২০ মে ২০২৪, ০৬ জৈষ্ঠ ১৪৩১, ১১ জিলকদ ১৪৪৫
`


২৪৯৫ কেজি ইলিশসহ ১৬৮ জেলে আটক, ৯০ জনকে সাজা

-

ইলিশ সংগ্রহে নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ ধরায় গত ২৪ ঘণ্টায় নৌ পুলিশের বিভিন্ন ইউনিট ও কোস্ট গার্ড অভিযান চালিয়ে ১৬৮ জেলেকে আটক করেছে। তাদের কাছ থেকে ২৪৯৫ কেজি ইলিশ মাছ জব্দ করা হয়েছে। এরমধ্যে নৌ পুলিশ ১৯০০ কেজি ইলিশ মাছসহ ১৪৭ জেলেকে এবং কোস্ট গার্ড ৫৯৫ কেজি ইলিশসহ ২১জন জেলেকে আটক করেছে।

আটককৃতদের মধ্যে ৯০ জনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা, ৩৯ জনকে জরিমানা এবং বাকিদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে।

শুক্রবার নৌ পুলিশ সদর দফতরের অতিরিক্ত পুলিশ সুপার ফরিদা রানু এবং কোস্ট গার্ড সদর দপ্তরের পৃথক প্রেস বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

অতিরিক্ত পুলিশ সুপার ফরিদা রানু জানান, সারাদেশে ১৪৭ জেলেকে আটক করা হয়েছে। তাদের কাছ থেকে ৪৬ লাখ ৬৭ হাজার ৬৮০ মিটার জাল, ১০টি নৌকা ও ১৯০০ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। উদ্ধারকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়েছে এবং মাছ এতিমখানায় বিতরণ করা হয়েছে।

এদিকে কোস্ট গার্ড সদর দপ্তর সূত্রে জানা গেছে, নিষেধাজ্ঞা অমান্য করে মাছ ধরায় উপকূলীয় অঞ্চলের বিভিন্ন নদীতে গত ২৪ ঘণ্টা অভিযান চালিয়ে ৫ লাখ ৪১ হাজার মিটার কারেন্ট জাল জব্দ করা হয়। এছাড়া ৫৯৫ কেজি ইলিশ মাছসহ ২১ জন জেলেকে আটক করা হয়েছে। জব্দকৃত জালগুলোকে স্থানীয় ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়। এছাড়া ইলিশ মাছগুলো স্থানীয় এতিম ও দুস্থদের মাঝে বিতরণ করা হয়।

উল্লেখ্য, প্রজনন মৌসুমে মা ইলিশ নিধন রোধে গত ৯ অক্টোবর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত দেশের প্রজনন এলাকায় সব ধরনের মাছ ধরা নিষেধ করেছে সরকার। এ সময় আইনানুযায়ী সারা দেশে ইলিশ মাছের আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাত করণ এবং কেনা বেচার নিষিদ্ধ করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
ডিএমপির অভিযানে গ্রেফতার ২২ ভারতে লোকসভা নির্বাচনের পঞ্চম দফার ভোটগ্রহণ চলছে রইসির হেলিকপ্টার সম্পূর্ণভাবে পুড়ে গেছে, কেউ বেঁচে নেই হোসেনপুরে তীব্র গরমে কদর বেড়েছে তালের শাঁসের ইরানের প্রেসিডেন্টের খোঁজে রাশিয়ার দল, তুরস্কের ড্রোন কঙ্গোর সেনাবাহিনী বলছে তারা রাজধানীতে অভ্যুত্থানের প্রচেষ্টা প্রতিহত করেছে আরাকান আর্মির বুথিডং শহর দখলের দাবি, আতঙ্কিত রোহিঙ্গারা ড্রোন আর মিসাইলের আধুনিক যুদ্ধেও কেন রাশিয়া দেড় শ’ বছরের পুরনো মোর্স কোড ব্যবহার করছে ইব্রাহিম রইসি : যেভাবে উত্থান রইসির হেলিকপ্টারটির সন্ধান পেয়েছে উদ্ধারকারীরা ফের বৃষ্টিতে ভণ্ডুল ম্যাচ, প্লে অফে কেকেআরের মুখোমুখি হায়দরাবাদ

সকল