

সুপ্রিম কোর্ট বারের কার্যনির্বাহী কমিটির ১৪টি পদে নির্বাচন অনুষ্ঠিত হয়। এর মধ্যে সাতটি সম্পাদকীয় ও সাতটি নির্বাহী সদস্যের পদ রয়েছে।

গত বুধ ও বৃহস্পতিবার সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ চলে। মাঝে এক ঘন্টা বিরতি ছিল।

নির্বাচনে জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য (নীল) প্যানেল থেকে সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেন সমিতির সাবেক সভাপতি ও সাবেক অ্যাটর্নি জেনারেল এ জে মোহাম্মদ আলী।

অন্যদিকে সরকার সমর্থক সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদ (সাদা) প্যানেলের সম্পাদক পদে বাংলাদেশ আইন সমিতির সাবেক সম্পাদক আবদুন নুর দুলাল নির্বাচন করেন।

এ ছাড়াও সভাপতি পদে আইনজীবী এ বি এম ওয়ালিউর রহমান খান এবং সম্পাদক পদে মনির হোসেন নির্বাচন করেন।

বিএনপি সমর্থিত নীল প্যানেলের অন্য যারা প্রার্থী ছিলেন, সহসভাপতি (২টি) পদে মো: আবদুল জব্বার ভূইয়া ও আবদুল বাতেন, কোষাধ্যক্ষ পদে মো: ইমাম হোসেন, সহসম্পাদক (২টি) পদে মো: মুজিবুর রহমান ও শরীফ ইউ আহমেদ, কার্যনির্বাহী সদস্য পদে রাশিদা আলীম ঐশী, মো: উসমান চৌধুরী, কাজী আকতার হোসেন, মো: সাইফুর রহমান, মো: সাইফ উদ্দিন রতন, মোহাদ্দেস উল ইসলাম টুটুল ও সৈয়দা শাহীন আরা লাইলী।

সভাপতি ও সম্পাদক ছাড়া সরকার সমর্থক সাদা প্যানেলের অন্য যারা প্রার্থী ছিলেন, সহসভাপতি (২টি) পদে বিভাষচন্দ্র বিশ্বাস ও মো: জসিম উদ্দিন, কোষাধ্যক্ষ পদে সৈয়দ আলম টিপু, সহসম্পাদক (২টি) পদে মোহাম্মদ বাকির উদ্দিন ভূঁইয়া ও কাজি শামসুল হাসান শুভ, কার্যনির্বাহী সদস্য পদে মোহাম্মদ জগলুল কবির, মশিউর রহমান, শামীম সরদার, আফিয়া আফরোজি রানী, আওলাদ হোসেন ও হুমায়ূন কবির।

এবার সুপ্রিম কোর্ট বারের মোট সদস্য আট হাজার ৮৮ জন। সিনিয়র আইনজীবী এ ওয়াই মশিউজ্জামানকে আহ্বায়ক করে সাত সদস্যবিশিষ্ট নির্বাচন সাবকমিটি গঠন করা হয়।


আরো সংবাদ



premium cement
মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন হাত কাটা বন্দীর নেতানিয়াহুর সমালোচনা ইসরাইলের আলটিমেটাম, যা বলল হামাস রাশিয়ার প্রতি চীনের সমর্থনের বিরুদ্ধে ব্লিংকেনের হুঁশিয়ারি ইতিহাস গড়া জয় পেল পাঞ্জাব

সকল