২১ জুন ২০১৮

অ্যান্ড্রয়েড পি’র চমক

অ্যান্ড্রয়েড পি
অ্যান্ড্রয়েড পি’র চমক - সংগৃহীত

নতুন অ্যান্ড্রয়েড ‘পি’ সংস্করণের নামকরণ নিয়ে প্রযুক্তিপ্রেমীদের মধ্যে কৌতূহল দেখা যায়। কারণ, নাম রাখার ক্ষেত্রে ইংরেজি অক্ষরের ক্রম অনুসরণ করছে গুগল। এ ছাড়া এই নামগুলো হলো বিভিন্ন মিষ্টান্নের ক্রমানুসারে। তবে এবার ‘পি’ দিয়ে পাইনঅ্যাপেলের নামকরণ করতে পারে গুগল। 
গুগল বিভিন্ন সময়ে অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ বের করে যার ওপর ভিত্তি করে স্যামসাং, সনি, এলজি, মটোরোলা ও বিভিন্ন চায়নিজ ডিভাইস বেসড কোম্পানিগুলো তাদের বিভিন্ন স্মার্টফোন ও ট্যাবলেট তৈরি করে থাকে। স্যামসাং, সনি, এলজি ও মটোরোলার আবার আলাদা আলাদা ইউজার ইন্টারফেস রয়েছে। এই অপারেটিং সিস্টেমে উল্লেখযোগ্য সংযোজনের মধ্যে রয়েছে অ্যাডাপটিভ ব্যাটারি ফিচার, এটি ডিভাইসের লুকিয়ে ব্যবহৃত হতে থাকা অ্যাপগুলো বন্ধ করে ডিভাইসের হার্ডওয়্যারের কার্যক্ষমতা আরো বাড়াবে। 
অ্যান্ড্রয়েড পি’র কল্যাণে ডিভাইসের ইউজার ইন্টারফেসে বড় ধরনের পরিবর্তন দেখা যাবে। হোমস্ক্রিনে হালকা সোয়াইপ করলে আগে ভিজিট করা বিভিন্ন পেজ আসবে। এর ফলে আলাদা করে অ্যাপ বা ব্রাউজারে গিয়ে পেজ খুলতে হবে না। দ্বিতীয়বার সোয়াইপ করলে সবচেয়ে বেশি ব্যবহৃত অ্যাপগুলো গুগল সার্চবারের নিচে দেখানো হবে। এ ছাড়া নতুনরূপে দেখা যাবে কুইক সেটিংস, স্ক্রিনশট এডিট, ভলিউম কন্ট্রোল ও সহজে অ্যাপ নোটিফিকেশন ব্যবস্থাপনার সুবিধা। 
গুগল বরাবরই ওএসের নতুন সংস্করণের নোটিফিকেশন প্যানেলে জোর দিয়ে থাকে। অ্যান্ড্রয়েড পি’র নোটিফিকেশন বারে যুক্ত করা হয়েছে স্মার্ট রিপ্লাই ফিচার। ফলে টেক্সট রিপ্লাই দেয়ার সময় নোটিফিকেশন প্যানেল থেকে ইমেজ বা স্টিকার পাঠানো যাবে। 
ফ্ল্যাগশিপ স্মার্টফোনগুলোয় এখন ‘নচ’ ডিসপ্লে ব্যবহার শুরু হয়েছে। এরই ধারাবাহিকতায় নতুন ওএসে নচ ফিচার এনেছে গুগল। ফলে অ্যান্ড্রয়েড পি আনুষ্ঠানিকভাবে নচ ডিসপ্লে সমর্থন করবে।
ডিভাইস ব্যবহারকারী ভিন্ন ভিন্ন সেটিংসে কতটুকু ব্রাইটনেস রাখছেন, তা মেশিন লার্নিং প্রযুক্তির সহায়তায় বুঝে নেবে অ্যাডাপ্টিভ ব্রাইটনেস ফিচার এবং সে অনুপাতে ডিভাইসের ব্রাইটনেস সমন্বয় করবে।
অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণের এ ফিচার কোন কাজের পর কোন কাজটি করা জরুরি তা বুঝতে পারবে। যেমনÑ ফোনে গান শোনার জন্য যদি হেডফোন যুক্ত করা হয়, তা হলে আগেরবার ব্যবহারকারী যে গান শুনছিলেন, তা স্ক্রিনে ভেসে উঠবে।
সাধারণত যে অ্যাপগুলো সবচেয়ে বেশি ব্যবহার করা হয়, সেগুলোর বিষয়ে আরো বিস্তারিত তথ্য দেবে স্লাইসেস ফিচার। ধরুন গুগলে গিয়ে যদি কেউ ‘লিফট’ লিখে সার্চ দেয়, তাহলে আগের বার ট্রিপ নেয়া স্থানের সম্ভাব্য ভাড়া ও যাতায়াতের সময় দেখাবে ফিচারটি।
নিজেদের নতুন অপারেটিং সিস্টেমে ড্যাশবোর্ড নামে আরেকটি ফিচার এনেছে গুগল। এতে ব্যবহারকারী তার ফোনে কত সময় ব্যয় করলেন, তা দেখা যাবে। অর্থাৎ কেউ ইউটিউবে খুব বেশি সময় ব্যয় করলে ড্যাশবোর্ড ব্রেক নিতে বলবে।
ফিচারটির মাধ্যমে কোন অ্যাপে কত সময় ব্যয় হলো তা জানা যাবে। ডু নট ডিস্টার্ব মোড ফিচারে থাকছে ফোনকল ও নোটিফিকেশন সাইলেন্ট করার সুবিধা।
ফিচারটি রাতের অন্ধকারে অন হবে এবং স্বয়ংক্রিয়ভাবে ডিভাইসকে ডু নট ডিস্টার্ব মোডে নিয়ে যাবে। 
অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণে গ্রাহক তথ্যের নিরাপত্তা ও গোপনীয়তা আরো উন্নত করা হয়েছে। ডিভাইসে তথ্য সংরক্ষণের ক্ষেত্রে অ্যানক্রিপ্টেড প্রযুক্তি ব্যবহৃত হবে। 
অ্যান্ড্রয়েড পি’র বেটা সংস্করণ উন্মোচন করা হয়েছে। এটির পরীক্ষা চালানো যাবে সনি এক্সপেরিয়া এক্সজেড২, শাওমি এমআই মিক্স ২এস, নকিয়া ৭ প্লাস, অপ্পো আর১৫ প্রো, ভিভো এক্স২১, ওয়ানপ্লাস ৬ ও অ্যাসেনশিয়াল পিএইচ১ ফোনে।


আরো সংবাদ