২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সংসদে বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল ২০২০ উত্থাপন

সংসদে বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল ২০২০ উত্থাপন - ছবি : সংগৃহীত

বিভিন্ন প্রকৌশল প্রতিষ্ঠানের গবেষণা কার্যক্রমের সমন্বয়, গবেষণালব্দ ফলাফল থেকে সুফল প্রাপ্তিসহ আনুষাঙ্গিক বিষয়ে বিধানের প্রস্তাব করে আজ সংসদে বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল বিল ২০২০ উত্থাপন করা হয়েছে।

বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান বিলটি উত্থাপন করেন।

বিলের বিধান কার্যকর হবার পর গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে বাংলাদেশ প্রকৌশল গবেষণা কাউন্সিল নামে একটি কাউন্সিল প্রতিষ্ঠার প্রস্তাব করা হয়েছে। এ প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় ঢাকায় স্থাপন এবং প্রয়োজনে দেশের যে কোন স্থানে এর শাখা কার্যালয় স্থাপনের বিধানের প্রস্তাব করা হয়েছে।

বিলে কাউন্সিলের দায়িত্ব ও কার্যাবলী , পরিচালনা ও প্রশাসন, গভর্নিং বডি গঠন, প্রধান নির্বাহী নিয়োগ, গভর্নিং বডির সভা, উপদেষ্টা পরিষদ গঠন, উপদেষ্টা পরিষদের কার্যাবলী, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশেজ্ঞ প্যানেল গঠন, পরামর্শক সেবা গ্রহণ, কমিটি গঠন, কর্মচারি নিয়োগ, গবেষণা স্বত্ব, কাউন্সিলের তহবিল,ঋণ গ্রহণের ক্ষমতা, বাজেট, হিসাবরক্ষণ ও নিরীক্ষা , বার্ষিক প্রতিবেদন, বিধি-প্রবিধি প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে সুনির্দিষ্ট বিধানের প্রস্তাব করা হয়।

বিলে একজনকে চেয়ারম্যান করে ৩৫ সদস্যের গভর্নিং বডি গঠনের প্রস্তাব করা হয়েছে। এছাড়া বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রীর নেতৃত্বে ১৪ সদস্যের উপদেষ্টা পরিষদ গঠনেরও প্রস্তাব করা হয়।

পরীক্ষা নিরীক্ষা করে ৪৫ দিনের মধ্যে সংসদে রিপোর্ট প্রদানের জন্য বিলটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়।


আরো সংবাদ



premium cement