২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`
কারিগরি শিক্ষা অধিদফতর ঘেরাও

দাবি না মানলে ক্লাস বর্জনের ঘোষণা শিক্ষকদের

-

বেতনের শতভাগ দাবির পাশাপাশি তিন দফা নিয়ে মাঠে নেমেছেন সরকারি কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মকর্তারা। গতকাল মঙ্গলবার সকাল থেকেই তিন দফা দাবিতে আন্দোলনের ঘোষণা দেন তারা। দাবিগুলোর মধ্যে অন্যতমÑ মূল বেতনের শতভাগ প্রদান করা। গতকাল সকাল থেকেই কারিগরি শিক্ষা অধিদফতর ঘেরাও করে অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষক-কর্মকর্তারা। এরপর দাবি মেনে নেয়া না হলে পরবর্তী সেশন থেকে দ্বিতীয় শিফটের ক্লাস বর্জনেরও ঘোষণা দিয়েছেন তারা।
আন্দোলনকারীরা জানান, কারিগরি শিক্ষাকে গুরুত্ব দেয়া হলেও এসব প্রতিষ্ঠানের শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীদের নানাভাবে বঞ্চিত করা হচ্ছে। জনবল বৃদ্ধি না করে কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠানে দ্বিতীয় শিফট কার্যক্রম চালু করা হয়েছে। অমানবিক পরিশ্রম করে আমরা তা চালিয়ে নিয়ে গেলেও সে সুবিধা দেয়া হচ্ছে না। বরং এ জন্য আগে বেসিক বেতনের ৫০ শতাংশ দেয়া হলেও তা কমিয়ে ২০১৫ সালের বেতন স্কেলের ৫০ শতাংশ করা হয়েছে।
তারা বলেন, দ্বিতীয় শিফট পরিচালনার জন্য শিক্ষক-কর্মকর্তারা বেতনের ৫০ শতাংশ পেলেও নতুন সিদ্ধান্তের ফলে বর্তমান বেতনের ২০ শতাংশ দেয়া হবে। এ সিদ্ধান্ত আমরা মেনে নেবো না, যেখানে দ্বিতীয় শিফট পরিচালনার জন্য পর্যায়ক্রমে আমাদের সুবিধা বাড়িয়ে দেয়ার প্রতিশ্রুতি দেয়া হলেও তা কমিয়ে দেয়া হয়েছে। এ জন্য সবাই সমাবেত হয়ে চার দফা দাবিতে কারিগরি অধিদফতর ঘোরাও করে তারা চার দফা দাবিতে অবস্থান কর্মসূচি পালন করছেন।
তারা জানান, তাদের প্রচেষ্টায় পর্যায়ক্রমে পলিটেকনিক, মনোটেকনিক ইনস্টিটিউট এবং শিক্ষার্থীর সংখ্যাও বৃদ্ধি হলেও এ জন্য জনবল বৃদ্ধি করা হয়নি। তাই দাবি মেনে নেয়া না হলে চলতি বছর ফেব্রুয়ারি থেকে শুরু হতে যাওয়া পরবর্তী সেশনের দ্বিতীয় শিফটের ক্লাস নেবেন না বলে সিদ্ধান্ত নিয়েছেন।
তাদের দাবিগুলো হলোÑ নতুন এ নির্দেশনা বাতিলকরণ, শিক্ষক-কর্মকর্তাদের বর্তমান মূল বেতনের ৫০ থেকে ১০০ শতাংশ অর্থ প্রদান করা এবং করিগরি শিক্ষার নিয়োগবিধি মোতাবেক অধিদফতর ও বোর্ডের সব পদ কারিগরি শিক্ষার কর্মকর্তাদের দ্বারা পূরণ করা।
এ বিষয়ে বাংলাদেশ পলিটেকনিক্যাল পরিষদের কেন্দ্রীয় কার্যকর কমিটির সভাপতি মো: তাহের জামিল বলেন, ১৯৮৩ সাল থেকে ৪৯টি কারিগরি পলিটেকনি ও ৬৫টি টেকনিক্যাল স্কুল অ্যান্ড কলেজে দ্বিতীয় শিফট চালু করা হয়। বাড়তি ক্লাসের জন্য শুরুতে আমাদের মূল বেতনের ৫০ দিয়ে শুরু করা হলেও পরে তা বৃদ্ধির করা হবে বলে বলা হয়। অথচ তা না বাড়িয়ে কমিয়ে দেয়া হয়েছে। তিনি বলেন, আমাদের প্রাপ্য সুবিধা আদায় করতে বিগত সময়ে পাঁচবার আন্দোলনে নেমেছি। সরকারের পক্ষ থেকে আমাদের বারবার আশ্বাস দিলেও তা বাস্তবায়ন করা হয়নি। এ কারণে আগামী সেশন থেকে আমরা দ্বিতীয় শিফটে আর ক্লাস নেবো না বলে সিদ্ধান্ত নিয়েছি।


আরো সংবাদ



premium cement
সংবাদ-রাজনৈতিক বিষয়বস্তু কমিয়ে দেয়ায় ফেসবুক নিউজ ট্যাব থাকছে না জুনের মধ্যে তৃতীয় ধাপে ১০ হাজার প্রাথমিক শিক্ষক নিয়োগ সম্পন্ন হবে : প্রতিমন্ত্রী চট্টগ্রামে জুতার কারখানায় আগুন সাকিবের প্রশংসায় পোথাস আদমদীঘিতে ২৩০ চালকল বন্ধ : বেকার ৭ হাজার শ্রমিক সাকিবে উজ্জীবিত বাংলাদেশের লক্ষ্য সিরিজে সমতা কুলাউড়ায় জঙ্গল থেকে তরুণীর লাশ উদ্ধার ঈদগাঁওতে মাদককারবারি গ্রেফতার শিক্ষায় ব্যাঘাত : ফেসবুক-টিকটক-ইনস্টাগ্রাম-স্ন্যাপচ্যাটের বিরুদ্ধে ২৯০ কোটি ডলারের মামলা আমতলীতে কিশোরীকে অপহরণ শেষে গণধর্ষণ, গ্রেফতার ৩ মহানবীকে কটূক্তির প্রতিবাদে লালমোহনে শিক্ষার্থীদের বিক্ষোভ

সকল