২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

সৌদি-আমিরাতের সাথে সম্পর্কের দ্রুত উন্নয়ন চায় ইরান

- সংগৃহীত

সৌদি আরব এবং সংযুক্ত আরব আমিরাতের সাথে সম্পর্কের উন্নয়ন চায় ইরান। দেশটির এক শীর্ষ কূটনীতিক বলেছেন, তার দেশ যত দ্রুত সম্ভব উপসাগরীয় দেশগুলোর মধ্যে তাদের প্রতিদ্বন্দ্বী দেশ সৌদি আরব ও আরব আমিরাতের সাথে বিভেদ দূর করতে চায়।

ইরাকে নিযুক্ত তেহরানের অ্যাম্বাসেডর ইরাজ মাসজেদি বলেন, ইরাকের ভেতরে বা অন্য কোনো দেশের মধ্যকার সমস্যাগুলো সমাধানের প্রচেষ্টাকে স্বাগত জানায় তার দেশের সরকার। তিনি আরো বলেন, সৌদি ও ইরানের মধ্যকার সমস্যা সমাধানে ইরাক যে ভূমিকা পালন করছে তার জন্য তাদের স্বাগত জানায় তেহরান।

তিনি বলেন, ইরান যত দ্রুত সম্ভব প্রতিদ্বন্দ্বী দেশগুলোর সাথে সমস্যাগুলোর সমাধান এবং চ্যালেঞ্জ গ্রহণ করতে চায়। সুন্নি প্রধান আরব দেশগুলোর সাথে দীর্ঘ দিন ধরেই শিয়াভিত্তিক ইরানের বৈরী সম্পর্ক বিরাজ করছে। অন্য দিকে যুক্তরাষ্ট্রের সাথেও ইরানের সম্পর্ক ভালো না কিন্তু অন্য আরব দেশগুলোর সাথে আবার যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে।

গত বছর সৌদির তেলক্ষেত্রে হামলার ঘটনার জন্য ইরানকে দায়ী করে আসছে ওয়াশিংটন। তারপর থেকেই সৌদি এবং যুক্তরাষ্ট্রের সাথে ইরানের নতুন করে উত্তেজনা শুরু হয়। অন্য দিকে, সাম্প্রতিক সময়ে ইরাকের রাজধানী বাগদাদে ড্রোন হামলা চালিয়ে ইরানের বিপ্লবী গার্ড বাহিনী কুদস ফোর্সের প্রধান জেনারেল কাশেম সোলাইমানিকে হত্যার ঘটনায় নতুন করে যুদ্ধ পরিস্থিতির সূচনা করে।

জেনারেল সোলাইমানিকে হত্যার ঘটনাকে কেন্দ্র করে ইরাকে মার্কিন ঘাঁটিতে কয়েক দফা হামলা চালায় ইরান। সাম্প্রতিক সময়ে বেশ কয়েকবার ইরাকের গ্রিন জোন ও মার্কিন দূতাবাসের কাছে হামলার ঘটনা ঘটেছে। সূত্র : আলজাজিরা।


আরো সংবাদ



premium cement
ঈদের ছুটিতে ঢাকায় কোনো সমস্যা হলে কল করুন ৯৯৯ নম্বরে : আইজিপি সিরাজগঞ্জে প্রাথমিক শিক্ষা অফিসের নৈশ প্রহরীর ঝুলন্ত লাশ উদ্ধার ৬ দাবিতে উত্তাল বুয়েট, ক্লাস-পরীক্ষা বর্জন মোরেলগঞ্জে মাছ ধরতে গিয়ে নদীতে ডুবে কিশোরের মৃত্যু আল-আকসায় কোনো ধরণের সহিংসতা ছাড়াই অনুষ্ঠিত হলো তৃতীয় জুমআর জামাত ‘পেশাগত স্বার্থে সাংবাদিকদের ঐক্যবব্ধ হতে হবে’ গাজাবাসীর প্রধান কথা- ‘আমাদের খাবার চাই’ অধিকার প্রতিষ্ঠায় দেশপ্রেমিক জনতার ঐক্যের বিকল্প নেই : ডা: শফিকুর রহমান সোনাগাজীতে জামাতে নামাজ পড়ে বাইসাইকেল পুরস্কার পেল ২২ কিশোর গফরগাঁওয়ে পানিতে ডুবে শিশুর মৃত্যু দ্রব্যমূল্য ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষ দিশেহারা : আমিনুল

সকল