০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


শিক্ষার ইতিবাচক পরিবর্তনে সরকার ও গণমাধ্যম একসাথে কাজ করবে : শিক্ষামন্ত্রী

-

শিক্ষামন্ত্রী ডা: দীপু মনি বলেছেন, শিক্ষার উন্নয়নে সরকারের পাশাপাশি গণমাধ্যম একই লক্ষ্যে কাজ করবে। আমাদের উদ্দেশ্য ও এডুকেশন রিপোর্টারদের উদ্দেশ্য একই।
গতকাল রোববার আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে ‘এডুকেশন রিপোর্টার্স অ্যাসোসিয়েশন, বাংলাদেশের (ইরাব) নবনির্বাচিত কমিটি ২০১৯-২০২০ এর অভিষেক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
শিক্ষামন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান শিক্ষাকে যেই জায়গায় নিয়ে যেতে চেয়েছিলেন, শিক্ষাকে বাহন হিসেবে ব্যবহার করে আমাদের দেশকে সেই জায়গায় নিয়ে যেতে চাই। সেই কাজটি করতে হলে শিক্ষা ক্ষেত্রে যে ইতিবাচক পরিবর্তন প্রয়োজন সেগুলো ঘটছে কী না? সেগুলো আমরা সঠিকভাবে করতে পারছি কী না? যারা আমরা দায়িত্বপ্রাপ্ত আমরা সঠিকভাবে দায়িত্বগুলো পালন করতে পারছি কী না? কোথাও দুর্নীতি হচ্ছে কী না? অনিয়ম হচ্ছে কী না? কোথাও বিশৃঙ্খলা আছে কী না? সাংবাদিকদের কাজ হচ্ছে সেই সত্য বস্তুনিষ্ঠ তথ্যগুলো তুলে ধরা এবং তার মাধ্যমে ইতিবাচক পরিবর্তনের দিকে আমাদেরকে নিয়ে যেতে সহায়তা করা। আমি আশা করব শিক্ষাবিট সাংবাদিকরা দায়িত্বশীল হবেন। আপনারাও শিক্ষা পরিবারের সদস্য। গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচনের মাধ্যমে আপনাদের একটি কমিটি গঠন করেছেন, নবনির্বাচিত কার্যনির্বাহী কমিটিকে অভিনন্দন ও শুভেচ্ছা।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, সরকার প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে কাজ করে যাচ্ছে। ঝরেপড়া রোধে সরকার বৃত্তি উপবৃত্তি দিচ্ছে। গণমাধ্যমকর্মীদেরকে সাথে নিয়ে আমরা এগিয়ে যেতে চাই।
শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেন, বর্তমান সরকার শিক্ষা খাতকে অগ্রাধিকার দিয়ে বিশেষ বরাদ্দ দিয়েছে সে অনুযায়ী আমরা এখনো সফলতা অর্জন করতে পারিনি। তবে বর্তমান সরকারের হাত ধরেই শিক্ষা খাতে আমূল পরিবর্তন এসেছে।
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান ড. কাজী শহীদুল্লাহ বলেন, এক সময় দেশের হাতেগোনা কয়েকটি বিশ্ববিদ্যালয় ছিল। এখন দেড় শ’ এর বেশি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ও শিক্ষার্থী বাড়ার সাথে সাথে মানের দিকেও খেয়াল রাখতে হবে।
শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উ””শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো: সোহরাব হোসাইন বলেন, বস্তুনিষ্ঠ সাংবাদিকতার আহŸান জানাই। শিক্ষার উন্নয়নে সরকারের পাশাপাশি আপনাদেরও সহযোগিতা প্রয়োজন।
অনুষ্ঠান সভাপতিত্ব করেন দৈনিক যুগান্তরের সিনিয়র প্রতিবেদক ও ইরাবের সভাপতি মুসতাক আহমেদ। সঞ্চালনা করেন, দৈনিক সমকালের বিশেষ প্রতিনিধি ও ইরাবের কার্যনির্বাহী সদস্য সাব্বির নেওয়াজ। শুরুতে স্বাগত বক্তব্য রাখেন ইরাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ইত্তেফাকের সিনিয়র রিপোর্টার নিজামুল হক।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি), প্রাথমিক শিক্ষা অধিদফতর, ইউজিসি, এনটিআরসিএ, অবসর ও কল্যাণ বোর্ড, বিভিন্ন শিক্ষা বোর্ডের চেয়ারম্যান, শিক্ষাপ্রতিষ্ঠানের উদ্যোক্তা, সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর, প্রো-ভাইস চ্যান্সেলর, বিভিন্ন শিক্ষক সংগঠনের নেতৃবৃন্দ এবং রাজধানীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক শিক্ষার্থীরা।


আরো সংবাদ



premium cement
ঘরের ক্লাব ফ্লুমিনেন্সে মনেন্সে ফিরছেন থিয়াগো সিলভা তথ্যপ্রযুক্তি খাতে নারীদের জন্য বিশেষ কোটা চালু করা হবে : পলক ভোটার উপস্থিতি কম তাই ঘুমাচ্ছি : পোলিং অ্যাজেন্ট সখীপুরে সিএনজি-মোটরসাইকেল সংঘর্ষে ব্যবসায়ী নিহত চ্যাম্পিয়ন্স লিগে বিদায়ের দায়ভার নিজের ওপর নিলেন এমবাপ্পে উত্তর কোরিয়া ও ইরানের মধ্যে জোট হচ্ছে? আশুলিয়ায় চার বছরের শিশুকে ধর্ষণ, আটক ১ অ্যাস্ট্রাজেনেকার টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয় খতিয়ে দেখা হচ্ছে : স্বাস্থ্যমন্ত্রী ৩ তারকাকে নিয়ে শেষ ২ ম্যাচের দল ঘোষণা, বাদ পড়লেন কারা? চার ঘণ্টায় ভোট পড়েছে ১৫-২০ শতাংশ : ইসি সচিব আদালতে উত্তেজনাপূর্ণ দিনে মুখোমুখি ট্রাম্প ও সাবেক পর্ন তারকা

সকল