১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

দিনে গড়ে ৫২ মিনিট পরনিন্দা-পরচর্চা!

দিনে গড়ে ৫২ মিনিট পরনিন্দা-পরচর্চা! - সংগৃহীত

গসিপ করতে কার না ভালো লাগে। আসলে, এর চেয়ে ভালো সময় কাটানোর আর কী বা উপায় হতে পারে। স্কুল, কলেজ, অফিস-- সব জায়গাতেই টাইম পাস করার জন্য আমরা প্রত্যেকেই কম-বেশি গসিপ করে থাকি। আবার অনেকের গসিপ না করলে সারাদিনের খাবার হজম হয় না। এমন মানুষের সংখ্যাও খুব একটা কম নয়। কিন্তু এই গসিপ নিয়ে সম্প্রতি একটি চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয় এ নিয়ে একটি সমীক্ষা চালিয়েছে।

সমীক্ষায় কী বলা হচ্ছে?

ক্যালিফোর্নিয়া-রিভারসাইড বিশ্ববিদ্যালয়ের ওই সমীক্ষায় উঠে এসেছে একজন মানুষ প্রতিদিন মোট ৫২ মিনিট গসিপ করেন। প্রথমে সমীক্ষায় প্রশ্ন করা হয়েছিল, মানুষ কোন সময় বেশি গসিপ করে? কী কী বিষয়ে গসিপ করতে মানুষ পছন্দ করেন? পরে এগুলি নিয়ে সমীক্ষা চালাতে গিয়েই ৫২ মিনিটের তথ্য সামনে আসে গবেষকদের। এরই সঙ্গে বলা হয়েছে, কম বয়সীরা নেতিবাচক গসিপ করতে পছন্দ করেন। এবং যারা কম উপার্জন করেন তারা গসিপে বিশ্বাসী বেশি।

সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন প্রায় ৪৬৭ জন। এদের মধ্যে ২৬৯ জন মহিলা ও বাকিরা পুরুষ। ১৮ থেকে ৫৮ বছর বয়সী মানুষ ছিলেন এই সমীক্ষায়। তাদের কথোপকথন রেকর্ড করার জন্য প্রত্যেকের শরীরে লাগানো হয়েছিল পোর্টেবল লিসনিং ডিভাইস। সারাদিনের কথার মধ্যে থেকে ১০ শতাংশ রেকর্ড করেছে ওই ডিভাইস। সেখান থেকেই গবেষকরা গসিপের ধরন ও সময়ের পরিমাণ জানতে পেরেছেন। এক্ষেত্রে কোনো অনুপস্থিত ব্যক্তিকে নিয়ে চর্চাকেই গসিপ বলে বিবেচনা করা হয়েছে। একইসঙ্গে দেখা গেছে মহিলারা পুরুষদের তুলনায় পরনিন্দা পরচর্চায় বেশি আগ্রহী।


আরো সংবাদ



premium cement
তীব্র তাপপ্রবাহে বাড়ছে ডায়রিয়া হিটস্ট্রোক মাছ-ডাল-ভাতের অভাব নেই, মানুষের চাহিদা এখন মাংস : প্রধানমন্ত্রী মৌসুমের শুরুতেই আলু নিয়ে হুলস্থূল মধ্যস্বত্বভোগীদের কারণে মূল্যস্ফীতি পুরোপুরি নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এত শক্তি প্রয়োগের বিষয়টি বুঝতে পারেনি ইসরাইল রাখাইনে তুমুল যুদ্ধ : মর্টার শেলে প্রকম্পিত সীমান্ত বিএনপির কৌশল বুঝতে চায় ব্রিটেন ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের প্রথম দফার ভোট আজ নিষেধাজ্ঞার কারণে মিয়ানমারের সাথে সম্পৃক্ততায় ঝুঁকি রয়েছে : সেনাপ্রধান নির্বাচনকে প্রশ্নবিদ্ধ করার পাঁয়তারা চালাচ্ছে বিএনপি : কাদের রৌমারীতে বড়াইবাড়ী সীমান্তযুদ্ধ দিবস পালিত

সকল