১৯ মে ২০২৪, ০৫ জৈষ্ঠ ১৪৩১, ১০ জিলকদ ১৪৪৫
`


হিন্দু সম্প্রদায়ের উল্টো রথযাত্রা সম্পন্ন

-

উল্টোরথ টানার মধ্য দিয়ে শেষ হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব। গতকাল শুক্রবার রাজধানীসহ সারা দেশে বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে টানা হয় উল্টোরথ। বৃষ্টিপাত উপেক্ষা করে শত শত নারী-পুরুষ এ যাত্রার অংশ নেয়।
রথযাত্রা ও উল্টোরথ সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব। পুরাণ মতে, প্রায় দু’হাজার বছর পূর্ব থেকেই রথযাত্রা উৎসব প্রচলিত। কথায় বলে সনাতন ধর্মাবলম্বী অর্থাৎ হিন্দুধর্মের অনুসারীদের বারো মাসে তেরো পার্বণ। এগুলোর মধ্যে শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা ও উল্টোরথ মানে পুনর্যাত্রাও সামাজিক বৈশিষ্ট্যমণ্ডিত। ঋতুবৈচিত্র্যের এ দেশে আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হয়। এর এক সপ্তাহ পর উল্টোরথ উৎসব হয়ে থাকে। রথোপরি ডানে প্রভু জগন্নাথ, মাঝখানে তাঁর বোন সুভদ্রা এবং বামে বলভদ্র। অর্থাৎ কৃষ্ণ, সুভদ্রা ও বলরাম রথে আসীন থাকেন।
গত ৪ জুলাই অনুষ্ঠিত হয় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা। গতকাল উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এই উৎসব শেষ হয়েছে।

 


আরো সংবাদ



premium cement
কালশীতে পুলিশ বক্সে আগুন অটোরিকশা চালকদের ২১ কেজির ভোল মাছ সাড়ে ৩ লাখে বিক্রি ভিন্নভাবে গাজা যুদ্ধের প্রতিবাদ জানালো অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা কটিয়াদীতে চেয়ারম্যান পদে ৪ প্রবীণ ২ নবীনের লড়াই কোহলির পাকিস্তান সফরের আগ্রহে মুগ্ধ আফ্রিদি আশুগঞ্জে ৬৯৮ বোতল ফেনসিডিলসহ গ্রেফতার ২, মাইক্রোবাস জব্দ মোস্তাফিজকে মিস করে যা বললেন প্লে-অফে উঠতে ব্যর্থ চেন্নাইয়ের অধিনায়ক উপজেলা নির্বাচনের দ্বিতীয় ধাপে ৪৫৭ প্লাটুন বিজিবি মোতায়েন মৌসুম শেষে সেভিয়া ছাড়ছেন কোচ কিকে সানচেজ ৪২ বছর পর স্বজনদের সাথে সাক্ষাতের মাধ্যমে জানতে পারলেন তিনি মুসলিম, অতঃপর...! নুসিরাতে ইসরাইলি হামলায় ২০ জন নিহত

সকল