২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

৭ ঘণ্টা স্পেসওয়াক করলেন নাসার দুই নভোচারী

-

আমেরিকার দুই নভোচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) বাইরে এসে শুক্রবার প্রায় সাত ঘণ্টার একটি স্পেসওয়াক (মহাকাশযানের বাইরে এসে কাজ করা) শেষ করেছেন।

অক্টোবরে পাঁচটি স্পেসওয়াকের সিরিজের দ্বিতীয়টিতে স্টেশন পোর্ট ট্রাসের বাইরে গিয়ে তারা ব্যাটারি প্রতিস্থাপন করেন।

যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসা জানায়, নভোচারী ক্রিস্টিনা কোচ এবং অ্যান্ড্রু মরগান প্রায় ছয় ঘণ্টা ৪৫ মিনিট স্থায়ী স্পেসওয়াকটি শেষ করেছেন আমেরিকান ইস্টার্ন সময় অনুযায়ী দুপুর ২টা ২৩ মিনিটে।

এ দুই মহাকাশচারী স্টেশন পোর্ট ট্রাসের বাইরে পুরানো নিকেল হাইড্রোজেন ব্যাটারির পরিবর্তে নতুন ব্যাটারি প্রতিস্থাপন করেন। একই রকম কাজ করার জন্য এর আগে গত রোববারও তারা সাত ঘণ্টা স্পেসওয়াক করেন।

নাসা জানায়, নতুন এ ব্যাটারিগুলো আগের চেয়ে কম ভর ও উন্নত মানের শক্তিসম্পন্ন এবং নিকেল হাইড্রোজেন ব্যাটারির চেয়ে কম আয়তনের।

নাসার মতে, আগামী তিন মাসের মধ্যে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের মহাকাশচারীরা আরো আটটি স্পেসওয়াকের পরিকল্পনা করছে, যা ২০১১ সালে স্পেস স্টেশনে শেষ করা কার্যক্রমের একটি পরবর্তী ধাপে যাওয়ার প্রমাণ হিসেবে ধরা যায়।

আগামী ১৬ অক্টোবর মরগান ও নাসার মহাকাশচারী জেসিকা মেইরের আইএসএস এর বাইরে একটি স্পেসওয়াকে ব্যাটারি প্রতিস্থাপন কার্যক্রমে অংশ নেয়ার কথা রয়েছে।

মহাকাশ স্টেশন কর্মীরা স্টেশনের বাইরে প্রদক্ষিণমান পরীক্ষাগারের রক্ষণাবেক্ষণের জন্য ২২০টি স্পেসওয়াক পরিচালনা করেছেন, যাতে মোট ৫৭ দিন, ১৩ ঘণ্টা ও ১২ মিনিট ব্যয় হয়েছে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল